Friday, 24 November 2017

 

নাটোরে পিয়ারটপের খামারী সম্মেলন অনুষ্ঠিত

এগ্রিলাইফ২৪ ডটকম:দেশের প্রান্তিক পর্যায়ের পোল্ট্রি খামারীদের মাঝে আধুনিক ও যুগোপোযোগী কারিগরী সেবা দিয়ে যারা অবদান রেখে চলেছে তাদের মধ্যে অন্যতম একটি কোম্পানী হলো পিয়ারটপ লিমিটেড। “খামারী প্রানিসম্পদ সেক্টরের প্রাণ” সেই সূত্র ধরে পিয়ারটপ লিঃ বছর জুড়েই দেশের নানা প্রান্তে খামার ব্যবস্থাপনা এবং রোগ-প্রতিরোধ পরিকল্পনা বিষয়ক কর্মশালা করে আসছে যাতে- প্রান্তিক খামারীরা উপকৃত হয়।

এরই ধারাবাহিকতায় সম্প্রতি নাটোর জেলার সদর উপজেলার ছাতনী বাজার এ একটি বড় ধরনের খামারী কর্মশালা এর আয়োজন করে পিয়ারটপ। একটি সুন্দর ও সফল কর্মশালার আয়োজনে এলাকার পোলট্রি ব্যবসায়ীরা পিয়ারটপ কর্তৃপক্ষের প্রতি আন্তরিক কৃতজ্ঞতা প্রকাশ করেন।অনুষ্ঠানটি আয়োজনে সহায়তা করেন মেসার্স ইসলাম ট্রেডার্সের সত্ত্বাধিকারী জনাব মোঃ সাইফুল ইসলাম, মেসার্স দুই ভাই পোল্ট্রি ফিড্স এ্যান্ড চিকস্ এর মোঃ রেজাউল করিম ও মোঃ হেদায়েত আলী ; মেসার্স তিন ভাই পোল্ট্রি ফিড্স এর সত্ত্বাধিকারী জনাব মোঃআবুল হোসেন; মেসার্স সাজ্জাদ পোল্ট্রির মোঃ জয়নাল হোসেন ও মোঃ তছলিম আহমেদ; মেসার্স রিফাত জাহান পোল্ট্রি'র সত্ত্বাধিকারী জনাব মোঃ জাহিদুল ইসলাম; মেসার্স শাহানুর পোল্ট্রি ফিড্স এ্যান্ড চিকস্ এর সত্ত্বাধিকারী জনাব মোঃ শাহানুর রহমান; এবং মেসার্স শেখ পোল্ট্রি ফিড্স এর সত্ত্বাধিকারী জনাব মোঃ শাহিন আলম প্রমুখ।

কর্মশালায় আগত খামারীদেরকে খামার ব্যবস্থাপনা এবং রোগ সমূহের লক্ষণ এবং পূর্বাভাস সম্পর্কে বিস্তারিত ধারনা প্রদান করা হয়। এসময় আলোচনায় অংশ নিয়ে মাল্টি মিডিয়া প্রজেক্টর-এর মাধ্যমে পোল্ট্রির রোগ প্রতিরোধ পরিকল্পনা এবং খামার ব্যবস্থাপনার বিস্তারিত বিবরণ তুলে ধরে গুরুত্বপূর্ণ বক্তব্য প্রদান করেন পিয়ারটপ লিঃ এর ব্যবস্থাপনা পরিচালক ডাঃ সৈয়দ মোস্তফা আলী (শামীম)। তিনি পোল্ট্রি ফার্মের রোগ প্রতিরোধ এবং চিকিৎসা বিষয়ক ধারনা প্রদান করেন এবং বিভিন্ন প্রশ্নের উত্তর দেন।

ডাঃ মোস্তফার আলোচনার মধ্যে পিয়াটপ লিঃ কর্তৃক বাজারজাতকৃত প্রোডাক্টগুলির বিশেষত্ব, কার্যকারীতা এবং উপকারীতা সহজবোধ্যভাবে তুলে ধরেন যার মধ্যে উল্লেখযোগ্য ছিল Peerflox, Peercox, Revolution, Flu-Flox, Bromazone, Super-Formula, Germy 200x, Moxitin Plus, Doxin, Heat Breaker, Hexilosin-D etc.

সম্মেলনে জেলার খামারিদের মধ্যে মোঃ জাহিদুল ইসলাম, সেলিম রেজা, জাহাঙ্গির আলম, ময়েজ উদ্দিন, শাহানুর ইসলাম, ওয়াদুদ, শামীম হোসেন, আঃ খালেক, মাহবুব আলম, আবুল হোসেন, আনোয়ার হোসেন, সবুজ আলী, কাওসার হোসেন, জেহের আলী, মোঃ তসলিম, আরশদ আলম, শহিদ, জয়নাল, বাবুল, রাশেদুল, আলমগীর, খোরশেদ, আঃ রব, সোহেল রানা, রহিম, জহুরুল, অন্তর, জিয়াউর, সাইফুল ইসলাম, মানিক শেখ, রনি ইসলাম, আসাদুল, নজরুল ইসলাম, চাঁনমিয়া, জাহিদ, রাজ্জাক সহ আরো অনেকে উপস্থিত ছিলেন।

সম্মেলনে আগত খামারিরা জানান এ ধরনের কারিগরি তথ্য তাদের ফার্ম সঠিকভাবে পরিচালনা করতে উপকারে আসবে। তারা পিয়াটপ লিঃ এর প্রতি আন্তরিক কৃতজ্ঞতা প্রকাশ করেন। খামারীদের এবং চিকিৎসকদের আলাপ, আলোচনা, প্রশ্ন উত্তর, মত বিনিময় এবং আড্ডায় কর্মশালাটি বিনোদনময় হয়ে উঠে এবং আপ্যায়নের মাধ্যমে যার ইতি টানা হয়।

পিয়ারটপ লিঃ এর বিভিন্ন পর্যায়ের কর্মকর্তার মধ্যে উপস্থিত ছিলেন অডিট ম্যানেজার জনাব মোঃ রবিউল আলম, এরিয়া ম্যানেজার জনাব কামরুল ইসলাম, মার্কেটিং অফিসার মোঃ মামুনুর রশিদ ও মোঃ আনোয়ার হোসেন এবং এক্সিকিউটিভ মোঃ আসলাম খান উপস্থিত ছিলেন সম্মেলনে।

সম্মেলনে শেষে পিয়াটপ লিঃ নাটোরে কর্মরত বিভিন্ন পর্যায়ের পোলট্রি বিশেষজ্ঞ, ভেটেরিনারিয়ানদের সাথে মত বিনিময় করেন।