Tuesday, 21 August 2018

 

বাংলাদেশ সোসাইটি ফর লাইভস্টক ওয়েলফেয়ার এন্ড রিসার্চ কর্তৃক গবাদি প্রাণির শীতবস্ত্র বিতরণ

মর তিনটা গরু তিনটা ঢাকা পাইছু মুই খুব খুশি
ডা.মুনিরুজ্জামানঃবাংলাদেশের শীতকাতুরে অঞ্চল উত্তরের জনপদের অন্যতম জেলা দিনাজপুর। এবার শীতের তীব্রতা অন্য যেকোন বারের তুলনায় রেকর্ড পরিমাণে বেশি। প্রবল শ্বৈত্য প্রবাহে মানুষ যেখানে অসহায়,পশুপাখির জীবনযাপন সেখানে আরও অসহনীয়। বিভিন্ন সাহয্যকারী সংস্থা গরিব-দুঃস্থ মানুষের পাশে দাঁড়ায়। কিন্তু তাদের গৃহপালিত পশুপাখি যাদের অবদানে তাদের সংসার চলে, যারা পূরণ করে আমাদের দেশের মানুষের আমিষের চাহিদা তারা রয়ে গেছে উপেক্ষিত। 

তবে হাজি মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় এর ভেটেরিনারি এন্ড এনিমেল সাইন্স অনুষেদের শিক্ষকদের গঠিত বাংলাদেশ সোসাইটি ফর লাইভস্টক ওয়েলফেয়ার এন্ড রিসার্চ (BSLWR) সংস্থাটি এই অসহায় গরিব দুঃখীর উপার্যনের অবলম্বন গবাদি প্রাণির পাশে দাঁড়িয়েছে। সংস্থাটি এই তীব্র শীতে ২৫শে জানুয়ারি বেলা ১১টায় চাঁদগঞ্জ ইসলাম গাজী মাদরাসা প্রাঙ্গনে প্রায় দেড়শতাধিক গবাদি প্রাণির জন্য শীতবস্ত্র বিতরণ, অসুস্থ প্রাণির চিকিৎসা প্রদান ও বিনামূল্যে ঔষধ বিতরণ করে।

সংগঠনটির সভাপতি প্রফেসর ড. এস. এম. হারুন-উর-রশীদ জানান সুস্থ-সবল জাতি গঠনে সুষম প্রাণিজ আমিষ নিশ্চিত করার লক্ষে ২০১৪ সালে এর প্রতিষ্ঠা হয়। প্রতিষ্ঠালগ্ন থেকে হতদরিদ্র এবং দুস্থ্য খামারিদের সাহায্য প্রদান করে আসছি আমরা। এগুলোর মধ্যে রয়েছে গবাদি প্রাণির রোগ নির্ণয় চিকিৎসা প্রদান, রোগবালাই দমনে টিকা প্রদান, শীতনিবারণে শীতবস্ত্র বিতরণ ইত্যাদি।

বিগত বছর গুলোর ধারাবাহিকতায় আমাদের এই কর্মসূচী। যাতে করে গরিব দুঃস্থ লোকেরা উপকৃত হয় এবং সমাজের বিত্তবানেরাও উৎসাহিত হয়। এখানে উপস্থিত অনেকের নিজেদের শীত নিবারণের কাপড় কেনারও টাকা নেই। তাই আমাদের উচিৎ আমরা যারা স্বছল এই মানুষগুলো ও তাদের প্রাণিগুলোর পাশে দাঁড়ানো।

শীত বস্ত্র নিতে আসা আনিস, হাবিব, জসিম আজিজাররা সবাই খুব খুশি। আনিসা বেগম বলেন “হামার গরুগুলার জান বাঁচিল বা এই ঠান্ডাত বড় কষ্ট হচেল, ছিরা ছিরা ধকরাদি ঢাকা দেছনো। মর তিনটা গরু তিনটা ঢাকা পাইছু মুই খুব খুশি।"

প্রচার ও প্রকাশনা সম্পাদক সহাকারী অধ্যাপক ডা আতিকুল হক বলেন আমরা গরিব দুঃস্থ খামারিদের আমাদের সাধ্যমত সাহয্ যকরতে চেষ্টা করে যাচ্ছি। যে কেউ বা কোন সংস্থা গরিব দুঃস্থ খামারিদের পাশে দাঁড়াতে চায়, তাহলে আমরা সব রকমের সহযোগিতা করবো।

শীতবস্ত্র বিতরণে উপস্থিত ছিলেন সহ-সাধারণ সম্পাদক ডা.ফারুক ইসলাম (সহযোগী অধ্যাপক ), কোষাধ্যক্ষ ডা.উম্মে কুলসুম রিমা(সহযোগী অধ্যাপক) কার্যকরী সদস্য ডা. মীর রওশন আক্তার (সহযোগী অধ্যাপক), সদস্য ডা. ফাহিমা বিনতে আজিজ (সহযোগী অধ্যাপক), ডা.বেগম ফাতেমা জোহরা (সহযোগী অধ্যাপক), ডা.খাদিজা (প্রভাষক), ডা.মাসুমা (প্রভাষক) ডা. হোসনি মোবারক (প্রভাষক), ভিটিএইচ সার্জন ডা. আসাদুজ্জামান জেমিসহ মাস্টার্স এ অধ্যয়নরত শিক্ষার্থীদের মধ্যে ডা.রোকন, ডা. শাকিল, ডা. আলাল, ডা.আজিজ, ডা.সোহাগ, ডা.মিশু, ডা.হুমায়ুন, ডা. সবুজ, ডা. মুনির প্রমুখ।