Friday, 24 November 2017

 

পোলট্রি খামারীদের জন্য অত্যাধুনিক প্রযুক্তি সমৃদ্ধ নারিশ পোলট্রি ডিজিজেজ ডায়াগনষ্টিক ল্যাব

এগ্রিলাইফ২৪ ডটকম:কৃষি প্রধান আমাদের এই বাংলাদেশ, আবহমানকাল থেকে হাঁস-মুরগী, গবাদীপ্রাণী পালিত হয়ে আসছে । বর্তমানে পোলট্রি শিল্পের আধুনিকায়ন এবং দ্রুত প্রসার লাভ করার মাধ্যমে আমাদের পুষ্টি চাহিদা পূরন হচ্ছে এবং পাশাপাশি বিশাল জনগোষ্ঠির কর্মসংস্থানের ব্যবস্থা হয়েছে। যদিও বিগত দশকে পোল্ট্রি শিল্পের অনেক উন্নতি এবং আধুনিকায়ন হয়েছে তার পরেও বিভিন্ন সমস্যা যেমন নানাবিধ রোগের প্রাদুর্ভাব, ভ্যাকসিন প্রদানের পরেও অনাকাঙ্খিত মৃত্যু, সঠিক রোগ নির্ণয় করতে না পারা, সঠিক চিকিৎসার অভার, দৈহিক বৃদ্ধি ও ডিম উৎপাদন আশানুরুপ না হওয়া সহ আরো অনেক কারনে এই শিল্পের অগ্রগতি নানাভাবে ব্যহত হচ্ছে।

পোলট্রি শিল্পের এ সকল সমস্যা উত্তরনের জন্য নারিশ পোলট্রি এন্ড হ্যাচারি লিমিটেড দেশের কয়েকটি স্থানে নারিশ পোলট্রি ডিজিজেজ ডায়াগনষ্টিক ল্যাব নামে অত্যাধুনিক বৈজ্ঞানিক প্রযুক্তি সমৃদ্ধ ল্যাবরেটরী চালু করেছে, যেখানে খামারীরা বিনামূল্যে রোগ নির্ণয়, সঠিক চিকিৎসা সেবা, খামার ব্যবস্থাপনা, জৈব নিরপত্তা সম্পর্কিত যাবতীয় তথ্য সেবা এবং নিয়মিত প্রশিক্ষণ সেবা পাচ্ছেন।

নারিশ পোল্ট্রি ডিজিজেজ ডায়াগনষ্টিক ল্যাবের সেবা সমূহ

এইচ আই পরীক্ষা / টাইটার পরীক্ষা (HI Test)
HI Test-এর মাধ্যমে রাণীক্ষেত রোগের টিকা প্রদানের পূর্বে (টিকা প্রদানের সঠিক সময় নির্ধারনের জন্য) এবং পরে এন্টিবডি টাইটার দেখে রোগ প্রতিরোধ ক্ষমতা নির্ণয় করা হয়।

র‌্যাপিড সিরাম প্লেট এগ্লুটিনেশান টেস্ট (RSPAT)
এই টেস্টের মাধ্যমে ফার্মে বা ফ্লকে সালমোনেলা এবং মাইকোপ্লাজমার উপস্থিতি স্বল্পতম সময়ের মধ্যে নির্ণয় করা হয়। এতে করে লেয়ার মুরগীর প্রোডাকশন সঠিক মাত্রায় রাখা সম্ভব হয় এবং আর্থিক খরচ ও অনাকাঙ্খিত ধ্বকল কমানো যায়।

এন্টিবায়োটিক সেনসিভিটি টেস্ট (CS Test)
এই টেস্টের মাধ্যমে ফার্মে বা ফ্লকে কার্যকরী এন্টিবায়োটিক নির্বাচন করে আর্থিক খরচ ও অনাকাঙ্খিত ধ্বকল কমানো যায়। এতে করে মুরগীর সঠিক চিকিৎসা নিশ্চিত হয়।

ওয়াটার কোয়ালিটি টেস্ট (Water Quality Test)
খাবার পানিতে জীবাণুর উপস্থিতি নির্ণয়, pH টেস্টের মাধ্যমে পানির অম্লতা এবং ক্ষারীয়তা নির্ণয়, টি.ডি.এস, ক্লোরিন ও আয়রন সহ বিভিন্ন রাসায়নিক পদার্থের মাত্রা নির্ণয় করা হয়।

