Wednesday, 15 August 2018

 

সচেতন ভোক্তাদের মাঝে আসল PATALI GOOR-এর স্বাদ তুলে দিচ্ছে "ফ্রুটস বাংলাদেশ"

এগ্রিলাইফ২৪ ডটকম:খেজুরের গুড় বা পাটালি গুড়ের নাম চলে এলেই চোখে ভাসবে সন্দেশ, পিঠা পায়েস আরো কত মজাদার খাবার। দুধে পাটালি গুড় মিশিয়ে এর সাথে চিতই পিঠা ছেড়ে রাতভর রেখে সকালে খাওয়ার স্বাদই আলাদা। তবে বাঙ্গালীর চিরকালীন এই ঐতিহ্য আর অনন্ত গৌরব আজ ধীরে ধীরে হারিয়ে যাচ্ছে। অতীতের সেই স্বাদ আজ নেই বললেই চলে।

এই খেজুরের গুড়ের মধ্যে ভেজাল দিয়ে একশ্রেণীর অসাধু ব্যবসায়ী বিশেষ কায়দায় চিনির সিরা ফিটকিরি কৃত্র্রিম রঙ ও হাইড্রোজ নামের রাসায়নিক উপাদান মিশিয়ে এটি তৈরী করে বাজারে পাটালি গুড় হিসেবে বিক্রি করছে। ফলে প্রতারিত হচ্ছেন সাধারণ ভোক্তারা । এ ধরনের ভেজাল গুড় কিনে সবচেয়ে বড় সমস্যায় পড়েন গৃহিণীরা। শখ করে যে পাটালি গুড়ের পায়েশ/পিঠা খাবেন তারও উপায় নেই। ভেজাল গুড়ে দুধে মেশানোর সঙ্গে সঙ্গেই দুধ ছানা হয়ে যায়। ফলে ভোজন রসিকদের আর আসল পাটালি গুড়ের স্বাদ পাওয়ার সৌভাগ্য হয়ে ওঠে না।

তবে দেশের সচেতন ভোক্তাদের মাঝে আসল পাটালি গুড়ের স্বাদ তুলে দিতে যে ক’টি প্রতিষ্ঠান কাজ করে যাচ্ছে তাদের মধ্যে অন্যতম একটি প্রতিষ্ঠান হলো "ফ্রুটস্ বাংলাদেশ"। এ প্রসঙ্গে কোম্পানিটির এমডি ফার্মাসিস্ট জনাব এনামুল হক এগ্রিলাইফ২৪ ডটকমকে বলেন তাদের প্রতিষ্ঠান "ফ্রুটস্ বাংলাদেশ"-এর মনোনীত কৃষকদের কাছ থেকে নিজেদের সরবরাহকৃত কাঠামো (frame) এর মাধ্যমে তৈরীকৃত পাটালি গুর সংগ্রহ করে বাজারজাত করছে। "ফ্রুটস বাংলাদেশ" তাদের শীতাতপ নিয়ন্ত্রিত প্যাকেজিং রুমে মোড়কজাত করে সচেতন ভোক্তাদের নিকট পৌঁছে দিচ্ছে বলে জানান তিনি। তাদের উৎপাদিত পাটালি গুড়ের উৎপাদন পর্যায়ে প্রতিটি ক্ষেত্রে এর মাঠ কর্মকর্তা (Field Officer) কঠোরভাবে পর্যবেক্ষণ করে থাকে। ফলে ভোক্তারা নিশ্চিন্তে "ফ্রুটস বাংলাদেশ''-এর আসল পাটালি গুড়ের স্বাদ উপভোগ করতে পারবেন।

নাটোরের বড়াইগ্রাম উপজেলার হারোয়া গ্রাম থেকে উৎপাদিত "ফ্রুটস বাংলাদেশ"-এর আসল পাটালি গুড় আকর্ষনীয় মোড়কে এখন রাজধানী ঢাকার "সেঞ্চুরি সুইটস" তাদের গুলশান ও বনানী সংলগ্ন ১১ টি আউটলেটে PATALI GOOR বিক্রি করছে। ঢাকা ছাড়াও দুটি বিভাগীয় শহরে স্বল্প পরিসরে PATALI GOOR সরবরাহ শুরু করেছে প্রতিষ্ঠানটি। ৪ টি অনলাইন শপিং সাইটের মধ্যমে PATALI GOOR বিক্রি হচ্ছে বলে জানান ফ্রুটস্ বাংলাদেশ এর এমডি জনাব এনামুল হক।

এছাড়া স্কয়ার, একমি, নভো হেলথ কেয়ার, বায়োফার্মা এবং ইউনিমেড ফার্মাসিউটিক্যালস তাদের কাষ্টমার ও শুভানুধ্যায়ীদের জন্য শীতের শুভেচ্ছা গিফট ও ইয়ারলি গিফট হিসেবে PATALI GOOR নিয়েছে। সম্প্রতি দেশের স্বনামধন্য ঔষধ বাজারজাতকারী প্রতিষ্ঠান "লাজফার্মা" "ফ্রুটস্ বাংলাদেশ" এর PATALI GOOR বিপনণের জন্য চুক্তিবদ্ধ হয়েছে বলে উল্লেখ করেন ফার্মাসিস্ট জনাব এনামুল হক

এর চাহিদা ও সন্তুষ্টি প্রসঙ্গে এগ্রিলাইফ২৪ ডটকমকে এনামুল হক বলেন যে, সম্প্রতি ১৪-১৬ই জানুয়ারীতে কৃষিবিদ ইন্সটিটিউট চত্বরে অনুষ্ঠিত সবজি মেলায় সর্বাধিক বিক্রয়কৃত পণ্য হিসেবে PATALI GOOR পরিচিতি লাভ করেছে।

সম্মানিত ভোক্তা সাধারণ Hotline: 01752709527 নম্বরে ফোন করে তাদের চাহিদার কথা জানাতে পারবেন। Facebook Link: https://www.facebook.com/fruitsbaangladesh/