Thursday, 27 July 2017

 

এক্সিম ব্যাংকের অর্ধবার্ষিক ব্যবসা উন্নয়ন সম্মেলন ২০১৭ অনুষ্ঠিত

অর্থ-বানিজ্য ডেস্ক:২০১৭ সালের প্রথমার্ধে ব্যাংকের সামগ্রিক আর্থিক ফলাফল বিশ্লেষণ এবং বছরের বাকি সময়ের জন্য ব্যবসায়িক পরিকল্পনা প্রণয়নের লক্ষ্যে "অর্ধবার্ষিক ব্যবসা উন্নয়ন সম্মেলন ২০১৭" শীর্ষক দিনব্যাপী এক সম্মেলন সম্প্রতি এক্সিম ব্যাংক প্রধান কার্যালয়ে অনুষ্ঠিত হয়।

দেশে গ্রেইন প্রোডাকশন, এগ্রো ট্রেড সেন্টার ও এগ্রো মেশিনারীজ বিজনেস সম্প্রসারণ করতে চায় ন্যাশনাল এগ্রিকেয়ার

এগ্রিলাইফ২৪ ডটকম:কৃষি ও কৃষকের উন্নয়নের লক্ষে দেশে বীজ ব্যবসার পাশাপাশি ভবিষ্যতে গ্রেইন প্রোডাকশন, এগ্রো ট্রেড সেন্টার ও এগ্রো মেশিনারীজ এর বিজনেস সম্প্রসারণ করতে চায় দেশের অন্যতম শীর্ষস্থানীয় কৃষিভিত্তিক শিল্প প্রতিষ্ঠান ন্যাশনাল এগ্রিকেয়ার ইমপোর্ট এন্ড এক্সপোর্ট লিমিটেড। এ লক্ষে ২৬ এপ্রিল বুধবার চীনের বিখ্যাত চং চিং জোং ই সীড কোম্পানির চেয়ারম্যান Mr. Shiliang Zhong-এর নেতৃত্বে উচ্চ পর্যায়ের একটি প্রতিনিধি দল ন্যাশনাল এগ্রিকেয়ার ইমপোর্ট এন্ড এক্সপোর্ট লিমিটেড এর প্রধান কার্যালয়ে ন্যাশনাল এগ্রিকেয়ার গ্রুপের ম্যানেজিং ডিরেক্টর কেএসএম মোস্তাফিজুর রহমানের সাথে এক ব্যবসায়িক বৈঠকে মিলিত হন।

Kemin Launches Immunomodulator Product for Poultry

Aleta™ is a revolutionary algae-based immunomodulator for optimal animal health
News provided by, Kemin Industries: – Kemin Industries, a global nutritional ingredient company that uses science to create solutions and products that touch half the world’s population, has launched its next-generation immunomodulator product for poultry, Aleta™, in India.

হাওর অঞ্চলের কৃষিঋণ আদায় স্থগিতের নির্দেশনা

কৃষি অর্থনীতি ডেস্ক:হাওর অঞ্চলের কৃষিঋণ আদায় স্থগিতের জন্য তফসিলি ব্যাংকগুলোকে নির্দেশ দিয়েছে বাংলাদেশ ব্যাংক। আজ সোমবার বাংলাদেশ ব্যাংকের কৃষিঋণ বিভাগের মহাব্যবস্থাপক মি: মনোজ কান্তি বৈরাগী স্বাক্ষরিত এক সার্কুলারে এমন নির্দেশনা দেওয়া হয়েছে।

Evonik starts marketing GutCare® PY1 in India and Bangladesh

Essen. Evonik will now offer the probiotic GutCare® PY1 in India and Bangladesh following the launches in the United States and China earlier this year.  GutCare® PY1 has a positive effect on the healthy balance of bacteria populations in the chicken gut which has been scientifically proven by numerous studies ( in vitro and in vivo ). GutCare® PY1 contains the spores of the strain Bacillus subtilis DSM 32315.

কৃষিভিত্তিক শিল্প বিকাশে বাংলাদেশ বিশেষ গুরুত্ব দিচ্ছে-সিনিয়র শিল্প সচিব

কৃষি শিল্প ডেস্ক:কৃষিখাতে উৎপাদনশীলতা বৃদ্ধির পাশাপাশি কৃষিভিত্তিক ক্ষুদ্র ও মাঝারি শিল্পখাত বিকাশের প্রতি বাংলাদেশ বিশেষ গুরুত্ব দিচ্ছে বলে জানিয়েছেন শিল্প মন্ত্রণালয়ের সিনিয়র সচিব মো. মোশাররফ হোসেন ভূঁইয়া এনডিসি।২৩ এপ্রিল রবিবার রাজধানীর ফারস্ হোটেল অ্যান্ড গ্র্যান্ড রিসোর্টে ‘উৎপাদনশীলতার উন্নয়নের লক্ষ্যে পণ্য উৎপাদনকারী সংস্থা এবং কৃষক সমবায় সমিতির দক্ষতা বৃদ্ধি শীর্ষক পাঁচ দিনব্যাপী আন্তর্জাতিক প্রশিক্ষণ কর্মশালার উদ্বোধনকালে প্রধান অতিথির বক্তব্যে একথা বলেন।