এছাড়াও নারিশ পোল্ট্রি ডিজিজেজ ডায়াগনষ্টিক ল্যাবে আধুনিক ফার্ম তৈরির পরিকল্পনা প্রদান, ফার্মকে রোগমুক্ত রাখার জন্য বায়োসিকিউিরিটি ও খামার ব্যবস্থাপনা পরামর্শ প্রদান, ফার্মের ভ্যাকসিন কর্মসূচি প্রণয়ন ও প্রয়োগে সহায়তা প্রদানের সুযোগ নিতে পারছেন খামারীরা।

বিভিন্ন নমুনা সংগ্রহের নিয়ম:
রক্তের নমুনা:- ফ্লকের বিভিন্ন জায়গা থেকে সুস্থ মুরগীর পাখনার নিচের শিরা থেকে ৩ মিলি সিরিঞ্জ দ্বারা ১-২ মিলি রক্ত সংগ্রহ করে সিরিঞ্জ এর ভিতরে রক্তের আগে কিছু ফাকা জায়গা রেখে নাড়াচাড়াবিহীন ভাবে ৪৫ ডিগ্রি অ্যাঙ্গেল করে রেখে দিতে হবে। একটি মুরগীর জন্য কেবলমাত্র একটি সিরিঞ্জ ব্যবহার করা যাবে।

নমুনার পরিমাণ:- রাণীক্ষেতের টাইটার (HI) এবং র‌্যাপিড সিরাম প্লেট এগ্লুটিনেশান টেস্ট (RSPAT) টেস্টের জন্য ৮ টি মুরগীর রক্তের নমুনা সংগ্রহ করতে হবে।

মুরগীর অঙ্গ প্রত্যঙ্গের নমুনা:- জীবাণুমুক্ত কাঁচি দ্বারা মুরগী লিভার, কিডনি, অন্ত্র, স্প্লিন ও ফুসফুস একটি জীবাণুমুক্ত পলিথিনে সংগ্রহ করতে হবে অথবা সম্পূর্ণ মুরগী পাঠাতে হবে।

নমুনার পরিমাণ: প্রতি ফ্লকের মুরগীর জন্য ভিন্ন ভিন্ন জায়গা থেকে মোট দুটি মুরগীর নমুনা সংগ্রহ করতে হবে।

পানির নমুনা:- ফার্মের প্রধান ট্যাংক ও পাইপলাইন থেকে আলাদা অলাদা করে ল্যাব থেকে প্রদানকৃত বাদামী কাচের বোতলে ১০০ মিলি পানির নমুনা সংগ্রহ করতে হবে।
=================================
নারিশ পোল্ট্রি ডিজিজেজ ডায়াগনষ্টিক ল্যাবের ঠিকানা

কুমিল্লা ল্যাব
কামাল ম্যানসন ( ৩য় তলা)
লাকসাম রোড, পদুয়ার বাজার বিশ্বরোড, কুমিল্লা
মোবাইল নং:- ০১৭৩৩-০৬০১২৮

ঘাটাইল ল্যাব
সৈকত সিজান ভিলা
কলেজ রোড (জনতা সিনেমা হলের সামনে), ঘাটাইল, টাঙ্গাইল
মোবাইল নং:- ০১৭৩৩-৩৯৫২৮৬

রাজশাহী ল্যাব
ওমরপুর নার্সারী ও বীজ ভান্ডার
বিমানবনন্দর রোড, নাওদাপাড়া, রাজশাহী
মোবাইল নং:-০১৭৩৩-৩৯৫২৯০

পোলট্রি শিল্প সংশ্লিস্টরা মনে করে নারিশের এ ধরনের অত্যাধুনিক প্রযুক্তি সমৃদ্ধ ল্যাব দেশের পোলট্রি খামারীদের জন্য ব্যাপক অবদান রাখবে। তারা বলেন প্রান্তিক পর্যায়ের খামারীরা এ ধরনের সুযোগ-সুবিধা খুবই কম পেয়ে থাকেন ফলে তারা সঠিক তথ্য না থাকার কারণে অধিকাংশ সময় খামার সুষ্ঠভাবে পরিচালনা করতে পারেন না। পোলট্রি খামারী ও ব্যবসায়ীরা নারিশের এ ধরনের উদ্যোগকে সাধুবাদ জানান।

বর্তমানে দেশের তিনটি পোলট্রি জোনে এ সেবা পাওয়া গেলেও আগামীতে সারাদেশে নারিশ পোল্ট্রি ডিজিজেজ ডায়াগনষ্টিক ল্যাবের সেবা চালু করা হবে বলে নারিশ সূত্রে জানা গেছে।