Thursday, 14 December 2017

 

ভোজ্য তেলে ভিটামিন ‘এ’ পরীক্ষার জন্য ক্রোমা মেশিন বিতরণ

এগ্রিলাইফ২৪ ডটকম:বায়ু দূষণ ও খাদ্যে ভেজালের কারণে বাংলাদেশের মানুষ বেশি রোগাক্রানত্ম হচ্ছে বলে মনত্মব্য করেছেন শিল্পমন্ত্রী আমির হোসেন আমু। তিনি বলেন, এর প্রতিরোধে বর্তমান সরকার জনসচেতনতা সৃষ্টির পাশাপাশি আইন কাঠামো জোরদার করেছে। ভোক্তা পর্যায়ে ভিটামিন ‘এ’ সমৃদ্ধ ভোজ্য তেলের সরবরাহ নিশ্চিত করতে ভোজ্য তেলে ভিটামিন-এ সমৃদ্ধকরণ আইন, ২০১৩ এবং এ বিষয়ক বিধিমালা-২০১৫ প্রণয়ন করা হয়েছে। এর আওতায় দেশব্যাপী বিএসটিআই’র অভিযান জোরদার করা হবে বলে তিনি জানান।

শিল্পমন্ত্রী আজ ঢাকায় ‘বাংলাদেশে ভোজ্য তেল সমৃদ্ধকরণ (Fortification of Edible Oil in Bangladesh)’ শীর্ষক প্রকল্পের আওতায় নির্বাচিত ভোজ্য তেল রিফাইনারিগুলোর কাছে আই-চেক ক্রোমা (i-check croma) মেশিন বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে একথা জানান। গ্লোবাল অ্যালায়েন্স ফর ইম্প্রোভড নিউট্রেশন (GAIN) এর সহায়তায় শিল্প মন্ত্রণালয় এ প্রকল্প বাস্তবায়ন করছে।

শিল্পসচিব মো. মোশাররফ হোসেন ভূঁইয়ার সভাপতিত্বে অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে এম আর টি এগ্রো প্রোডাক্ট বিডি লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক পরিচালক ও সংসদ সদস্য আনোয়ারম্নল আবেদীন খান, বিএসটিআই’র মহাপরিচালক ইকরামুল হক, বাংলাদেশে ভোজ্য তেল সমৃদ্ধকরণ প্রকল্পের পরিচালক লুৎফর রহমান তরফদার, গ্লোবাল অ্যালায়েন্স ফর ইম্প্রোভড নিউট্রেশন (GAIN)এর বাংলাদেশ কান্ট্রি ডিরেক্টর ডা. রম্নদাবা খন্দকার ও বাংলাদেশ এডিবল অয়েল লিমিটেডের মহাব্যবস'াপক ইনাম আহমেদ বক্তব্য রাখেন।

অনুষ্ঠানে জানানো হয়, ভোজ্য তেলে ভিটামিন ‘এ’ নিশ্চিত করতে বিএসটিআই সমপ্রতি ১৪১টি নমুনা পরীক্ষা করেছে। এরমধ্যে ১২৪টি নমুনার মান সঠিক পাওয়া গেছে। বাকি নমুনাগুলোর সাথে সংশ্লিষ্টদের সন্তোষজনক সংশিস্নষ্টদের মান নিশ্চিত করতে নির্দেশনা দেয়া হয়েছে। পাইকারি ও খুচরা বিক্রেতা পর্যায়ে পরিমিত মাত্রায় ভিটামিন ‘এ’ সমৃদ্ধ ভোজ্য তেল নিশ্চিত করতে বিএসটিআই’র কার্যক্রম জোরদার করা হয়েছে বলে এসময় জানানো হয়।

পরে মন্ত্রী নির্বাচিত ৫টি প্রতিষ্ঠানের প্রতিনিধির কাছে আই-চেক ক্রোমা মেশিন হস্তান্তর করেন। প্রতিষ্ঠানগুলো হচ্ছে- চট্টগ্রামের এস আলম গ্রুপ অব ইন্ডাস্ট্রিজ, ময়মনসিংহের এম আর টি এগ্রো প্রোডাক্ট বিডি লিমিটেড (রাইস ব্রান অয়েল), নারায়ণগঞ্জের বাংলাদেশ এডিবল অয়েল লিমিটেড, টিকে গ্রুপ অব ইন্ডাস্ট্রিজ এবং এস এ গ্রুপ অব ইন্ডাস্ট্রিজ।