Thursday, 14 December 2017

 

পোলট্রি শিল্পে লাগসই প্রযুক্তির প্রসারে আরো কাজ করতে চান শাহীন শাহ্

এগ্রিলাইফ২৪ ডটকম:ওয়ার্ল্ডস্ পোল্ট্রি সায়েন্স এসোসিয়েশন-বাংলাদেশ (ওয়াপসা-বিবি) একটি বৈজ্ঞানিক সংগঠন হলেও পোল্ট্রি বিজ্ঞানীদের সাথে শিক্ষক, গবেষক, ব্যবসায়ী, পেশাজীবী, ছাত্র, পোল্ট্রি খামারী সহ বিভিন্ন ধরনের স্টেকহোল্ডারদের সাথে নিয়ে WPSA-BB দেশের পোল্ট্রি শিল্পের উন্নয়নে ব্যাপক অবদান রাখছে। এখানে জড়িত সবাই স্বতঃস্ফুর্তভাবে কাজ করে যাচ্ছে যার ফলে WPSA-BB বিশ্বের মধ্যে অন্যতম শক্তিশালী ব্রাঞ্চ হিসেবে পরিচিতি পেয়েছে। সাম্প্রতিক সময়ে অনুষ্ঠিত হওয়া আন্তর্জাতিক পোলট্রি শো ও সেমিনারের সফলতা তাই প্রমান করে।

দেশের পোলট্রি শিল্প আজ অন্যতম শ্রমঘন ও আর্থিক খাত হিসেবে আবির্ভূত হয়েছে। এ শিল্পে জড়িত সকলকে সর্বাঙ্গে বিবেচনায় আনতে হবে পোল্ট্রির জন্য লাগসই প্রযুক্তিগুলির ধারাবাহিকভাবে প্রয়োগ। এগ্রিলাইফ২৪ ডটকমের সাথে এক আলাপচারিতায় এমনটাই বললেন এসিআই এনিমেল হেলথ্ এর বিজনেস ডিরেক্টর জনাব মোহাম্মদ শাহীন শাহ্।

তিনি বলেন মাঠ পর্যায়ের পোল্ট্রি খামারীদের সঠিকভাবে ফার্ম পরিচালনার জন্য তাদের কারিগরী মানোন্নয়ন আরো বাড়ানো প্রয়োজন। বর্তমান যুগ অত্যাধুনিক প্রযুক্তির যুগ এবং এগুলি সঠিক সময়ে সঠিকভাবে প্রয়োগ করে খামারীদেরকে আধুনিক মানের করে গড়ে তোলা প্রয়োজন। আর এ কাজে দেশের পোল্ট্রি বিজ্ঞানী, গবেষক, শিক্ষক, শিল্পোদ্যোক্তা, কনসাল্ট্যান্ট, ছোট-বড় খামারী সকলকে সাথে নিয়ে এগুতে পারলেই এ শিল্প আরো অনেকদূর এগিয়ে যাবে বলে মনে করেন শাহীন শাহ্।

মেধা, দক্ষতা এবং অভিজ্ঞদের সাথে নিয়ে WPSA-BB দেশের পোল্ট্রি শিল্পে আরো অবদান রাখবে এমনটাই আশা করেন তিনি। দেশের পোলট্রি শিল্পে নিবেদিত প্রান শাহীন শাহ্ সেলক্ষে আরো সম্পৃক্ত হতে চান। বাস্তবভিত্তিক অভিজ্ঞতাকে কাজে লাগিয়ে দেশের পোলট্রি শিল্পের জন্য কিছু করতে চান তিনি।

আসন্ন WPSA-BB'র নির্বাচনে সদস্য পদে (ইন্ডাষ্ট্রি ব্যাকগ্রাউন্ড) তিনি একজন প্রার্থী। নির্বাচনে তার ভোটার নং-(৩৮)। শাহীন শাহ্ WPSA-BB' র সকল সম্মানিত সদস্যদের নিকট আন্তরিক দোয়া কামনা করেছেন।