Sunday, 17 December 2017

 

পোলট্রি সেক্টরের সমস্যাগুলি চিহ্নিত করে তার সমাধানে প্রয়োজন সমন্বিত উদ্যোগ

এগ্রিলাইফ২৪ ডটকমে:দেশের মানুষের প্রাণীজ আমিষের চাহিদা পূরণের পাশাপাশি নতুন নতুন কর্মসংস্থান সৃষ্টির মাধ্যমে দেশের আর্থ সামাজিক উন্নয়নে গুরুত্বপূর্ণ অবদান রেখে চলেছে আমাদের পোল্ট্রি শিল্প। কিন্তু নানাবিধ সমস্যার কারনে এ শিল্পের টেকসই উন্নয়ন সম্ভব হচ্ছে না। সমস্যা চিহ্নিত করে তার সমাধানের জন্য প্রয়োজন পোল্ট্রি শিল্পের সাথে সংস্লিষ্ট শিল্পোদ্যাক্তা, বিজ্ঞানী/গবেষক, পুষ্টিবিদ, প্রাণীচিকিৎসক, নীতি নির্ধারক, প্রান্তিক খামারী সকলের সমন্বিত উদ্যোগ। কৃষিতথ্য ও প্রমোশনাল অনলাইন এগ্রিলাইফ২৪ ডটকমের কাছে এসব কথাই জানালেন শ্রেষ্ঠ ফিডের জেনারেল ম্যানেজার (টেকনিক্যাল) ডা.আবুল খায়ের।

ডা. খায়ের বলেন পোলট্রি শ্ল্পি সংস্লিষ্ট সকলকেই এ কাজে আরো অধিক মনোনিবেশ করা বর্তমান প্রেক্ষাপটে জরুরি। আর এ কাজে নিজের অভিজ্ঞতাকে আরো কাজে লাগাতে চান তিনি। মাঠ পর্যায়ে কাজের অভিজ্ঞতার আলোকে ডা. খায়ের বলেন, পোলট্রি সেক্টর এগিয়ে গেলেও এর সমস্যাগুলিও কম নয়। পোলট্রি বিষয়ক চলমান সমস্যাগুলিকে বিজ্ঞানভিত্তিক সমাধান প্রয়োজন। এক্ষেত্রে ওয়ার্ল্ডস্ পোল্ট্রি সায়েন্স এসোসিয়েশন-বাংলাদেশ (ওয়াপসা-বিবি) দেশের পোল্ট্রি শিল্পের সমস্যা নিরূপনপূর্বক সমাধানের মাধ্যমে এ শিল্পের বিকাশে অগ্রণী ভূমিকা পালন করতে পারে।

আসন্ন ওয়ার্ল্ডস্ পোল্ট্রি সায়েন্স এসোসিয়েশন-বাংলাদেশ (ওয়াপসা-বিবি)'র নির্বাহি পরিষেদের নির্বাচনে সদস্য পদে ভেটেরিনারী ব্যাকগ্রাউন্ড থেকে তিনি একজন প্রার্থী। নির্বাচনে তার ভোটার নং-(২৭৫)। তৃণমূল পর্যায়ে খামারীদের নিকট অত্যন্ত প্রিয় ও সুপরিচিত মেধাবী এ ভেটেরিনারিয়ান WPSA-BB' র সকল সম্মানিত সদস্যদের নিকট আন্তরিক দোয়া, সহযোগিতা ও ভোট কামনা করেছেন।