Monday, 18 December 2017

 

কক্সবাজার এবং ভোলায় পিয়ারটপ লিমিটেড-এর খামারী সম্মেলন

এগ্রিবিজনেস কম্যুনিটি ডেস্ক:“খামারী প্রনিসম্পদ সেক্টরের প্রাণ” সেই সূত্র ধরে পিয়ারটপ লিঃ সর্বদা খামারীদের কল্যানে কাজ করে যাচ্ছে। পিয়ারটপ লিমিটেড সারা বছর ধরে খামার ব্যবস্থাপনা এবং রোগ-প্রতিরোধ পরিকল্পনা বিষয়ক কর্মশালা করে আসছে যাতে-প্রান্তিক খামারীরা উপকৃত হয়।

এরই ধারাবাহিকতায় সম্প্রতি ইলিশের রাজ্য ভোলা জেলার সদর ঊপজেলায় হোমিও প্যাথি মেডিকেল কলেজ অডিটরিয়ামে এবং কক্সবাজার জেলার উখিয়া উপজেলায় একটি খামারি প্রশিক্ষণ কর্মশালার আয়োজন করা হয়।

ভোলায় অনুষ্ঠিত সেমিনারটির সার্বিক তত্ত্বাবধানে ছিল মেসার্স তামিম পোল্ট্রি কমপ্লেক্স এর সত্ত্বাধিকারী জনাব মো: বশির ঊদ্দিন এবং খামারীদের মধ্যে উপস্থিত ছিলেন বাশার, বাবুল, সাবিরুল, ইমদাদ, হাওলাদার, কাকন, আকতার, রিয়াজ, রাজু, নূর আলম,আসমা, রোকেয়া, সগির সহ আরো অনেকে ।  

কক্সবাজার এর সেমিনারটির সার্বিক তত্ত্বাবধানে ছিল মেসার্স আল মদিনা এর সত্ত্বাধিকারী জনাব মো: নাসিমুল হক এছাড়া উক্ত সেমিনারটিতে উপস্থিত ছিলেন বিশিষ্ট পোল্ট্রি বিশেষজ্ঞ ডা: আজিজুল হক (শামীম) এবং খামারীদের মধ্যে উপস্থিত ছিলেন নুরুল আবছার, আব্দুর রহিম, ফরিদ, রফিকুল্লাহ্ ,জাফর,  সাইফুল সহ আরো অনেকে ।  

কারিগরী কর্মশালায় মাল্টি মিডিয়া প্রজেক্টর-এর মাধ্যমে পোল্ট্রির রোগ প্রতিরোধ পরিকল্পনা এবং খামার ব্যবস্থাপনার বিস্তারিত বিবরণ তুলে ধরা হয়। প্রধান আলোচক ডাঃ সৈয়দ মোস্তফা আলী (শামীম), ব্যবস্থাপনা পরিচালক, পিয়ারটপ লিঃ, তার আলোচনায় পোল্ট্রি ফার্মের ব্যবস্থাপনা, রোগ প্রতিরোধ পরিকল্পনা এবং চিকিৎসা বিষয়ক ধারনা প্রদান করেন এবং বিভিন্ন প্রশ্নের উত্তর দেন।

ডাঃ মোস্তফার আলোচনার মধ্যে পিয়ারটপ লিঃ কর্তৃক যে সকল প্রোডাক্ট বাজারজাত করা হয় সেগুলির বিশেষত্ব কার্যকারীতা এবং উপকারীতা সহজবোধ্যভাবে তুলে ধরেন এর মধ্যে উল্লেখযোগ্য ছিল Peerflox, Peercox, Revolution, Flu-Flox, Bromazone, Super-Formula, Germy 200x, Moxitin Plus, Doxin, Heat Breaker, Hexilosin-D , Myconil Plus Liquid, LK Fresh etc

কর্মশালা দুটিতে পিয়ারটপ লি: এর বিভিন্ন পর্যায়ের কর্মকর্তার মধ্যে উপস্থিত ছিলেন অডিট ম্যানেজার জনাব মো: রবিউল আলম, এরিয়া ম্যানেজার তুহিন, মো: আবু সুফিয়ান, মার্কেটিং অফিসার মামুন এবং অফিস এক্সিকিউটিভ মো: আসলাম খান ।

সবশেষে খামারীদের এবং চিকিৎসকদের আলাপ, আলোচনা, প্রশ্ন উত্তর, মত বিনিময় এবং আড্ডায় কর্মশালা দুটি বিনোদনময় হয়ে উঠে এবং আপ্যায়নের মধ্যে দিয়ে কর্মশালার সমাপ্তি টানা হয়।

কর্মশালা শেষ করে পরবর্তীতে ভোলা এবং কক্সবাজার জেলায় বিভিন্ন বড় বড় পোল্ট্রি ফার্ম, ডেইরী ফার্ম, প্রতিষ্ঠান সমূহ পরিদর্শন করা হয় এবং জেলা দুটিতে কর্মরত বিভিন্ন ডাক্তারদের সাথে একটি মত বিনিময় সভার আয়োজন করা হয়।