Friday, 24 November 2017

 

ইনসেপ্টার বিশ্বমানের পোল্ট্রি ভ্যাকসিন এখন বাজারে

এগ্রিবিজনেস কম্যুনিটি ডেস্ক:দেশের পোল্ট্রি শিল্প দীর্ঘদিন যাবৎ মানসম্পন্ন ভ্যাকসিনের অভাবে বিভিন্ন রোগ যেমন, রাণীক্ষেত, গামবোরোর আক্রমনে অনেক আর্থিক ক্ষতির সম্মুখিন হচ্ছে। এই সকল রোগের প্রতিরোধে মানসম্পন্ন ভ্যাকসিনের ভূমিকা অত্যন্ত গুরুত্বপূর্ণ। এ সকল বিষয় বিবেচনা করে ইনসেপ্টা বাজারে নিয়ে এলো দেশে প্রস্তুতকৃত বিশ্বমানের পোল্ট্রি ভ্যাকসিন।

ইনসেপ্টার রয়েছে দীর্ঘ সাত (০৭) বছরের ভ্যাকসিন তৈরীর সফল অভিজ্ঞতা। ইনসেপ্টার রয়েছে আধুনিক এবং আন্তর্জাতিক মানের কোল্ড চেইন ম্যানেজমেন্ট সিস্টেম এবং বায়োটেক কুলিং ভ্যান, যাতে সবসময় তাপমাত্রা +২ ডিগ্রি সে. থেকে +৮ ডিগ্রি সে.  এর মধ্যে থাকে, অর্থাৎ তাপমাত্রায় উঠানামা জনিত কারণে ভ্যাকসিনের কোয়ালিটি খারাপ হওয়ার কোন সম্ভাবনা নেই।

প্রাথমিক অবস্থায় ইনসেপ্টা বাজারজাত করছে রাণীক্ষেত ইনিশিয়াল ও বুস্টার ভ্যাকসিন  যার বাণিজ্যিক নাম রাণীভ্যাক্স প্লাস ভেট ইনিশিয়াল ও বুস্টার এবং গামবোরো রোগের গামবোমেড ভেট ও গামবোমেড প্লাস ভেট ভ্যাকসিন।

ভ্যাকসিনের নাম নির্দেশনা প্যাক সাইজ খুচরা মূল্য
রাণীভ্যাক্স প্লাস ভেট ইনিশিয়াল রাণীক্ষেত এবং ইনফেকশাস ব্রংকাইটিস রোগের বিরুদ্ধে প্রাথমিক সক্রিয় রোগ প্রতিরোধ ক্ষমতা তৈরীতে নির্দেশিত ৩০০, ৫০০ এবং ১০০০ ডোজের ৩০০ ডোজ: ৯৫/-
৫০০ ডোজ: ১৮০/-
১০০০ ডোজ: ৩৫০/-
রাণীভ্যাক্স প্লাস ভেট বুস্টার রাণীক্ষেত এবং ইনফেকশাস ব্রংকাইটিস রোগের বিরুদ্ধে বুস্টার সক্রিয় রোগ প্রতিরোধ ক্ষমতা তৈরীতে নির্দেশিত ৩০০, ৫০০ এবং ১০০০ ডোজের ৩০০ ডোজ: ১০০/-
৫০০ ডোজ: ২০০/-
১০০০ ডোজ: ৩৬০/-
গামবোমেড ভেট ইনফেকশাস বারসাল (গামবোরো) রোগের বিরুদ্ধে সক্রিয় রোগ প্রতিরোধ ক্ষমতা তৈরীতে নির্দেশিত ৩০০, ৫০০ এবং ১০০০ ডোজের ৩০০ ডোজ: ১২০/-
৫০০ ডোজ: ২১০/-
১০০০ ডোজ: ৩৫০/-
গামবোমেড প্লাস ইনফেকশাস বারসাল (গামবোরো) রোগের বিরুদ্ধে সক্রিয় রোগ প্রতিরোধ ক্ষমতা তৈরীতে নির্দেশিত ৩০০, ৫০০ এবং ১০০০ ডোজের ৩০০ ডোজ: ১৪০/-
৫০০ ডোজ: ২৬০/-
১০০০ ডোজ:৫০০/-

১) রাণীভ্যাক্স প্লাস ভেট ইনিশিয়াল

রাণীভ্যাক্স প্লাস ভেট ইনিশিয়াল প্রতি ডোজ ভ্যাকসিন এ রয়েছে লাইভ এটেনিউয়েটেড রাণীক্ষেত রোগের ভাইরাস এফ স্ট্রেইন এনএলটি 106.0 ইআইডি50 এবং এভিয়ান ইনফেকশাস ব্রংকাইটিস রোগের ভাইরাস মেসাচুসেটস স্ট্রেইন এনএলটি 103.5 ইআইডি50 ; Food and Agricultural Organization (FAO) এর নির্দেশনা অনুযায়ী কম ধকল নিশ্চিতের জন্য বাচ্চা মুরগীতে রাণীক্ষেত রোগের ভ্যাকসিন তৈরিতে ভাইরাস এর এফ স্ট্রেইন এর ব্যবহার করার কথা বলা হয়েছে। অপরদিকে, মেসাচুসেটস স্ট্রেইন এভিয়ান ইনফেকশাস ব্রংকাইটিস রোগের প্রোটেক্টো-টাইপ এর স্ট্রেইন অর্থাৎ মুরগীতে সকল এভিয়ান ইনফেকশাস ব্রংকাইটিস রোগের জীবানুর বিরুদ্ধে এন্টিবডি উৎপাদনে সক্ষম। তাই রাণীভ্যাক্স প্লাস ইনিশিয়াল বাাচ্চা মুরগীতে রাণীক্ষেত এবং ইনফেকশাস ব্রংকাইটিস রোগের প্রতিরোধে সর্বোত্তম ভ্যাকসিন।

