Friday, 15 December 2017

 

ব্যবসায়িক সম্পর্ক উন্নয়নের লক্ষে ডাঃ মোস্তফার চায়না সফর

এগ্রিলাইফ২৪ ডটকম:ব্যবসায়িক সম্পর্ক উন্নয়নের লক্ষে সম্প্রতি চায়না সফর করলেন পিয়ারটপ লিমিটেড এর ব্যবস্থাপনা পরিচালক ডাঃ মোস্তফা। সফরকালে তিনি চায়নার খ্যাতনামা পোল্ট্রি কনসাল্টগণদের সাথে অত্যাধুনিক পোলট্রি প্রযুক্তি এবং ব্যবস্থাপনার নানা কারিগরী বিষয় নিয়ে আলোচনা করেন।

বৈঠকে তাঁর সাথে অংশ নেন Mr. Dr. Pan Jun, Dr. Su Quan এবং অন্যান্যরা। এছাড়া তিনি Guangzhou Prosyn Microbial Feed Co. Ltd. এর শীর্ষ কর্মকর্তাদের সাথে পর্যায়ক্রমে বৈঠক করেন। কোম্পানীর কর্মকর্তারা অবহিত করেন যে Guangzhou Prosyn Microbial Feed Co দক্ষিণ চায়নার সবচেয়ে বড় অর্গানিক মিনারেল উৎপাদনকারী কোম্পানী।

এছাড়া Guangdong প্রদেশে অবস্থিত চায়নার অন্যতম ফিড কোম্পানী Guangdong Jinxinnong Co. Ltd. এবং সেদেশের বৃহত্তম ডেয়রি ফার্ম Shenzhen dairy farm ঘুরে ঘুরে দেখেন। পরবর্তীতে তিনি Institute of Animal Health Guangdong and Academy of Agricultural Sciences পরিদর্শন করেন। পরিদর্শনকালে তাকে সেখানে কর্মরত উর্ধতন কর্মকর্তারা জানান এ প্রতিষ্ঠানটি দক্ষিণ চায়নার একটি বৃহত্তম সরকারী প্রতিষ্ঠান যারা ককসিডিওস্ট্যাট উৎপাদনের জন্য বিশ্বব্যাপি খ্যাতি অর্জন করেছে।

সফরকালে ডা: মোস্তফার সঙ্গে চায়না প্রতিষ্ঠানগুলোর প্রযুক্তি হস্তান্তর বিষয়ে আলোচনা হয়। Guangzhou Prosyn microbial Feed Co. Ltd. এর বাংলাদেশে বাজারজাত করনে চুক্তি হয়। yeast mixed mineral and organic mineral-এর সহিত তাদের গবেষণা কাজ Peertop Ltd. কে সম্পৃক্ত করার ব্যাপারে আলোচনা হয়। Shenzhen dairy Farm এর সমন্বিত কার্যক্রম যেমন কৃষি, মৎস এবং ডেয়রি পন্য উৎপাদন এবং বাজারজাত করনের অভিজ্ঞতা কাজে লাগিয়ে বাংলাদেশে এরূপ কার্যক্রম করার ভবিষ্যৎ পরিকল্পনা রয়েছে পিয়ারটপ লিমিটেড এর।

সফরের শেষদিকে ডাঃ মোস্তফা চায়নার বিভিন্ন ঐতিহাসিক স্থাপনা এবং পর্যটন কেন্দ্রগুলি বেড়িয়ে আসেন।