Wednesday, 22 November 2017

 

ফসল বাজারজাতকরণে প্রাণ ও হেলভেটাসের মধে চুক্তি

কৃষি কম্যুনিটি ডেস্ক:গ্রামীণ দরিদ্র্ কৃষকের উৎপাদিত হলুদ, মরিচ, ধনিয়া, টমেটো, বাদাম, কাসাভা ও ডাল বাজারজাত করতে হেলভেটাস সুইস ইন্টারকোঅপারেশন বাংলাদেশের সঙ্গে একটি সমঝোতা স্মারক স্বাক্ষর করেছে দেশের শীর্ষস্থানীয় কৃষি- খাদ্যপণ্য উৎপাদন ও রপ্তানিকারক প্রতিষ্ঠান প্রাণ।

গত ১৬ নভেম্বর বুধবার রাজধানীর প্রাণ-আরএফএল সেন্টারে প্রাণ এর ডিরেক্টর ইলিয়াছ মৃধা ও হেলভেটাস ইন্টারকোঅপারেশন এর কান্ট্রি ডিরেক্টর ক্যাসপার গ্রোচেনব্যাচার নিজ নিজ প্রতিষ্ঠানের পক্ষে চুক্তিতে স্বাক্ষর করেন।

চুক্তির অধীনে গাইবান্ধা, কুড়িগ্রাম, জামালপুর, ময়মমনসিংহ, বরিশাল, শেরপুর, শরিয়তপুর, বান্দরবান ও রাঙ্গামাটি এলাকাসমূহে হেলভেটাসের উন্নয়ন কর্মকান্ডে জড়িত প্রান্তিক কৃষকের কাছ থেকে এসব ফসল ক্রয় করবে প্রাণ।

সমঝোতা সই অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন প্রাণ এগ্রো বিজনেস লিমিটেড এর চিফ অপারেটিং অফিসার মাহতাব উদ্দিন ও হেলভেটাসের সিনিয়র প্রোগাম অফিসার ড. নূর আখতার নাহার রেবা।

পাঁচ বছরের জন্য স্বাক্ষরিত এ চুক্তির অধীনে প্রাণ ও হেলভেটাস চর ও পাহাড়ি অঞ্চলের তালিকাভুক্ত দারিদ্র্য কৃষককে প্রযুক্তিগত ও প্রশিক্ষণগত সহায়তা দিবে।

ইলিয়াছ মৃধা জানান, এই চুক্তির মূল লক্ষ্য হলো কার্যকরী এবং অন্তর্ভুক্তিমূলক ভ্যালু চেইন তৈরির মাধ্যমে এসব ফসলের বিস্তার ঘটানো ও ন্যায্য মূল্যে বিক্রির নিশ্চয়তা প্রদান করা।