ছাগল ভেড়া মহিষ পালনকারীদেরও ৫% হারে ব্যাংক ঋণ দেবে সরকার-প্রধানমন্ত্রী

কৃষি অর্থনীতি ডেস্ক:প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, সরকার এখন থেকে ছাগল,ভেড়া এবং মহিষ লালন পালনকারিদেরকেও গবাদিপশু লালন পালনকারিদের ন্যায় ৫ শতাংশ হারে ব্যাংক ঋণ সুবিধা প্রদানের চিন্তা-ভাবনা করছে। ‘গাভী পালনে আমরা যদি ৫ শতাংশ সুদে ঋণ দিতে পারি তাহলে ভেড়া, ছাগল,এবং মহিষ এগুলিতে দিতে পারবো না কেন? দিলে মানুষ আরো উৎসাহিত হবে।’

সমবায় ব্যাংকের কৃষিঋণের ভর্তুকি প্রদান

কৃষি অর্থনীতি ডেস্ক:সরকার কৃষি ঋণের মুনাফা ও দন্ড মুনাফা বাবদ বাংলাদেশ সমবায় ব্যাংকের মাধ্যমে ১০০ কোটি টাকার বেশি অর্থ প্রদান করেছে। এলজিআরডি ও সমবায় প্রতিমন্ত্রী মো.মসিউর রহমান রাঙ্গাঁ গতকাল রবিবার পল্লী উন্নয়ন ও সমবায় বিভাগের সম্মেলনকক্ষে সমবায় ব্যাংকের বিভিন্ন কার্যক্রমের ওপর আয়োজিত এক পর্যালোচনা সভায় এসব কথা বলেন।

ভূঞাপুরে পল্লী অর্থনৈতিক উন্নয়ন সংস্থার উদ্যোগে বিনামূল্যে ছাগল ও গাছের চারা বিতরণ

এ কিউ রাসেল, গোপালপুর (টাঙ্গাইল) : টাঙ্গাইলের ভূঞাপুরে পল্লী অর্থনৈতিক উন্নয়ন সংস্থা (রিডো)’র উদ্যোগে বৃহস্পতিবার দুপুরে বিনামূল্যে ছাগল ও গাছের চারা বিতরণ করা হয়। গোবিন্দাসি ইউনিয়ন পরিষদ সভা কক্ষে সংস্থাটির আয়োজিত অনুষ্ঠানে ইউপি চেয়ারম্যান মো. মোস্তাফিজুর রহমান বাবলুর সভাপেিত্ব প্রধান অতিথি ছিলেন, ভূঞাপুর উপজেলা পরিষদের চেয়ারম্যান আবদুল হালিম এডভোকেট।

বিনা চাষে রসুন-নাটোরের কৃষি অর্থনীতির অন্যতম অবদান

কৃষি অর্থনীতি ডেস্ক:নাটোরের চলন বিলাঞ্চলে “সাদা সোনা” খ্যাত রসুন তোলা শেষ। চলতি মৌসুমে রসুনের আকার ও গুনগত মান ভাল হওয়ায় ফলন এবং দাম দুটিই সন্তোষজনক। চলতি মৌসুমে নাটোর জেলায় প্রায় ২৫০০০ হেক্টর জমিতে এই পদ্ধতিতে রসুন চাষ হয়। এবার তেমন কোন প্রকৃতিক দুর্যোগ না থাকায় এবং লাগাতার কৃষি বিভাগের পরামর্শে কৃষকের আশাতীত ফলন পেয়েছে। এখন কৃষক কৃষাণীরা শুকানো এবং বাজারজাতকরণের কাজে ব্যস্ত সময় পার করছে।

সার বাবদ ভর্তুকি দেয়া হয়েছে ৩ হাজার ৪৪০ কোটি টাকা : সংসদে কৃষিমন্ত্রী

কৃষি অর্থনীতি ডেস্ক:বিগত অর্থবছরে সার বাবদ ৩ হাজার ৪৪০ কোটি ৬৩ লাখ টাকা ভর্তুকি দেয়া হয়েছে। আজ সংসদে সরকারি দলের মো. আব্দুল মতিনের এক লিখিত প্রশ্নের জবাবে কৃষিমন্ত্রী মতিয়া চৌধুরী এ কথা বলেন।

Directors of Al-Amin Agrovet visited four EU Animal Health Companies

agrilife24.com:Two representatives of Al-Amin Agrovet Ltd namely its Chairman Dr. Mujammel Huq Khan and Executive Director Dr. Rashedul Jakir have visited the EU countries with the invitation of the MIAVIT GmbH, Germany and CPC, recently. During visit, they have gathered knowledge on the recent scientific development of animal health sector around the EU countries and also exchange their views and opinions about challenges and opportunities lying in this sector in Bangladesh.

