Saturday, 24 February 2018

 

খামারী ডেইরি স্কুল "বোধন'' এর যাত্রা শুরু

এগ্রিলাইফ২৪ ডটকম:বাংলাদেশের প্রথম ও একমাত্র মডার্ন ডেইরি স্কুল এর শুভ উদ্বোধন এর মাধ্যমে দেশের প্রান্তিক খামারিদের একটি আধুনিক ও লাভজনক খামার ব্যবস্থাপনা শিক্ষার সুযোগ তৈরি করে দিয়েছে সোশ্যাল বিজনেস কোম্পানি গ্রামীন ডানোন ফুডস লিমিটেড। গত ২২ জানুয়ারী সোমবার সকাল ১১:০০ টায় সারিয়াকান্দি উপজেলার নবাদরি পাইকপাড়া গহিনে গ্রামীন ডানোন দুধ শীতলীকরণ কেন্দ্রে "বোধন'' এর শুভ উদ্বোধন করা হয়।

এসময় নবাদরি ও দীঘলকান্দি এলাকার শতাধিক খামারির উপস্থিতিতে অনাড়ম্বর এক অনুষ্ঠানের মাধ্যমে দেশের প্রথম খামারী ডেইরি স্কুল "বোধন''-এর শুভ উদ্বোধন ঘোষণা করেন কোম্পানির এক্টিং ম্যানেজিং ডিরেক্টর জনাব মোঃ রাশেদুল হাসান এবং বিভাগীয় প্রধান সাপ্লাই চেইন এন্ড মিল্ক সোরসিং জনাব শাহ্‌ মোঃ সদরুদ্দীন শিবলী। এসময় আরো উপস্থিত ছিলেন সহঃ ব্যবস্খাপক জনাব আরিফুল ইসলাম (ফিনান্স এন্ড একাউন্ট), জনাব শাহাদাত হোসেন (প্রডাকশন), জনাব ওসামা ইবনে লতিফ (কোয়ালিটি) সহ অন্যান্য কর্মকর্তাবৃন্দ।

টেকনিক্যাল সার্ভিসেস এক্সিকিউটিভ ডাক্তার সুফিয়া কবির এর সঞ্চালনায় শুরুতেই  পবিত্র কোরআন থেকে তেলাওয়াত করেন মো: আব্দুল ওহাব (সি.সি সুপারভাইজার) এরপরে প্রজেক্ট লিডার ডাক্তার এ, এস, এম, এস হোসেন (সোহেল) একটি ব্রিফিং সেশনের মাধ্যমে উপস্থিতিকে 'বোধন' এর লক্ষ্য, উদ্দেশ্য, এবং কার্যক্রম পরিচালনার পদ্ধতি সম্পর্কে একটি স্বচ্ছ ধারনা প্রদান করেন।

তিনি বলেন, গ্রামীন ডানোন ফুডস লিমিটেড ইতিমধ্যে রেজি: ভেটেরিনারি চিকিৎসক দ্বারা খামারীদেরকে গাভীর স্বাস্হ্যসেবা প্রদান, সচেতেনতা বৃদ্ধি, কৃমি মুক্তকরন, টীকা প্রদান, পর্যাপ্ত কাঁচা ঘাসের ব্যবহার নিশ্চিতকরণ, পরিস্কার-পরিছন্নতা, সুষম খাদ্য ব্যবস্থাপনা এবং মডেল খামার সৃষ্টিসহ বহুমূখী কর্মসূচীর মাধ্যমে অত্র এলাকায় আর্থ-সামাজিক উন্নয়নে কাজ করে যাচ্ছে সেদিক থেকে আজকের এই "বোধন''-এর যাত্রার মাধ্যমে ডেইরি খামারীদের কারিগরি  দক্ষতা বৃদ্ধি বৃদ্ধেিত আরেকটি মাইলফলক স্থাপিত হলো।

অন্যান্য¨ অতিথিদের শুভেচ্ছা বক্তব্য শেষে মোবাইল ক্লাসরুমের ফিতা ও কেক কেটে বাংলাদেশের প্রথম খামারী ডেইরি স্কুল 'বোধন' এর উদ্বোধন করা হয়। লেভেল-১, ক্লাস-১, শুরু করেন টেকনিক্যাল সার্ভিসেস এক্সিকিউটিভ ডাক্তার খুরশিদা জাহান।

এছাড়াও বোধন এর আনুষ্ঠানিক যাত্রায় বিভিন্ন কাজে বিশেষভাবে সহযোগীতা করেন অত্র প্রতিষ্ঠানে কর্মরত মো: জাকারিয়া কাওছার, মো: নুরুজ্জামান, মো: আব্দুল ওয়াদুদ ও মো: ওহাব প্রমুখ।

'বোধন'-'আমার শিক্ষা, আমার খামার' শ্লোগান প্রতিপাদ্যে একটি মোবাইল ডেইরি স্কুল, যা গ্রামীন ডানোন ফুডস লিমিটেড এর দেশি-বিদেশি বিশেষজ্ঞ টিম দ্বারা ডিজাইনকৃত প্রান্তিক খামারিদের বোধগম্য ও সর্ম্পর্ণ বাস্তবমুখী একটি ডেইরি সিলেবাস। যেখানে রয়েছে তত্ত্বীয় ও ব্যবহারিক ক্লাশ। 'বোধন' উত্তরবঙ্গের (বগুড়া ও রংপুর) ২৫ টি গ্রামের ৫৫০ জন খামারির ডেইরি শিক্ষা প্রদান করবার লক্ষ্য নিয়ে যাত্রা শুরু করেছে।

এই বাস্তবসম্মত শিক্ষা ব্যবস্থার মাধ্যমে খামার ব্যবস্থাপনায় দক্ষতা বৃদ্ধি করে গাভীর সমসাময়িক ভয়ানক রোগ-ব্যাধী মোকাবেলা করাসহ কীভাবে একজন ডেইরি খামারি স্বল্প ব্যয়ে দুধ উৎপাদন বাড়ানো যায় তা শিখতে পারবে। পাশাপাশি লেভেল ১,২,৩,৪ এ সর্বমোট ২৪টি তত্ত্বীয় ও ততোধিক ব্যবহারিক ক্লাস শেষে একজন সফল ডেইরি উদ্যোক্তার প্রয়োজনীয় জ্ঞান অর্জন করতে পারবে। নারীর ক্ষমতায়ন ও প্রান্তিক খামারির জীবন যাত্রার মান উন্নয়নে 'বোধন' একটি বিশেষ ভূমিকা রাখবে।

প্রসঙ্গত, গ্রামীন ডানোন ফুডস লিমিটেড একটি মডেল সামাজিক ব্যবসা কোম্পানি। প্রয়োজনীয় পুষ্টির মাধ্যমে বাংলাদেশের শিশুদের স্বাস্থ¨ সেবা নিশ্চিত করা ও কর্মসংস্থান সৃষ্টির (বিশেষত রুরাল ডিস্ট্রিবিউশান নেটওয়ার্ক শক্তি লেডিস ও খামারিদের উন্নয়ন) মাধ্যমে দারিদ্র্যতা কমানো যার প্রধান উদ্দেশ্য।