Friday, 24 November 2017

 

টার্কির বাচ্চা উৎপাদনের ইনকিউবেটর বাজারজাত করছে-POULTRY IDEA & SOLUTIONS

এগ্রিলাইফ২৪ ডটকম:দেশের বেকারত্ব নিরসনে পোলট্রি সেক্টরে যোগ হয়েছে টার্কি পালন। স্বল্প আকারে হলেও দেশে টার্কি পালন করে স্বাবলম্বী হচ্ছেন অনেকেই। তবে টার্কি পালনে প্রথমেই প্রয়োজন কারিগরী জ্ঞান ও দক্ষতা। খামারকে লাভজনক করতে গেলে উন্নত জাতের একদিন বয়সী সুস্থ-সবল বাচ্চার পাশাপাশি উদ্যোক্তাদের বাচ্চা উৎপাদনের জন্য করিগরী দক্ষতা উন্নয়ন অত্যন্ত জরুরী। এসব দিক বিবেচনায় বিদেশ থেকে আমদানীকৃত আন্তর্জাতিক মানের ইনকিউবেটর বাজারজাত করছে POULTRY IDEA & SOLUTIONS নামের একটি কোম্পানী।

বাংলাদেশে রেডি স্টক থেকে অতি দক্ষতার সাথে ইনকিউবেটর বিক্রয়ের পাশাপাশি বিক্রোয়োত্তর সেবা নিশ্চিত করছেন বলে জানালেন প্রতিষ্ঠানের অন্যতম নির্বাহি জনাব মোস্তফা জাহান পলাশ। এ প্রসঙ্গে তিনি এগ্রিলাইফ২৪ ডটকমকে বলেন এতে এক সাথে ১১০০ টি ডিম সেট করা যাবে। যা থেকে উদ্যোক্তারা নিশ্চিতভাবে ভালোমানের একদিন বয়সী সুস্থ-সবল বাচ্চা উৎপাদন করতে পারবেন। প্রান্তিক পর্যায়ের টার্কি খামারীরা যাতে সহজ ও সুলভ মুল্যে উন্নত জাতের বাচ্চা পায় সেটিই তাদের মূল লক্ষ বলে জানালেন জনাব মোস্তফা জাহান। দেশে অনেক শিক্ষত তরুন-তরুনী অল্প পুজিতে এই লাভজনক ব্যবসাটি করতে পারেন বলে মনে করেন তিনি।

এদিকে দেশের বিভিন্ন প্রান্তে বর্তমানে গড়ে উঠছে টার্কি খামার। সরকারী পর্যায়ে প্রাণিসম্পদ অধিপ্তরের কর্মকর্তারা এর কারিগরী সহায়তা দিয়ে যাচ্ছেন। ফলে দ্রুততম সময়ে গড়ে ওঠা এসব টার্কি খামারগুলিতে একদিন বয়সী টার্কি বাচ্চার চাহিদা দিন দিন বাড়ছে। কাজেই ক্ষুদ্র উদ্যোক্তারা হ্যাচারি স্থাপনের মাধ্যমে এগিয়ে আসলে প্রান্তিক পর্যায়ে টার্কি খামারীরা অতি সহজেই বাচ্চা ক্রয় করতে পারবেন।

টার্কি পালনে জড়িতরা জানান একটি সফল খামার করতে গেলে প্রচুর ধৈর্য্য আর পরিশ্রম দরকার। তবে টার্কি পালনে অন্যান্য পশু-পাখি পালনের চেয়ে তুলনামূলক খরচ কম হয়। তাছাড়া প্রোটিনের নতুন আরেকটি উৎস হিসেবে টার্কি অত্যন্ত সম্ভাবনাময়। টার্কির মাংসে অধিক পরিমাণ প্রোটিন ও কম পরিমাণ চর্বি রয়েছে। সুস্বাদু এই মুরগির রোগ বালাইও তেমন হয় না। মুরগির গোশতের মতো করেই টার্কি রান্না করা হয়। রোস্ট ও কাবাব করা যায়।

টার্কি একটা শিল্পে পরিনত হোক। দেশের মানুষের প্রাণিজ আমিষের ঘাটতি পূরণ ও বেকারত্ব নিরসনে এটি আরো অবদান রাখুক এমনটাই আশা করেন কৃষি অর্থনীতিবিদরা।
============================
ইনকিউবেটরের বিস্তারিত জানতে যোগাযোগ:
POULTRY IDEA & SOLUTIONS
বাসা:৭ (৬-বি), রোড ১৪/ সি
সেক্টর:৪, উত্তরা,  ঢাকা-১২৩০
মোবাইল:-০১৭১১-০১২-০৫৮