Friday, 15 December 2017

 

‘রেড লেডি’ পেঁপে চাষে লাভবান হচ্ছেন চট্টগ্রামের কৃষকরা

এগ্রিলাইফ২৪ ডটকম:‘রেড লেডি’ জাতের পেঁপের প্রতিটি গাছেই ফলন হয়। পেঁপেও ধরে দেশীয় জাতের চেয়ে অনেক বেশি। স্বাদ ও ঘ্রাণ ভালো বলে বাজারে এ পেঁপের চাহিদা অনেক।এসব বৈশিষ্ট্য দেখে ব্যাপকভাবে উদ্বুদ্ধ হচ্ছেন চট্টগ্রাম জেলার কৃষকরা।

জেলার লোহাগাড়া উপজেলার অনেকেই ‘রেড লেডি’ জাতের পেঁপে চাষ করে সংসারে সচ্ছলতা এনেছেন। এলাকার কৃষকরা এর আগে ধান চাষ করে লাভের মুখ দেখেননি। কিন্তু রেড লেডি চাষ করে ভালোই আয় করছেন।

এক সময় কৃষকেরা ধান চাষে লাভ না পাওয়ায় জমিগুলো খালি রাখতেন। এখন এসব জমিতে রেড লেডি জাতের পেঁপের চাষ করেন তারা। ফলন ভালো হওয়ায় কৃষকেরা আর্থিকভাবে লাভবানও হচ্ছেন। বর্তমানে চুনতি ইউনিয়নের কয়েকশ’ কৃষক রেড লেডি চাষ করছেন। এছাড়া উপজেলার পুঁটিবিলাসহ পাশ্ববর্তী ইউনিয়নগুলোতেও এ জাতের পেঁপের চাষ শুরু হয়েছে।

কৃষিকরা জানান, এ জাতের পেঁপেগুলো বেশ বড়। ফলের রং লাল-সবুজ। এক একটি ফলের ওজন দেড় থেকে দুই কেজি হয়। এ জাতের পেঁপে স্বাদেও বেশ মিষ্টি ও সুঘ্রাণযুক্ত। গাছের উচ্চতা ৬০-৮০ সেন্টিমিটার হলে ফল ধরা শুরু হয়। প্রতিটি গাছে ৩০ থেকে ৪০টির বেশি ফল হয়। পাকা অবস্থায় সহজে নষ্ট হয় না বলে দূর-দূরান্তে বাজারজাত করা যায়। এই জাতের পেঁপের রোগ-বালাই সহ্য করারও ক্ষমতা আছে।

চাষীরা যদি স্বল্প সুদে ঋণ সহযোগিতা পায়, তাহলে তারা পেঁপে চাষ করে এসব এলাকায় কৃষি অর্থনীতিতে ব্যাপক বিপ্লব বয়ে আনা সম্ভাব বলে জানান কৃষিবিদরা।