Saturday, 24 February 2018

 

খাদ্যে ভেজাল ঠেকাতে সবাইকে সচেতন হওয়ার আহবান-মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী

শেকৃবি প্রতিনিধি:খাদ্যে ভেজাল ঠেকাতে সবাইকে সচেতন হওয়ার আহবান জানিয়েছেন মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী মি: নারায়ন চন্দ্র চন্দ। ২৭ জানুয়ারী শনিবার বেলা ১১টায় রাজধানীর জাতীয় প্রেসক্লাবের ভিআইপি লাউঞ্জে বাংলাদেশ সোসাইটি ফর সেইফ ফুডের (BSSF) আনুষ্ঠানিক যাত্রা শুরু উপলক্ষে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ আহবান জানান। মন্ত্রী দেশের কৃষক থেকে শুরু করে কৃষিবিজ্ঞানী, খাদ্য উৎপাদক ব্যবসায়িক প্রতিষ্ঠান ও বিভিন্ন স্তরের প্রশাসনিক কর্মকর্তাদের এক সঙ্গে কাজ করার আহবান জানান।

প্রধান অতিথি বলেন "আমরা খাদ্যে নিরাপত্তা অর্জন করেছি সত্যি কিন্তু এখনো জনগনের জন্য নিরাপদ খাদ্য নিশ্চিত করতে পারিনি"। এখন সময় এসেছে সবার জন্য নিরাপদ খাদ্য নিশ্চিত করতে কাজ করার। বাংলাদেশ সেইফ ফুড সোসাইটি (BSSF) তাঁদের উদ্দেশ্য সফল করতে পারবে এবং নিরাপদ খাদ্য বিষয়ে জনসচেতনতা তৈরি করতে পারবে বলেও তিনি আশা প্রকাশ করেন।

খাদ্যে ভেজাল রোধে জনসচতনতা তৈরি ও যথাযথ কর্তৃপক্ষের দায়বদ্ধতা নিশ্চিত করার লক্ষ্য নিয়ে দেশের কৃষি, পুষ্টি গবেষক ও নীতিনির্ধারনী পর্যায়ের ব্যক্তিদের সমন্বয়ে গঠিত বাংলাদেশ সোসাইটি ফর সেইফ ফুড (বিএসএসএফ) যাত্রা শুরুর দিনে "Safe Food for Healthy Nation" শীর্ষক এক সেমিনারের আয়োজন করে। এতে মূল প্রবন্ধ উপস্থাপন করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের সেন্টার ফর এডভান্সড রিসার্চ ইন সায়েন্সের প্রফেসর ড. লতিফুল বারি।

অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন সোসাইটির সাধারণ সম্পাদক অধ্যাপক ড. নাজমুল হোসাইন নাজির। সোসাইটির সভাপতি ড. মোঃ রফিকুল ইসলামের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, বাংলাদেশ নিরাপদ খাদ্য কর্তৃপক্ষের চেয়ারম্যান মোহাম্মদ মাহফুজুল হক, এফএও এর সিনিয়র টেকনিক্যাল এডভাইসর এবং চট্টগ্রাম ভেটেরিনারি এন্ড এনিম্যাল সাইন্স বিশ্ববিদ্যালয়ের সাবেক ভিসি প্রফেসর ড. নীতিশ চন্দ্র দেবনাথ।  

সভাপতির বক্তব্যে ড. মোঃ রফিকুল ইসলাম বলেন, সুস্থ জাতি গঠনে নিরাপদ খাদ্য নিশ্চিতকরন কার্যকরি ভ্যালু চেইন গড়ে তোলা, বৈজ্ঞানিক উপায়ে নিরাপদ খাদ্য উৎপাদন, প্রক্রিয়াজাতকরণ, বাজারজাতকরণ, আইনি সহায়তা গ্রহনসহ বিবিধ বিষয় সচেতনতা বৃদ্ধির লক্ষ্যে এই সোসাইটি কাজ করবে।

অনুষ্ঠানে সোসাইটির অফিসিয়াল জার্নালের শুভ উদ্বোধন করেন মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী নারায়ন চন্দ্র চন্দ। এছাড়া IRRI এর সাবেক প্রতিনিধি এবং BSAFE Foundation এর সভাপতি ড. এম. জয়নুল আবেদীনকে সোসাইটির পক্ষ থেকে বার্ষিক সম্মাননা জানানো হয়।