Saturday, 21 April 2018

 

কাপাসিয়ার নূরার পুল বাজারে বায়ো কেয়ার এগ্রোর খামারী সম্মেলন অনুষ্ঠিত

এগ্রিলাইফ২৪ ডটকম: প্রান্তিক পর্যায়ে খামারীদের সাথে মতবিনিময়ের মাধ্যমে বর্ধিত সেবা প্রদানের লক্ষ্যে কাজ করে যাচ্ছে এনিম্যাল হেলথ্ সেক্টরের জনপ্রিয় প্রতিষ্ঠান বায়ো কেয়ার এগ্রো লিমিটেড। এরই ধারাবাহিকতায় কোম্পানিটি সম্প্রতি গাজীপুর জেলার কাপাসিয়া উপজেলার নূরার পুল বাজারে এক কারিগরী খামারী সম্মেলনের আয়োজন করে। ‘‘মা পোল্টি ফামের্সী’’-এর সত্ত্বাধিকারী জনাব মোঃ মোজাম্মেল হকের সহযোগিতায় এলাকার বিভিন্ন পর্যায়ের খামারীবৃন্দ এ কারিগরী সম্মেলনে অংশগ্রহন করেন।

পবিত্র কোরআন থেকে তেলাওয়াতের মাধ্যমে অনুষ্ঠান শুরু করা হয়। সম্মেলনে খামার ব্যবস্থাপনা সম্পর্কে সংক্ষিপ্ত আলোচনা করেন  বায়ো কেয়ার এগ্রো লিঃ এর এসিস্ট্যান্ট ম্যানেজার, টেকনিক্যাল সার্ভিসেস ডা. মোঃ মাসুদ আলম। তিনি তাঁর আলোচনায় খামার ব্যবস্থাপনার আওতাভুক্ত বিষয়গুলোর মধ্যে অন্যতম ব্রুডিং ব্যবস্থাপনার নানা কারিগরী দিক তুলে ধরেন। ডা. মাসুদ বলেন এ সময় খামারীদের বিশেষভাবে সচেতন থাকতে হবে। বিশেষ করে ব্রুডিংকালীন সময়ে সঠিক তাপমাত্রা প্রদানের পাশাপাশি phenyl Propanoid এবং Protein hydrolysate সমৃদ্ধ Easy Grow ব্যবহার আন্ত্রিক ভিলাইকে কর্মক্ষম করে হজম ও শোষনের প্রক্রিয়াকে ত্বরান্বিত করে। ফলে দ্রুত ওজন বৃদ্ধি ও ডিম উৎপাদন বৃদ্ধি নিশ্চিত হয়।

কারিগরী আলোচনায় তিনি আরো বলেন টক্সিন উৎপাদনকারী ছত্রাক দ্বারা আক্রান্ত খাদ্য ও শস্যদানা মুরগীর শরীরে প্রবেশ করলে মাইকোটক্সিকোসিস নামে এক ধরনের রোগ উৎপন্ন হয়। এটি কিছুটা সমাধানযোগ্য হলেও ধীরে ধীরে এবং অগোচরে পোল্ট্রির ব্যাপক ক্ষতি করে থাকে। আর এসব  সমস্যা সমাধানে সহায়ক হিসেবে Bytox BHK ব্যবহার করা যেতে পারে, যা লিভার, কিডনী এবং রক্তকে টক্সিনমুক্ত রাখতে সহায়তা করে।

প্রানীদেহকে অ্যান্টিবায়োটিক প্রতিরোধী করে তোলার প্রধান কারণ অতিমাত্রায় অপ্রয়োজনীয় এন্টিবায়োটিকের ব্যবহার। ‘‘প্রানিদেহে এন্টিবায়োটিক কাজ করছে না’’-এই কথাকে প্রশমিত করতে বাংলাদেশে এই প্রথম বায়ো কেয়ার এগ্রো লিঃ নিয়ে এলো মিরাকল এনজাইম সেরাটিও পেপটাইডেজ সমৃদ্ধ Saife Plus Super; যা এন্টিবায়োটিকের সাথে যৌথভাবে কাজ করে ব্যাকটেরিয়াল বায়োফিল্মকে ভেঙ্গে দিয়ে এন্টিবায়োটিকের কার্যকারিতা বহুগুনে বাড়িয়ে দিয়ে মুরগীকে দ্রুত সুস্থ করে তোলে।

কারিগরী সম্মেলনে আলোচকরা জানান পানিতে বিদ্যমান কিছু উপাদান ভ্যাকসিন ভাইরাসের ক্ষতি সাধন করে ফলে ভ্যাকসিনেশন প্রক্রিয়া ব্যাহত হয়। তাই ভ্যাকসিন এর কার্যকারিতা নিশ্চিত করতে পানি বিশুদ্ধকরনের জন্য পানি বিশুদ্ধকরনের জন্য এক যুগান্তকারী সমাধান Effervescent Tablet Vacc-Sure-এর ব্যবহার খামারীদের মাঝে হাতেকলমে তুলে ধরা হয়।
Vacc-Sure এর প্রতিটি  ট্যাবলেট রয়েছে-

• Blue dye Indicator
• Chlorine Neutralizer
• PH  stabilizer
• Hard water softener
• Heavy metal remover

সমাপনী বক্তব্য প্রদান করেন বায়ো কেয়ার এগ্রো লিমিটেড এর ন্যাশনাল সেলস ম্যানেজার জনাব মোঃ শরিফ হোসেন। তিনি তাঁর বক্তব্যে কোম্পানীর সাফল্যগাঁথা তুলে ধরেন। এই সফলতার সাথে জড়িত সকলের অবদানকে তিনি কৃতজ্ঞতাসহ  স্মরণ করেন এবং অবদানের ধারাকে অব্যাহত রাখতে সকলের প্রতি উদাত্ত্ব আহব্বান জানান।

অুনষ্ঠানে আরও উপস্থিত ছিলেন টেরিটরি ম্যানেজার মোঃ আমিনুল আসলাম এবং মার্কেটিং অফিসার মোঃ মোকছেদুল।  প্রশ্নোত্তর পর্ব, মতবিনিময় এবং আপ্যায়নের মধ্য দিয়ে সুন্দর একটি অনুষ্ঠানের সফল পরিসমাপ্তি ঘটে।