Thursday, 14 December 2017

 

ভোক্তাদের মাঝে ডিম-ব্রয়লার সম্পর্কে জনসচেতনতা তৈরী করতে কাজ করতে চান- ডা.মোজাম্মেল

বিশেষ প্রতিবেদক, এগ্রিলাইফ২৪ ডটকম: দেশের খাদ্য চাহিদা বিশেষ করে প্রাণিজ প্রোটিনের একটি উল্লেখযোগ্য অংশের যোগান দিয়ে যাচ্ছে ডিম ও ব্রয়লার মাংশ। তবে বর্তমানে দেশের ভোক্তাদের মাঝে ডিম ও ব্রয়লার গ্রহনের হার তেমন উল্লেখ্যযোগ্য নয়। আশার কথা হলো এ হার বৃদ্ধি করতে ওয়ার্ল্ডস্ পোল্ট্রি সায়েন্স এসোসিয়েশন-বাংলাদেশ (ওয়াপসা-বিবি) নানা কার্যক্রম শুরু করেছে।যার ফলে দেশের সকল শ্রেণীর ভোক্তাদের মাঝে ডিম ও ব্রয়লার গ্রহনের হার ক্রমান্বয়ে বাড়ছে। দেশের খাদ্য নিরাপত্তায় ডিম ও ব্রয়লার ভোক্তাদের কাছে আরো গ্রহনযোগ্য করতে সকলের সাথে মিলে মিশে কাজ করার কথা করার কথা জানালেন আল-আমিন এগ্রোভেটের চেয়ারম্যান ডা.মোজাম্মেল হক খান।

দেশের অন্যতম বিশেষায়িত কৃষি অনলাইন এগ্রিলাইফ২৪ ডটকমকে তিনি বলেন ১৬ কোটির জনসাধারনের এদেশে ডিম-ব্রয়লার সম্পর্কে জনসচেতনতা তৈরী করতে ওয়াপসা আরো গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে পারে। এজন্য পোল্ট্রি ও পুষ্টি বিজ্ঞানীদের নিয়ে সভা-সেমিনার সহ যুগোপোযোগী কাজগুলি করার দৃঢ় উচ্ছার কথা জানালেন তিনি। ডা.মোজাম্মেল বলেন এর মাধ্যমে পোল্ট্রি ইন্ডাষ্ট্রিকে প্রোমোশন করে যদি এই শিল্পকে আরো অগ্রসর করা যায় তাহলে তা হবে ওয়াপসার আরো একটি বিরাট অর্জন।

ডা.মোজাম্মেল মনে করেন আন্তর্জাতিক পর্যায়ে আমাদের দেশের উৎপাদিত পোল্ট্রির মাংস অন্তর্ভুক্তি করতে হলে এর উৎপাদন থেকে প্রক্রিয়াজাত এবং সংরক্ষণ পর্যন্ত প্রতিটি ধাপে কঠোরভাবে সর্বোচ্চ মান নিশ্চিত করতে হবে।আর এতে খামারী থেকে শুরু করে পোল্ট্রি ও পুষ্টি বিজ্ঞানী, শিক্ষক গবেষক, ভেটেরিনারিয়ান, ব্যবসায়ীসহ সকলকেই এক হয়ে কাজ করতে হবে।

খাদ্য নিরাপত্তাকে মাথায় রেখে ডিম ও ব্রয়লার মাংস উৎপাদন করতে ছোট-বড় সব খামারীদের উদ্ভুদ্ধ করার কথাও বললেন তিনি। আর একাজে ওয়াপসা-বিবি সক্রিয় অংশগ্রহন করতে পারে। বিশেষ করে ভোক্তারা ডিম ও ব্রয়লারকে যদি অধিকতর নিরাপদ খাদ্য হিসেবে বিবেচনা করেন তাহলে এই শিল্প আরো বেশি অগ্রসর হবে বলে মনে করেন ডা.মোজাম্মেল।

আসন্ন ওয়াপসার নির্বাচন প্রসঙ্গে  ডা.মোজাম্মেল বলেন ওয়াপসার সম্মানিত ভোটাররা সকলেই সচেতন এবং সবাই দেশের পোল্ট্রি শিল্পে নিয়ে বেশ ভাবেন কাজেই তারাই নির্ধারন করবেন কারা নতুন কমিটিতে নির্বাচিত হবেন।

WPSA-BB'র নির্বাচনে সদস্য পদে ভেটেরিনারী সায়েন্স ব্যাকগ্রাউন্ড থেকে তিনি একজন প্রার্থী। নির্বাচনে তার ভোটার নং-(৪৬৬)। ডা.মোজাম্মেল হক খান WPSA-BB' র সকল সম্মানিত সদস্যদের নিকট আন্তরিক দোয়া কামনা করেছেন।