Friday, 27 April 2018

 

এই শীতে উপভোগ করুন আসল খেজুর গুড়ের পায়েশ

কানিজ ফাতেমা:শীতকালে আমাদের দেশে মজার মজার পিঠা আর পায়েশ খাওয়ার ধুম পড়ে যায়। তবে যে খাবারটি ছোট-বড় সকলের নিকট অতি প্রিয় তাহলো খেজুরের গুড়ের পায়েশ! খুব অল্প সময়ে এবং খুব সহজেই তৈরি করা যায় এই পায়েশ। এটি তৈরী করা যেমন সহজ তেমনি ঝামেলাহীন। আপনার পরিবারের ডাইনি টেবিলে এ খাবারটি নি:সন্দেহে সকলের তৃপ্তি যোগাবে।

এটি তৈরী করতে প্রথমেই যোগাড় করে নিন আসল খেজুরের পাটালি গুড়। আর এর সাথে পোলাওয়ের চাল ১ কাপ, তরল দুধ ২ লিটার, খেজুরের গুড় ২৫০-৩০০ গ্রাম, এলাচ ৩টি, দারুচিনি ২ টুকরো, কাজু বাদাম ২ টেবিল চামচ, কিশমিশ ২ টেবিল চামচ, পানি ১ কাপ, যারা নারিকেল পছন্দ করেন তারা এর সাথে ১ কাপ নারিকেল কুড়ে যোগ করতে পারেন।

প্রণালি : পোলাওয়ের চাল ২ ঘণ্টা ভিজিয়ে রেখে পানি ঝরিয়ে নিন। খেজুরের গুড় ১ কাপ পানি দিয়ে জ্বাল করে রাখুন। এবার একটি হাঁড়িতে দুধ ও পোলাওয়ের চাল একসাথে নিয়ে চুলায় বসিয়ে দিন। চাল সিদ্ধ হলে এলাচ, দারুচিনি ও চিনি দিন। ভালো করে নাড়ুন। ঘন হয়ে এলে গুড়,  কোরানো নারকেল দিয়ে নেড়ে কাজুবাদাম ও কিশমিশ দিন। এরপর চুলা থেকে নেমে কাঁচের বাটিতে ঢেলে নিন। ঠান্ডা হলে কিশমিশ ও কাজু দিয়ে সাজিয়ে পরিবেশন করুন।

এই শীতে পরিবার পরিজন মিলে উপভোগ করুন খেজুর গুড়ের পায়েশ।