২) রাণীভ্যাক্স প্লাস বুস্টার


রাণীভ্যাক্স প্লাস বুস্টার প্রতি ডোজ ভ্যাকসিন এ রয়েছে লাইভ এটেনিউয়েটেড রাণীক্ষেত রোগের ভাইরাস লাসোটা স্ট্রেইন এনএলটি 106.0 ইআইডি50 এবং এভিয়ান ইনফেকশাস ব্রংকাইটিস রোগের ভাইরাস মেসাচুসেটস স্ট্রেইন এনএলটি 103.5 ইআইডি50। লাসোটা স্ট্রেইন বিশ্বব্যাপি বুস্টার ভ্যাকসিন তৈরিতে প্রসিদ্ধ এবং পরীক্ষিত স্ট্রেইন। সর্বোপরি রাণীভ্যাক্স প্লাস বুস্টার মুরগীতে রাণীক্ষেত এবং ইনফেকশাস ব্রংকাইটিস রোগের প্রতিরোধে সর্বোত্তম বুস্টার ভ্যাকসিন। প্রাইমারী ডোজ হিসেবে রাণীভ্যাক্স প্লাস ইনিশিয়াল ভ্যাকসিন ৩-৭ দিন বয়সের ব্রয়লার/লেয়ার/ব্রীডার ও অন্যান্য পোল্ট্রির চোখে/নাকে ১ ফোঁটা অথবা পানিতে দেওয়ার মাধ্যমে প্রয়োগ করতে হবে। বুস্টার ডোজ হিসেবে রাণীভ্যাক্স প্লাস বুস্টার ভ্যাকসিন ২১-২৪ দিন বয়সের ব্রয়লার/লেয়ার/ব্রীডার ও অন্যান্য পোল্ট্রির চোখে/নাকে ১ ফোঁটা অথবা পানিতে দেওয়ার মাধ্যমে প্রয়োগ করতে হবে। পুলেটের ক্ষেত্রে ১০-১২ সপ্তাহে দ্বিতীয় বুস্টার ডোজ নির্দেশনা অনুযায়ী দিতে হবে। রাণীভ্যাক্স প্লাস ভেট ইনিশিয়াল ও বুস্টার ৩০০, ৫০০ এবং ১০০০ ডোজে সুলভ মূল্যে পাওয়া যাচ্ছে।

৩) গামবোমেড ভেট  


গামবোমেড ভেট প্রতি ডোজ ভ্যাকসিন এ রয়েছে ফ্রিজ ড্রাইড লাইভ এটেনিউয়েটেড ইনফেকশাস বারসাল (গামবোরো) রোগের ভাইরাসের ইন্টারমিডিয়েট স্ট্রেইন এনএলটি 103.0 ইআইডি50/টিসিআইডি50। ইন্টারমিডিয়েট স্ট্রেইন থাকায় গামবোরো রোগের প্রাথমিক ভ্যাকসিনেশন এর জন্য সর্বোত্তম ভ্যাকসিন। প্রাইমারী ডোজ হিসেবে গামবোমেড ভ্যাকসিন ১০-১৪ দিন বয়সের ব্রয়লার/লেয়ার/ব্রীডার ও অন্যান্য পোল্ট্রিতে চোখে/নাকে ১ ফোঁটা অথবা পানির মাধ্যমে নির্দেশনা অনুযায়ী প্রয়োগ করতে হবে। গামবোমেড ভেট ৩০০, ৫০০ এবং ১০০০ ডোজে সুলভ মূল্যে পাওয়া যাচ্ছে।

৪) গামবোমেড প্লাস ভেট

গামবোমেড প্লাস ভেট প্রতি ডোজ ভ্যাকসিন এ রয়েছে ফ্রিজ ড্রাইড লাইভ এটেনিউয়েটেড ইনফেকশাস বারসাল রোগের ভাইরাসের ইন্টারমিডিয়েট প্লাস স্ট্রেইন এনএলটি এনএলটি 103.0 ইআইডি50/টিসিআইডি50 ; গামবোমেড প্লাস ভেট এ ইন্টারমিডিয়েট প্লাস স্ট্রেইন থাকায় গামবোরো রোগের বুস্টার ভ্যাকসিনেশন এর জন্য সর্বোত্তম ভ্যাকসিন। প্রাইমারী ডোজ দেওয়ার ৭ দিন পর গামবোমেড প্লাস দিয়ে বুস্টার ডোজ দিতে হবে। গামবোমেড প্লাস ভেট ৩০০, ৫০০ এবং ১০০০ ডোজে সুলভ মূল্যে পাওয়া যাচ্ছে।