Tuesday, 22 May 2018

 

WPSA-BB কর্তৃক বৃহত্তর ময়মনসিংহ অঞ্চলের খামারীদের জন্য আয়োজিত আঞ্চলিক কর্মশালা অনুষ্ঠিত

এগ্রিবিজনেস কম্যুনিটি ডেস্ক:ওয়ার্ল্ড'স-পোল্ট্রি সায়েন্স এসোসিয়েশন-বাংলাদেশ শাখা (WPSA-BB) কর্তৃক আঞ্চলিক পর্যায়ে আয়োজিত এডভোকেট তারেক স্মৃতি অডিটোরিয়াম, ময়মনসিংহ (ময়মনসিংহ টাউন হল) এ গত ২০ শে জানুয়ারী,  ০১৮ তারিখ বেলা ১০.৩০ ঘটিকায় একটি কর্মশালা অনুষ্ঠিত হয়।

"বাংলাদেশ এভিয়ান ইনফ্লুয়েঞ্জা ও ফাউল কলেরা নিয়ন্ত্রণ এবং খামার ও জীব নিরাপত্তা ব্যবস্থাপনা" শীর্ষক অর্ধ-দিবস এ আঞ্চলিক কর্মশালায় WPSA-BB- সভাপতি জনাব শামসুল আরেফিন খালেদ, কার্যকরী পরিষদের অন্যান্য সদস্যবৃন্দ, বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, বিজ্ঞানী, গবেষক, WPSA বাংলাদেশ শাখার বৃহত্তর ময়মনসিংহ অঞ্চলের সদস্যবৃন্দ, প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়ার সাংবাদিকবৃন্দ এবং বৃহত্তর ময়মনসিংহ অঞ্চলের পোল্ট্রি সাড়ে পাঁচ শতাধিক খামারীবৃন্দ উপস্থিত ছিলেন।

অনুষ্ঠানে বক্তব্য রাখেন WPSA-BB'র সম্পাদক জনাব মাহাবুব হাসান। তিনি WPSA-BB  কর্তৃক আয়োজিত উক্ত কর্মশালাটির গুরুত্ববর্ণনা করার পর কর্মশালার কার্যক্রম শুরু হয়। কর্মশালায় যথাক্রমে ড. মো: গিয়াস উদ্দিন, প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা ও হেড অব এ্যানিমেল হেলথ্ রিচার্স ডিভিশন এবং পরিচালক ন্যাশনাল রেফারেন্স ফর এভিয়ান ইনফ্লুয়েঞ্জা, বাংলাদেশ প্রাণিসম্পদ গবেষণা ইনস্টিটিউট, সাভার "বাংলাদেশ এভিয়ান ইনফ্লুয়েঞ্জা ও এর নিয়ন্ত্রণ ব্যবস্থাপনা", প্রফেসর ড. প্রিয় মোহন দাস, প্রফেসর প্যাথলজী বিভাগ এবং ডীন ভেটেরিনারি অনুষদ,বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়, ময়মনসিংহ  "বাংলাদেশ ফাউল কলেরা ও এর নিয়ন্ত্রণ ব্যবস্থাপনা" এবং বিবেক চন্দ্র  রায়, পিএইচডি ফেলো (নিউট্রিশনাল বায়োটেকনোলজি ইন পোল্ট্রি), পোল্ট্রি বিজ্ঞান বিভাগ, বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় ,ময়মনসিংহ "বাংলাদেশ ফাউল কলেরা ও এর নিয়ন্ত্রণ ব্যবস্থাপনা ও জীব নিরাপত্তা" বিষয়ক মূল প্রবন্ধ উপস্থাপন করেন।

উপস্থাপিত প্রবন্ধের উপর খামারী এবং বিশেষজ্ঞগণ বিস্তারিত আলোচনা করেন। প্রবন্ধ উপস্থাপকগণ ছাড়াও WPSA-BB এর সভাপতি, সাধারন সম্পাদক মূল বিষয়গুলোর উপর খামারীদের বিভিন্ন প্রশ্নের সন্তোষজনক জবাব প্রদান করেন। প্রাণবন্ত আলোচনায় উপস্থিত খামারীগণ আয়োজকদের ধন্যবাদ জানিয়ে ভবিষ্যতে আরো বেশি কর্মশালা আয়োজনের অনুরোধ জানান।

পরিশেষে দেশে মুরগীর ডিম ও মাংসের ক্রমবর্ধমান চাহিদা পূরণের জন্য টেকসই খামার ব্যবস্থা গড়ে তোলার জন্য সংশ্লিষ্ট সকলের প্রতি আহ্বান রেখে সভপতি মহোদয় সভার সমাপ্তি ঘোষণা করেন।