Friday, 24 November 2017

 

Kemin এর উৎপাদিত Feed Additive-Bio CURB Dry বাজারজাত শুরু করলো সিগমা বাংলাদেশ

নিজস্ব প্রতিবেদক: শীতকালে মুরগীর ফ্লককে এমোনিয়া মুক্ত রাখার জন্য Kemin এর উৎপাদিত Feed Additive-Bio CURB Dry বাজারজাত শুরু করলো Kemin এর স্থানীয় পরিবেশক, সিগমা বাংলাদেশ। বৃহস্পতিবার ২৪ নভেম্বর রাজধানীর একটি অভিজাত রেষ্টুরেন্টে দেশের পোলট্রি সংশ্লিষ্ট মিডিয়া ব্যক্তিদের নিয়ে আয়োজিত এক অনুষ্ঠানে Bio CURB Dry বাজারজাত করার এ তথ্য জানান সিগমা বাংলাদেশ এর সিইও, জনাব এম. আনোয়ার হোসেন।

অনুষ্ঠানে Bio CURB Dry সম্পর্কে এম. আনোয়ার হোসেন বলেন এ পণ্যটি গবেষণাধর্মী এবং দেশের ফিডমিলগুলিতে পরীক্ষিত। তিনি বলেন গত বছর সীমিত আকারে Bio CURB Dry বাজারজাত করে তারা এদেশের ব্যবহারকারীদের ভালো ফিডব্যাক পেয়েছেন। কাজেই তিনি আশাবাদী চলতি শীত মৌসুমেও Bio CURB Dry ব্যহারকারীদের জন্য বেশ সুফল বয়ে আনবে।

KEMIN এর Technical Manager, Dr. Azimul Haque পণ্যটির বিস্তারিত গুণাগুল তুলে ধরে বলেন, গবেষনায় দেখা গেছে Undigested Feed Protein & Wasted Feed মাইক্রোবিয়াল ডিকম্পোসিশন এবং Urease Enzyme এর উপস্থিতিতে এমোনিয়া গ্যাস তৈরী করে। এছাড়া Faulty Ventilation, শীতকালে ফার্মে ত্রুটিপূর্ণ পর্দার ব্যবহার এবং Improper Litter Management এর কারনে এমোনিয়া গ্যাসের তীব্রতা বৃদ্ধি পায়। ফলে মোরগ-মুরগি নানা রোগে আক্রান্ত হওয়ার সম্ভাবনা বহুলাংশে বেড়ে যায়। অন্যদিকে Coccidiosis & Respiratory রোগের প্রকোপ বৃদ্ধি পাওয়ায় দৈহিক বৃদ্ধি হ্রাস পায় আর এতে খামারীরা আর্থিক ক্ষতির মুখে পড়ে।

Dr. Azimul Haque আরো বলেন, Breast Bister এর সম্ভাবনা বৃদ্ধির ফলে যৌন পরিপক্কতা বিলম্বিত করে। Layer Farm এর ক্ষেত্রে Egg Production হ্রাস পাওয়ার সাথে সাথে রানীক্ষেত সহ বিভিন্ন ধরনের ভাইরাল রোগের সম্ভাবনা বেড়ে যায়।

তিনি বলেন, পোলট্রিতে শীতের এসময়টির কথা বিবেচনা করে এসব সমস্যা সমূহ সমাধানকল্পে Bio CURB Dry একটি যুগান্তকারী সমাধান। এতে আছে Buffered Organic Acid যা Free formed Ammonia কে Ionized Form of Ammonium-তে রুপান্তর করে এবং ক্ষতিকারক Ammonia থেকে রক্ষা করে। এতে আছে Yucca Extract যা Urease Enzyme এর কার্যক্রম কে বাধাগ্রস্ত করে ক্ষতিকর এমোনিয়া উৎপাদন ব্যাহত করে। এড়াও Bio CURB এর Flavoring Agent এমোনিয়ার দুর্গন্ধ হ্রাস করে বলে জানান Dr. Azimul ।

অনুষ্ঠানে KEMIN এর Sales Manager, Fayzur Rahman জানান গত বছর স্বল্প পরিসরে বিপনণ করে আশাতীত ফল পাওয়ায় এবার শীতের এ সময়টিতে তারা আরো ব্যাপকভাবে বাজারজাতকরণের উদ্যোগ নিয়েছেন।

অনুষ্ঠানে মিডিয়া ব্যক্তিদের পক্ষ থেকে আয়োজকদের প্রতি ধন্যবাদ জানান পোলট্রি খামার বিচিত্রার প্রতিষ্ঠাতা সম্পাদক জনাব কামাল আহম্মদ।