Friday, 15 December 2017

 

রাজধানীতে DSM Enzyme Seminar অনুষ্ঠিত

এগ্রিলাইফ২৪ ডটকমঃ DSM Nutritional Products এর আয়োজনে ২০ মে শনিবার সন্ধ্যায় রাজধানীর হোটেল Le Méridien–এ "DSM Enzyme Seminar" অনুষ্ঠিত হয়েছে। সেমিনারে দেশের বিভিন্ন ফিড মিল, ব্রিডার ফার্মের নিউট্রিশনিষ্ট, কনসালট্যান্ট, বিভিন্ন পোল্ট্রি ইন্ডাষ্ট্রির উর্ধতন নির্বাহি, এ্যাকুয়া কনসালট্যান্টগণ অংশ নেন।

সেমিনারে স্বাগত বক্তব্য রাখেন DSM-বাংলাদেশের টেকনিক্যাল ম্যানেজার জনাব রুহুল আমিন সরকার। এরপর DSM-এর Regional Marketing & Communication Manager ANH APAC, Dr. Vijay  Makhija, DSM এর সমগ্র বিশ্বে তাদের সার্বিক ব্যবসায়িক কার্যক্রম তুলে ধরেন। বিশেষ করে তিনি DSM এর এনিম্যাল নিউট্রিশন ও হেলথ্ সংশ্লিষ্ট গবেষণণাধর্মী পণ্যগুলির বানিজ্যিক কার্যক্রম পরিধি তুলে ধরেন। এসময় তিনি DSM-এর রিসার্চ ও গবেষণা কার্যক্রমের কথা বিশেষভাবে উল্লেখ করেন। তিনি বলেন যে "DSM is Comprehensive Solution Provider for the needs of poultry".  এরপর তিনি আগতদের DSM এর এনিম্যাল নিউট্রিশন ও হেলথ্ পণ্যের উপর একটি চমৎকার Short Video Clipping প্রদর্শন করে যা উপস্থিত সকলকে বিমোহিত করে।

পরবর্ত্তীতে DSM এর Regional Technical Manager–Enzymes, ANH APAC, Dr Kostas Stamatopoulos "OPTIMIZING DIETARY PROTEIN DIGESTIBILITY WITH FEED ENZYMES" শীর্ষক এক কারিগরী পেপার উপস্থাপন করেন। এছাড়া সেমিনারে তিনি "PHYTATE FREE NUTRITION (PFN) & PHYTASE INTELLIGENT DOSING" শীর্ষক কারিগরী তথ্য চমৎকার পাওয়ার পয়েন্ট প্রেজেন্টেশনের মাধ্যমে আগতদের অবহিত করেন।

এরপর DSM এর Regional Technical Manager Enzymes ANH Asia Pacific, Dr. David Zhu "Improving Nutrient Release from Local feed ingredients" শীর্ষক অত্যন্ত যুগোপোযোগী এক আলোচনায় অংশ নেন।

কারিগরী সেশনের শেষভাগে প্যানেল ডিসকাসনে অংশ নিয়ে আগত নিউট্রিশনিষ্টদের বিভিন্ন প্রশ্নের উত্তর দেন Dr Kostas Stamatopoulos এবং Dr. David Zhu, প্যানেল ডিসকাসনে তাদের সহযোগিতা করেন Dr. Vijay  Makhija ও জনাব রুহুল আমিন সরকার।

অনুষ্ঠানের শেষাংশে DSM এর বাংলাদেশের ডিষ্ট্রিবিউটর পোল্ট্রি কনসালট্যান্ট এন্ড ডেভেলপমেন্ট সার্ভিসের প্রধান নির্বাহি কৃষিবিদ জনাব রফিকুল হক বক্তব্য দেন।

সেমিনারের মাঝে দেশের পোলট্রি ইন্ডাষ্ট্রিজের অত্যন্ত প্রিয় মুখ এবং সদ্য নির্বাচিত WPSA-BB-এর নির্বাহি সদস্য শাহরিয়ার সুলভের মর্মান্তিক মৃত্যুর খবর পৌঁছালে সকলের মাঝে শোকের ছায়া নেমে আসে। উপস্থিত সকলেই মরহুমের বিদেহী আত্মার প্রতি শ্রদ্ধা জানিয়ে এক মিনিট নিরবতা পালন করেন।

DSM এর Enzyme সম্পর্কিত Updated সেমিনারে তাদের কর্মক্ষেত্রে ব্যাপক সুফল বয়ে আসবে বলে মনে করেন আগত সকলে, এজন্য তারা আয়োজকদের প্রতি আন্তরিক ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানান।

সবশেষে DSM-বাংলাদেশের টেকনিক্যাল ম্যানেজার জনাব রুহুল আমিন সরকার আগত সকলকে কষ্ট করে সেমিনারে আসার জন্য অশেষ ধন্যবাদ ও কৃতজ্ঞতা প্রকাশ করেন এবং তিনি সকলকে নৈশভোজে অংশগ্রহনের আমন্ত্রন জানান।