Thursday, 14 December 2017

 

দেশের পোল্ট্রি শিল্পকে অধিক উৎপাদনমুখী করতে হলে প্রয়োজন অত্যাধুনিক যন্ত্রপাতি-মোস্তফা জাহান পলাশ

এগ্রিলাইফ২৪ ডটকম:দেশের পোল্ট্রি শিল্পকে অধিক উৎপাদনমুখী করতে হলে প্রয়োজন অত্যাধুনিক যন্ত্রপাতি। উন্নত বিশ্বে দিন দিন প্রসার ঘটছে আধুনিক ও যুগোপপোযোগী প্রযুক্তির। সেসব মানদন্ড অনুযায়ী অনুযায়ী বাংলাদেশের পোলট্রি শিল্পকেও এগিয়ে নেওয়ার কথা বললেন এনার্জি টেকনোলজি-এর স্বত্বাধিকারী জনাব মোস্তফা জাহান পলাশ।

অত্যাধুনিক যন্ত্রপাতির সাথে পাল্লা দিয়ে দেশের পোল্ট্রি শিল্পকেও যুগোপোযোগী করার প্রয়োজন এখন অনস্বীকার্য। এসব নিয়ে এগ্রিলাইফ২৪ ডটকমের সাথে কথা বললেন তিনি। দেশের ছোট-বড় সব খামারীদের জন্য এসব যন্ত্রপাতি এখন বিশেষ প্রয়োজন। বর্তমান প্রেক্ষাপটে দেশে পোলট্রি শিল্পে দক্ষ শ্রমিক পাওয়া এখন বেশ ব্যয়সাধ্য। কাজেই অত্যাধুনিক যন্ত্রপাতি ব্যবহারের মাধ্যমে অতি সহজেই খামার পরিচালনা করে এ শিল্পটিকে লাভজনক পর্যায়ে নেওয়া সম্ভব বলে মনে করেন পলাশ।

মোস্তফা জাহান পলাশ এগ্রিলাইফ২৪ ডটকমকে আরো বলেন, দেশের অধিকাংশ খামারীরাই এখন পুরনো টেকনোলজির যন্ত্রপাতি ব্যবহার করে থাকেন যা তাদের খামারের পরিচালন ব্যয় বৃদ্ধি করে। পাশাপাশি তারা নানা ধরনের সমস্যার সম্মুখীন হন ফলে তারা আর্থিকভাবে ক্ষতির মুখে পড়েন। এছাড়া আধুনিক টেকনোলজি নির্ভর যন্ত্রপাতিগুলি ব্যবহারে একদিক পরিবেশ যেমন ভাল রাখে তেমনি রোগ-বালাই প্রতিরোধে ব্যাপক ভূমিকা রাখে।

বিজ্ঞানভিত্তিক সংগঠন ওয়ার্ল্ডস্ পোল্ট্রি সায়েন্স এসোসিয়েশন-বাংলাদেশ (ওয়াপসা-বিবি)'র সাথে এসব কাজে নিজেকে আরো সম্পৃক্ত করার বিশেষ আগ্রহ প্রকাশ করলেন তিনি। এসব কাজে প্রান্তিক পর্যায়ের খামারীদের সেবা দিতে পারলে নিজেকে অত্যন্ত সৌভাগ্যবান বলে মনে করবেন পলাশ। দেশের শিক্ষক থেকে শুরু করে, পোলট্রি বিজ্ঞানি, গবেষক, ব্যবসায়ী সহ সংশ্লিষ্ট সকলে মিলে কাজ করলে এ শিল্পকে আরো এগিয়ে নেওয়া সম্ভব বলে মনে এ সেক্টরে কাজ করা সৎ ও পরিশ্রমী এ ব্যক্তিটি।

আসন্ন ওয়ার্ল্ডস্ পোল্ট্রি সায়েন্স এসোসিয়েশন-বাংলাদেশ (ওয়াপসা-বিবি)'র নির্বাহি পরিষেদের নির্বাচনে সদস্য পদে ইন্ডাষ্ট্রি ব্যাকগ্রাউন্ড থেকে তিনি একজন প্রার্থী। নির্বাচনে তার ভোটার নং-(২২৩)। WPSA-BB' র সকল সম্মানিত সদস্যদের নিকট আন্তরিক দোয়া, সহযোগিতা ও ভোট কামনা করেছেন এনার্জি টেকনোলজি-এর স্বত্বাধিকারী জনাব মোস্তফা জাহান পলাশ।