Wednesday, 26 September 2018

 

“দি ভেট এসোসিয়েশন, ময়মনসিংহ শাখা”র ফ্রি-মেডিক্যাল ক্যাম্পেইন

এগ্রিলাইফ২৪ ডটকম: ময়মনসিংহ সদরের দাপুনিয়ায় প্রাণির স্বাস্থ্য সেবা বিষয়ক একটি হেলথ্‌ ক্যাম্পে বিনামূল্যে গবাদি প্রাণির চিকিৎসা ও ওষুধ প্রদান করলো “দি ভেট এসোসিয়েশন, ময়মনসিংহ শাখা”। ২৭ ফেব্রুয়ারী মঙ্গলবার সকাল ১০ টা থেকে বেলা ২ টা পর্যন্ত “দি ভেট এসোসিয়েশন, ময়মনসিংহ শাখা”র একদল তরুণ, উদ্যমী স্বেচ্ছাসেবী মানুষের অক্লান্ত পরিশ্রম ও আন্তরিক প্রচেষ্টায় গবাদি প্রাণির চিকিৎসার এ সেবাটি এলাকার সাধারণ মানুষদের মাঝে ব্যাপক সাড়া ফেলে।

এ প্রসঙ্গে “দি ভেট এসোসিয়েশন, ময়মনসিংহ শাখা”-এর আহবায়ক ডা. সজীব দেবনাথ এগ্রিলাইফ২৪ ডটকমকে বলেন দেশের প্রান্তিক পর্যায়ের ক্ষুদ্র ক্ষুদ্র কৃষকরা গবাদি প্রাণি পালন করে নিজেদের জীবিকা নির্বাহ করেন। আকারে ছোট হলেও সমগ্র দেশের কৃষি অর্থনীতিতে তাদের অবদান অনেক। এসব প্রাণি পালন করতে যেয়ে অধিকাংশ কৃষক নানা ধরনের সমস্যায় পড়ে থাকেন। বিভিন্ন পানিবাহিত রোগ ও অপুষ্টি জনিত কারণে গবাদি প্রাণিগুলোর স্বাস্থ্য ঝুঁকি থাকে। সেই দৃষ্টিকোণ থেকে, প্রাণিগুলোর স্বাস্থ্য সেবা নিশ্চিত করতে আমাদের এই ক্ষুদ্র প্রচেষ্টা। আশা করছি, সমাজের দায়িত্বশীল, উদার এবং স্বেচ্ছাসেবী মানুষের সম্মিলিত অংশগ্রহণে আগামীতে আমরা এধরণের আরও অনেক হেলথ্‌ ক্যাম্প এবং প্রাণিসম্পদ সেক্টরে বিভিন্ন সমাজসেবা মূলক কাজগুলো করতে সক্ষম হব।

হেলথ্‌ ক্যাম্পটি পরিচালনার সময় আরো উপস্থিত ছিলেন “দি ভেট এসোসিয়েশন, ময়মনসিংহ শাখা”-এর সদস্য সচিব ডা.সৌরভ, ডা.আকতার হামিদ, ডা.নুর আলম, ডা.হাদি ড. গোলাম ইয়াসিন, ডা.মোয়াজ্জেম, ডা.জুয়েল, ডা.কামরুল  মুহিত, ডা.ইফতেখার প্রমুখ।

দেশের সচেতন সমাজসেবীরা মনে করেন “দি ভেট এসোসিয়েশন, ময়মনসিংহ শাখা”র এ ধরনের উদ্যোগ অত্যন্ত প্রসংশনীয়। তারা মনে করেন সমাজের এবং স্বেচ্ছাসেবী মানুষের সম্মিলিত অংশগ্রহণে এধরণের হেলথ্‌ ক্যাম্প প্রান্তিক পর্যায়ের খামারীদের রক্ষা করতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে পারে।

ফ্রি-মেডিক্যাল ক্যাম্পেইনে এলাকার প্রায় দুই শতাধিক গবাদি প্রাণির চিকিৎসা ও ওষুধ বিনামূল্যে প্রদান করা হয়।