Monday, 20 November 2017

 

বাংলাদেশে ক্রপ প্রোটেকশন এসোসিয়েশন (বিসিপিএ) এর ৩৭তম বার্ষিক সাধারণ সভা অনুষ্ঠিত

এগ্রিলাইফ২৪ ডটকম:বাংলাদেশে ক্রপ প্রোটেকশন এসোসিয়েশন (বিসিপিএ) এর ৩৭তম বার্ষিক সাধারণ সভা অনুষ্ঠিত হয়েছে। ২৭ মার্চ সোমবার হোটেল লি মেরিডিয়ান ঢাকা এর গ্রান্ড বলরুমে অনুষ্ঠিত বার্ষিক সাধারণ সভায় প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের মহাপরিচালক কৃষিবিদ মোঃ মনজুরুল হান্নান।

বিসিপিএ’র চেয়ারম্যান জনাব রুমান হাফিজ এর সভাপতিত্বে আয়োজিত বার্ষিক সাধারণ সভা ও নৈশজে কৃষি গবেষণা কাউন্সিল এর নির্বাহী চেয়ারম্যান ডঃ মোহাম্মদ জালাল উদ্দিন এবং কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের পরিচালক, উদ্ভিদ সংরক্ষণ উইং, জনাব কৃষিবিদ মোঃ গোলাম মারুফ বিশেষ অতিথি হিসাবে উপস্থিত ছিলেন।

অনুষ্ঠানের স্বাগত বক্তব্যে বিসিপিএ’র চেয়ারম্যান জনাব রুমান হাফিজ খাদ্য নিরাপত্তায় বালাইনাশকের ভূমিকা এবং বালাইনাশকের নিরাপদ ও বিচক্ষণ ব্যবহার উৎসাহিত করতে বিসিপিএ’র বিভিন্ন উদ্যোগ তুলে ধরেন এবং বিসিপিএ’র বিভিন্ন প্রকল্প কার্যক্রমে সহায়তা প্রদান করার জন্য সংশ্লিষ্ট প্রতিষ্ঠানগুলোর প্রতি কৃতজ্ঞতা জানান।

অনুষ্ঠানে বিসিপিএ’র চেয়ারম্যান জনাব রুমান হাফিজ আমন্ত্রিত অতিথিদের সাথে নবনির্বাচিত কার্যনির্বাহী কমিটির সদস্যদের পরিচয় করিয়ে দেন।

সভাপতি-জনাব রুমান হাফিজ, সেতু কর্পোরেশন লিমিটেড, সহ-সভাপতি-জনাব মোঃ সাদিকুল ইসলাম,  সারা কেমিক্যালস্ লিমিটেড, মহাসচিব-কৃষিবিদ মোঃ মোয়াজ্জেম হোসেন পলাশ, এসাইন ক্রপ কেয়ার লিমিটেড, যুগ্ম মহাসচিব-কৃষিবিদ এম. মারুফুজ্জামান টুটুল, গুড়পুকুর কর্পোরেশন, সাংগঠনিক সম্পাদক-জনাব মোঃ আব্দুল আলীম, পদ্মা এগ্রো স্প্রেয়ারর্স কোং, প্রচার সম্পাদক-কৃষিবিদ মোঃ শামসুল আলম আকন্দ, ক্লীন এগ্রো, ট্রেজারার-জনাব এম. নাসির উদ্দিন আহমেদ, মার্শাল এগ্রোভেট কেমিক্যাল ইন্ডাষ্ট্রিজ লিমিটেড, কার্য-নির্বাহী সদস্যবৃন্দ-জনাব মোঃ আইয়ুব আলী, পারটেক্স এগ্রো লিমিটেড, জনাব মোঃ মিজানুর রহমান খান, দি লিমিট এগ্রোপ্রোডাক্টস লিমিটেড, জনাব কৃষিবিদ এ. কে. এম. শাহাদৎ হোসেন, খান এগ্রিকালচারাল প্রোডাক্টস লিমিটেড, কৃষিবিদ মোঃ কবির উদ্দিন, এগ্রো লিংক বিডি এবং কৃষিবিদ মোহাম্মদ রিয়াজ উদ্দিন আহম্মেদ, বায়ার ক্রপ সাইন্স লিমিটেড।

