Thursday, 23 November 2017

 

ইউনিভেট এর আয়োজনে ঢাকা ও চট্টগ্রামে “the magic of mentofin” শীর্ষক কারিগরী সেমিনার অনুষ্ঠিত

নিজস্ব প্রতিবেদক,এগ্রিলাইফ২৪ ডটকম: দেশের পোলট্রি খামারীরা এখন মোরগ-মুরগিতে এন্টিবায়োটিক ব্যবহার না করে ডিম ও ব্রয়লার মাংস উৎপাদনে এগিয়ে যাচ্ছেন। তবে তাদের জন্য প্রয়োজন এমন ধরনের পণ্য যা এন্টিবায়োটির বিকল্প হিসেবে সঠিকভাবে কাজ করবে। এছাড়া এ ধরনের পণ্যগুলি ব্যবহারের সঠিক কারিগরী জ্ঞানগুলিও জরুরি। তবে আশার কথা হলো দেশে এখন এ ধরনের পণ্য আমদানী ও বিপনেনে এগিয়ে এসেছে প্রাণিসম্পদ সেক্টরে অন্যতম খ্যাতনামা কোম্পানী ইউনিভেট লিমিটিড।

বিগত ৩০ নভেম্বর বুধাবার বন্দরনগরী চট্টগ্রাম এবং ১ ডিসেম্বর বৃহস্পতিবার রাজধানীর অভিজাত রেষ্টুরেন্টে “the magic of mentofin” শীর্ষক কারিগরী সেমিনারের আয়োজন করলো ইউনিভেট লিমিটেড।

রাজধানীর ঢাকায় হোটেল রিজেন্সীতে আয়োজিত সেমিনারে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন লাইভষ্টক রিসার্স ইনস্টিটিউটের পরিচালক ডা. এ.কে.এম নজরুল ইসলাম। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন EWABO Chemikalien GMBH Co. KG এর International Sales Consultant Mr. Werner KRULL

পবিত্র কোরআন তেলাওয়াতের মধ্যে দিয়ে অনুষ্ঠানটি শুরু হয়। এরপর স্বাগত বক্তব্য রাখেন ইউনিভেট এমডি এ আর এম তাইবুর রহমান। সংক্ষিপ্ত আকারে ইউনিভেটের পরিচিতি উপস্থিত অতিথিদের নিকট তুলে ধরেন ডিরেক্টর জনাবা জেনী এফ রহমান।

সেমিনারে মূল প্রবন্ধ উপস্থাপনা করেন লেবাননের American University of Beirut এর গবেষনা কমিটির প্রধান এবং সৌদী আরবের জেদ্দার কিং আব্দুল আজিজ বিশ্ববিদ্যালয়ের বিশিষ্ট অধ্যাপক Dr. Elie k. Barbour.

Dr. Elie k. Barbour এন্টিবায়োটিকের ব্যবহার না করে “mentofin” কিভাবে ন্যাচারাল গ্রোথ প্রোমোটর হিসেবে কার্যকর অবদান রাখে তা তুলে ধরেন। এসময় তিনি “mentofin” ব্যবহারের সুফলগুলির গবেষনালব্ধ তথ্যগুলি ডাটা সহকারে উপস্থাপনা করেন। এর গুণ এবং প্রয়োগের বিস্তারিত তুলে ধরে Dr. Barbour বলেন “mentofin” খামারে এটি ব্যবহার করলে ম্যাজিকের মতোই কাজ করবে।

সেমিনারে বিশিষ্ট পোলট্রি কনসালট্যান্ট এবং উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডা. তরিকুল আলম বলেন দিন দিন এন্টিবায়োটিকের উপর খামারীদের নির্ভরতা কমে যাচ্ছে। সেক্ষেত্রে “mentofin” পোলট্রি খামারী তথা ভোক্তাদের জন্য আশির্বাদস্বরূপ। কেননা নিরাপদ ডিম বা ব্রয়লার মাংস উৎপাদনে প্রয়োজন নিরাপদ পুষ্টি পণ্য আর তার সব কিছুই “mentofin” এ বিদ্যমান।
 
৩০ নভেম্বর বন্দরনগরী চট্টগ্রামের হোটেল আগ্রাবাদে অনুরূপ একটি সেমিনারের আয়োজন করে ইউনিভেট লিমিটেড। এতে স্বাগত বক্তব্য রাখেন ইউনিভেট এমডি এ আর এম তাইবুর রহমান। চট্টগ্রামের সেনিনারে সিভাসু’র ফিজিওলজি, ফার্মাকোলজি ও বায়োকেমিস্ট্রি বিভাগের বিভাগীয় প্রধান প্রফেসর ড. একেএম সাইফুদ্দিন, উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডা. তরিকুল আলম বক্তব্য দেন।

উভয় সেমিনারে প্রাণিসম্পদ অধিদপ্তরের উর্ধতন কর্মকর্তা, উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা, ভেটেরিনারী সার্জন, ব্রিডার ফার্মে কর্মরত নিউট্রিশনিষ্ট, খামারী সহ সংশ্লিষ্টরা অংশগ্রহন করেন।