Tuesday, 21 August 2018

 

টাংগাইলের ধনবাড়ীতে বায়ো কেয়ার এগ্রোর "খামারী ও পরিবেশক সম্মেলন" অনুষ্ঠিত

এগ্রিলাইফ২৪ ডটকম:প্রান্তিক পর্যায়ে বর্ধিত সেবা প্রদানের লক্ষে বায়ো কেয়ার এগ্রো লিমিটেড এর ধারাবাহিক আয়োজন ‘‘খামারী ও পরিবেশক সম্মেলন’’ সম্প্রতি টাংগাইল জেলার ধনবাড়ী উপজেলায় অনুষ্ঠিত হয়। কোম্পানীর পৃষ্ঠপোষকতায় অনুষ্ঠানটিতে বিশিষ্ট পোল্ট্রি খামারী জনাব মোঃ মফিজুল ইসলাম এবং বিভিন্ন পর্যায়ের খামারী ও পরিবেশকবৃন্দ উপস্থিত ছিলেন।

পবিত্র কোরআন তেলাওয়াতের মাধ্যমে অনুষ্ঠানটি শুরু হয়। এরপর বায়ো কেয়ার এগ্রোর সহকারী ব্যবস্থাপক (পি.এম.ডি) ডা.মোঃ মাসুদ আলম খামার ব্যবস্থাপনা সম্পর্কিত গুরুত্বপূর্ণ কিছু তথ্য তুলে ধরেন। তিনি বাচ্চার পরিবহনজনিত ধকল, শারীরিক ব্যথা ও প্রদাহ নিরাময়ে এবং তাৎক্ষনিক শক্তি প্রদানের মাধ্যমে দ্রুত সুস্থতা নিশ্চিত করতে "E+ Chick Care Powder" এর ব্যবহার ও কার্যকারিতা তুলে ধরেন।

তিনি বলেন phenyl Propanoid এবং Protein hydrolysate সমৃদ্ধ Easy Grow ব্যবহার আন্ত্রিক ভিলাইকে কর্মক্ষম করে হজম ও শোষনের প্রক্রিয়াকে ত্বরান্বিত করে। ফলে দ্রুত ওজন বৃদ্ধি ও ডিম উৎপাদন বৃদ্ধি নিশ্চিত হয়। কাজেই এসব যুগোপোযোগী পণ্য ব্যবহারে খামারে পোল্ট্রির কাংখিত উৎপাদন নিশ্চিত হয়।

এরপর ব্রুডিং ব্যবস্থাপনা সম্পর্কিত আলোচনা সবিস্তারে তুলে ধরেন ‘বায়ো কেয়ার এগ্রো লিমিটেড’ এর ব্যবস্থাপনা পরিচালক জনাব কৃষিবিদ মোঃ সাখাওয়াত হোসেন। প্রায় ৬৪% পিওর এসিড সমৃদ্ধ Organic Antibacterial Acidifier–"Bact Acid FLA" সম্পর্কিত আলোচনার শুরুতেই নেদারল্যান্ডের খ্যাতনামা কোম্পানী FF Chemicals-এর একটি ভিডিও ডকুমেন্টরি প্রদর্শিত হয়। সালমোনেলা এবং ই.কলাই ধ্বংসকারী `Bact Acid FLA’ নিয়ে আলোচনা করতে গিয়ে জনাব কৃষিবিদ মোঃ সাখাওয়াত হোসেন বলেন, এটি "ক্যালসিয়াম সাইট্রেট" দ্বারা আবৃত, ফলে অন্ত্রের পুরো অংশে "Bact Acid FLA"-এর কার্যকারিতা প্রদর্শিত হয়। উপযুক্ত আবরনের ফলে ব্যবহারকারীর চোখে বা হাতে কোন ধরনের জ্বালাপোড়া বা অস্বস্তি বোধ হয় না”।

মুরগী পালনের সাথে সম্পর্কিত বহুল প্রচলিত একটি শব্দ মাইকোটক্সিকোসিস যা কিছুটা সামধানযোগ্য হলেও ধীরে ধীরে এবং অগোচরে পোল্ট্রির ব্যাপক ক্ষতি করে থাকে। আর এসব সমস্যা সমাধানে সহায়ক হিসেবে "Bytox BHK" ব্যবহার করা যেতে পারে, যা লিভার, কিডনী এবং রক্তকে টক্সিনমুক্ত রাখতে সহায়ক চিকিৎসা হিসাবে "Bytox BHK" ব্যবহারের জন্য উৎসাহ প্রদান করেন বায়ো কেয়ার এগ্রো লিমিটেড এর টেরিটরি ম্যানেজার মোঃ মেহেদী হোসেন।

অনুষ্ঠানে সভাপতির আসন অলংকৃত করেন বিশিষ্ট পোল্ট্রি খামারী জনাব মোঃ মফিজুল ইসলাম। সমাপনী বক্তব্যে তিনি বলেন প্রত্যাশা অনুযায়ী ভালো মানের সেবা ও মানসম্পন্ন প্রোডাক্ট পেয়ে বায়ো কেয়ার এগ্রো লিমিটেড এর প্রতি তিনি এবং অত্র এলাকার খামারীরা কৃতজ্ঞ এবং ভবিষ্যতে আরও ভালো সেবা পাওয়ার প্রত্যাাশা ব্যক্ত করেন’।

অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন বায়ো কেয়ার এগ্রো লিমিটেড এর ন্যাশনাল সেল্স ম্যানেজার জনাব মোঃ শরিফ হোসেন এবং মার্কেটিং অফিসার মোঃ তোফাজ্জল হোসেন। প্রশ্নোত্তরপর্ব, মত বিনিময় এবং একটি সুন্দর আপ্যায়নের মাধ্যমে অনুষ্ঠানটি শেষ হয়।