নৈশভোজ অনুষ্ঠানে জনাব কৃষিবিদ মোঃ গোলাম মারুফ, সম্মানিত পরিচালক, উদ্ভিদ সংরক্ষণ উইং, কৃষি সম্প্রসারণ অধিদপ্তর বালাইনাশক কোম্পানীসমূহকে পরিবেশ বান্ধব রাসায়নিক ও জৈব বালাইনাশক বিপণন সম্প্রসারণ করার জন্য অনুরোধ জানান। প্রফেসর ডঃ মোহাম্মদ জালাল উদ্দিন, সম্মানিত নির্বাহী চেয়ারম্যান, কৃষি গবেষণা কাউন্সিল কৃষক পর্যায়ে বালাইনাশকের নিরাপদ ও বিচক্ষণ ব্যবহার সম্পর্কে সচেতনতা তৈরীর জন্য দক্ষ মানব সম্পদ উন্নয়ন এর উপর গুরুত্ব আরোপ করেন।

নৈশভোজ অনুষ্ঠানের প্রধান অতিথি জনাব কৃষিবিদ মোঃ মনজুরুল হান্নান, সম্মানিত মহাপরিচালক, কৃষি সম্প্রসারণ অধিদপ্তর উল্লেখ করেন যে, সরকারী, বেসরকারী, উন্য়ন সংস্থা ও কৃষকের নিরলস প্রচেষ্টায় বাংলাদেশ খাদ্যে স্বয়ং সম্পূর্ণতা অর্জন করেছে তবে দেশে নিরাপদ খাদ্য উৎপাদন নিশ্চিত করতে বালাইনাশকের নিরাপদ ও বিচক্ষণ ব্যবহার নিশ্চিত করা খুবই জরুরী। তিনি বিসিপিএ’র সদস্য কোম্পানীসমূহকে পরিবেশ বান্ধব, তুলনামুলক কম বিষাক্ত রাসায়নিক বালাইনাশক ও জৈব বালাইনাশক বিপণন সম্প্রসারণ ও বালাইনাশকের নিরাপদ ও বিচক্ষণ ব্যবহার কার্যক্রম সম্প্রসারণে সকলকে এগিয়ে আসার আহবান জানান।

বিসিপিএ’র সেক্রেটারী জেনারেল জনাব কৃষিবিদ মোঃ মোয়াজ্জেম হোসেন পলাশ, বর্তমান বাস্তবতার প্রেক্ষিতে বালাইনাশকের প্রয়োজনীয়তা ও বালাইনাশকের নিরাপদ ও দায়িত্বশীল ব্যবহার সম্পর্কে সংশ্লিষ্ট সকলের সচেতনতা তৈরীতে গণমাধ্যমকে এগিয়ে আসার আহবান জানান এবং ভবিষ্যতে ব্যাপক জনগোষ্ঠীর মধ্যে বালাইনাশকের নিরাপদ ও বিচক্ষণ ব্যবহার সম্পর্কিত সচেতনতা তৈরীর কিছু উপায় তুলে ধরেন।

বাংলাদেশে ক্রপ প্রোটেকশন এসোসিয়েশন এর ৩৭তম বার্ষিক সাধারণ সভা উপলক্ষে আয়োজিত নৈশ ভোজ আয়োজনে কৃষিবিদ ইনষ্টিটিউশন বাংলাদেশ এর সম্মানিত নেতৃবৃন্দ, গবেষণা প্রতিষ্ঠান এর বিজ্ঞানীগন, কৃষি সম্প্রসারণ বিভাগের জৈষ্ঠ কর্মকর্তাবৃন্দ, জাতীয় ও আর্ন্তজাতিক উন্নয়ন সংস্থার কর্মকর্তাবৃন্দ, বিভিন্ন গনমাধ্যমের সাংবাদিকবৃন্দ ও বাংলাদেশ ক্রপ প্রোটেকশন এসোসিয়েশনের সকল সম্মানিত সদস্যবৃন্দ উপস্থিত ছিলেন।-প্রেস বিজ্ঞপ্তি