Friday, 24 November 2017

 

"মানবতার পাশে Nourish"

এগ্রিলাইফ২৪ ডটকম:"মানবতার পাশে Nourish"-এ শ্লোগানকে সামনে রেখে সম্প্রতি রোহিঙ্গাদের মাঝে বিনামূল্যে ৬০ হাজার সিদ্ধ ডিম বিতরন করলো দেশের অন্যতম শীর্ষ পোল্ট্রি শিল্প প্রতিষ্ঠান নারিশ পোল্ট্রি। কক্সবাজারের উখিয়ার কুতুপালং-এ রোহিঙ্গা শরনার্থী শিবিরে ত্রাণ হিসেবে সিদ্ধ ডিম পেয়ে রোহিঙ্গারা বিশেষ করে শিশু ও নারীরা খুবই উপকৃত হয়েছে বলে জানিয়েছেন এখানে দায়িত্বরত প্রশাসনের উর্ধতন কর্মকর্তারা। তারা বলেন ত্রাণ হিসেবে সিদ্ধ ডিম শরনার্থিদের আমিষের ঘাটতি মোকাবেলায় ব্যাপক কাজে আসবে।

ডিম বিতরণে নারিশের পক্ষ থেকে অংশ নেন জেনারেল ম্যানেজার (সেলস্ এন্ড মার্কেটিং) জনাব সামিউল আলিম, সিনিয়র ডিজিএম (সেলস্ এন্ড মার্কেটিং) জনাব এসএমএ হক, চট্টগ্রাম রিজিয়নের এ.আর.এস.এম কৃষিবিদ জনাব রাশেদুর রহমান, সিনিয়র কাষ্টমার সার্ভিস অফিসার ডা. রেজাউল খালেদ ও জিয়াউর রহমান। এছাড়া সংশ্লিষ্ট এলাকার পরিবেশকদের মধ্যে এম.এস পোল্ট্রি ফিডের স্বত্তাধিকারী জনাব তৈয়ব তাহের, আল-মদিনা পোল্ট্রি ফিডের স্বত্তাধিকারী জনাব নাসিমুল হক, আল-জহুরী এন্টারপ্রাইজের স্বত্তাধিকারী জনাব মো: নাসির, দুদু মিয়া পোল্ট্রি ফিড সেন্টারের স্বত্তাধিকারী জনাব  মো: বখতিয়ার হোসেন প্রমুখ। এছাড়া স্থানীয় প্রশাসন ও সেনাবাহিনীর পক্ষ থেকে নারিশকে সর্বোতোভাবে সহযোগিতা করা হয়।

ডিম বিতরণ কার্যক্রমে অংশগ্রহনকারীরা জানান যে শরনার্থিদের জন্য ত্রাণ হিসেবে অন্যান্য খাদ্য দু:স্থরা পেলেও প্রাণিজ আমিষের ঘাটতি থেকেই যাচ্ছে। সেদিক থেকে ত্রাণের তালিকায় যদি অন্যান্য খাদ্যের পাশাপাশি প্রতিদিন একটি করে সিদ্ধ ডিম প্রদান করা হয় তবে তা হবে শরনার্থিদের সুস্বাস্থ্যের পাশাপাশি দ্রুত পুষ্টির চাহিদা মেটাতে খুবই উপকারে আসবে। তাছাড়া কক্সবাজার এলাকায় বর্তমানে প্রচুর লেয়ার খামার রয়েছে কাজেই ত্রাণের তালিকায় ডিম যুক্ত হলে সেক্টরের জন্য কল্যান হবে বলে তারা মত প্রকাশ করেন।
      
উখিয়া টেকনাফ সড়কের দুপাশে হাজার হাজার রোহিঙ্গা শরণার্থী। দেশ বিদেশের অনেকেই শরণার্থীদের সাহায্যে সরকারের পাশাপাশি এগিয়ে এসেছেন। ভূপেন হাজারিকার গাওয়া ‘মানুষ মানুষের জন্য, জীবন জীবনের জন্য’র কথাগুলোকে শতভাগ সত্য করে চলেছে বাংলাদেশের মানুষ। এ যেন মানবিকতার অনন্য নজির। এ গৌরব বাঙালির। এ অহংকার বাংলাদেশের।