Wednesday, 26 September 2018

 

"milk is not just for kids"-শ্লোগান নিয়ে শুরু হতে যাচ্ছে 4th IEDAP'2018

এগ্রিলাইফ২৪ ডটকম:বাংলাদেশে চতুর্থ বারের মতো আন্তর্জাতিক ডেইরি, মৎস্য ও পোষা প্রাণি মেলা ও সেমিনার আয়োজন করতে যাচ্ছে এ্যানিমেল হেলথ্ কোম্পানিজ এসোসিয়েশন অব বাংলাদেশ (আহকাব)। রাজধানী ঢাকার বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে তিন দিনের এই মেলা আগামী ৮ মার্চ ২০১৮ হতে ১০ মার্চ ২০১৮ পর্যন্ত প্রতিদিন সকাল ১০:০০ ঘটিকা থেকে সন্ধ্যা ৮:০০ ঘটিকা পর্যন্ত চলবে। 

৩ মার্চ শনিবার বিকেলে রাজধানীর ফার্মগেটস্থ আহকাব অফিসে এক সংবাদ সম্মেলনের মাধ্যমে এ কথা জানান আয়োজকরা। আয়োজকরা জানান আগামী ৮ মার্চ ২০১৮ ইং সকাল ১১:৩০ ঘটিকায় মেলার উদ্বোধন করবেন অর্থমন্ত্রী জনাব আবুল মাল আব্দুল মুহিত এমপি। এছাড়া মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের মন্ত্রী মি: নারায়ন চন্দ্র চন্দ, এমপি বিশেষ অতিথি এবং মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের সচিব জনাব মোঃ রইছউল আলম মন্ডল সম্মানিত অতিথি হিসেবে উপস্থিত থাকবেন।

সংবাদ সম্মেলনে জানানো হয় এই প্রদর্শনী আন্তর্জাতিক মানের সেমিনার এবং মেলা-দুটি পর্বে বিভক্ত। মেলায় দেশী-বিদেশী মিলিয়ে ১২৫ টি কোম্পানীর ৩০০টি ষ্টল রয়েছে। এ মেলা ও সেমিনার দেশের ডেইরি মৎস্য ও পোষাপ্রাণি সেক্টরের সমস্যা ও এর প্রতিকার, কারিগরি উন্নয়ন এবং স্থানীয় ও আন্তর্জাতিক চাহিদা পুরণে ব্যাপকভাবে অবদান রাখবে বলে আয়োজকদের পক্ষ থেকে জানানো হয়।

মেলায় বাংলাদেশ, মার্কিন যুক্তরাষ্ট্র, কানাডা, ইতালী, যুক্তরাজ্য, নেদারল্যান্ড, জাপান, চীন, স্পেন, তুরস্ক, রুমানিয়া, ভিয়েতনাম, কোরিয়া, ভারত, থাইল্যান্ডসহ অন্যান্য দেশের জাতীয় ও আন্তর্জাাতিক অঙ্গনে খ্যাতনামা প্রতিষ্ঠান অংশগ্রহণ করবে এবং এ্যানিমেল হেলথ্ সেক্টরে ব্যবহৃত বিভিন্ন পণ্য ও উপকরনাদি উপস্থাপন করা হবে। বাংলাদেশের প্রাণিজ সেক্টরের সকল উদ্যোক্তা, খামারী, পেশাজীবি, শিক্ষার্থী, ব্যবসায়ী ও সাধারণ জনগন মেলায় অংশগ্রহনের মাধ্যমে এ সেক্টরের বিভিন্ন সমস্যা, প্রতিকারের উপায়, নতুন বিনিয়োগ, সম্ভাবনা ও সার্বিক বিষয়ে জ্ঞান আহরণের মাধ্যমে এ সেক্টরে অবদান রাখতে সক্ষম হবেন বলে সংবাদ সম্মেলনে জানানো হয়।

জনাব এ কে এম আলমগীর, প্রেসিডেন্ট আহকাব, ডাঃ মোঃ কামরুজ্জামান, সেক্রেটারি জেনারেল আহকাব ছাড়াও কার্যনির্বাহী কমিটির সদস্যগণ প্রেস কনফারেন্সে উপস্থিত থেকে সাংবাদিকদের বিভিন্ন প্রশ্নের জবাব দেন।

আয়োজক কমিটি মেলার সঙ্গে ৩ দিন ব্যাপী সেমিনারেরও আয়োজন করছে। আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন দেশী-বিদেশী ডেইরি, মৎস্য ও পোষাপ্রাণী বিজ্ঞানীরা সেমিনারে অংশ নেবেন যেখানে প্রায় ৬১টি গবেষনা পত্র উপস্থাপন করা হবে। বাণিজ্য মন্ত্রণালয় এবং মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের সমর্থনে প্রদর্শনী অনুষ্ঠিত হচ্ছে। এবারের মেলাটি প্লাটিনাম স্পন্সর হিসেবে এমএসডি এ্যানিমেল হেলথ্ (বেঙ্গল ওভারসিস লিমিটেড), গোল্ড স্পন্সর হিসেবে পিভিএস গ্রুপ, ভারত এবং ঢাকা গ্রুপ সিলভার স্পন্সর হিসেবে পৃষ্ঠপোষকতা করছে।

কোন প্রকার প্রবেশ ফি ছাড়াই যে কোন দর্শনার্থী প্রতিদিন সকাল ১০ ঘটিকা হতে রাত ৮ ঘটিকা পর্যন্ত মেলা পরিদর্শন করতে পারবেন।