বাংলাদেশে শিল্পায়নের নতুন দিগন্ত উন্মোচিত হয়েছে-শিল্পমন্ত্রী

এগ্রিলাইফ২৪ ডটকম:বাংলাদেশে শিল্পায়নের নতুন দিগন্ত উন্মোচিত হয়েছে। দেশি-বিদেশি বিনিয়োগকারীদের জন্য ১০০টি ইকোনমিক জোন গড়ে তোলা হচ্ছে। ভারতের উদ্যোক্তারা চাইলে এর একটি তাদের জন্যও বরাদ্দ দেয়া হবে। দ্বিপাক্ষিক বাণিজ্য বৈষম্য নিরসনে ভারতীয় ব্যবসায়ীদের বাংলাদেশে বিনিয়োগের ওপর গুরুত্ব আরোপ করেছেন।

সারের যোগান বৃদ্ধির উদ্যোগ নিয়েছে সরকার-শিল্পমন্ত্রী

এগ্রিলাইফ২৪ ডটকম, ডেস্ক: বর্তমান সরকার আমদানির পরিবর্তে নিজস্ব উৎপাদন থেকে সারের যোগান বৃদ্ধির উদ্যোগ নিয়েছে। ৪ হাজার ৮৪৭ কোটি ৪৫ লাখ টাকা ব্যয়ে সিলেটের ফেঞ্চুগঞ্জে নির্মিত শাহজালাল সার কারখানা থেকে বছরে ৫ লাখ মেট্রিক টনেরও বেশি সার উৎপাদন হচ্ছে। পাশাপাশি নরসিংদীর পলাশে বিদ্যমান পুরাতন দু’টি ইউরিয়া সার কারখানা ভেঙে এর স্থলে একই পরিমাণ গ্যাস ব্যবহার করে দ্বিগুণ উৎপাদন ক্ষমতাসম্পন্ন একটি অত্যাধুনিক জ্বালানি সাশ্রয়ী ইউরিয়া সার কারখানা নির্মাণ করা হবে। ভবিষ্যতে নিরবিচ্ছিন্ন সার সরবরাহ নিশ্চিত করতে দেশের বিভিন্ন এলাকায় ১৩টি নতুন বাফার গোডাউন নির্মাণ করা হচ্ছে বলে তিনি জানান।

দিনাজপুরে এবার ১৫০ কোটি টাকার আম বানিজ্যের আশা

এগ্রিলাইফ২৪ ডটকম:দিনাজপুরে বানিজ্যিক আম চাষের পরিধি দিনদিন বাড়ছে। স্বাদে-গন্ধে অতুলনীয় এ জেলার আম্রপালি, গোপালভোগ, মিশ্রিভোগ, হাড়িভাঙ্গা, সুরজাপুরীসহ বিভিন্ন প্রজাতির আম এখন ভোক্তাদের মন জয় করতে সমর্থ হয়েছে। তাছাড়া জেলায় বিষমুক্ত আম উৎপাদন হওয়ায় দেশের সর্বত্র রয়েছে এ অঞ্চলের আমের কদর।

Kemin Industries Acquires Unique Beta-Glucan Technology

Beta-glucan acquisition expands Kemin's gut health portfolio
agrilife24.com, business desk:Kemin Industries, a global nutritional ingredient company that uses science to create solutions and products, has acquired unique beta-glucan manufacturing technology from Algal Scientific, a company headquartered in Plymouth, Michigan.

সিঙ্গেল ডিজিটে কৃষি ঋণের সুদহার

এগ্রিলাইফ২৪ ডটকম:কৃষি ও পল্লী ঋণের সুদহার আরেক দফায় কমাল বাংলাদেশ ব্যাংক। এখন থেকে এই খাতে ঋণের সর্বোচ্চ ৯ শতাংশ সুদহার আরোপ করতে পারবে ব্যাংকগুলো। বৃহস্পতিবার বাংলাদেশ ব্যাংকের প্রবিধি ও নীতি বিভগের মহাব্যবস্থাপক (চলতি দায়িত্ব) জনাব সাইফুল ইসলাম স্বাক্ষরিত এক সাকুলারে  এ ঊর্ধ্বসীমা নির্ধারণ করে ব্যাংকগুলোর প্রধান প্রধান নির্বাহীর কাছে পাঠানো হয়েছে।

নড়াইলে মসুরডালের চাষ সম্প্রসারিত হচ্ছে

এগ্রিলাইফ২৪ ডটকম:মসুরডাল নিত্য প্রয়োজনীয় ভোগ্য পণ্যের তালিকায় একটি উল্লেখযোগ্য স্থান দখল করে আছে। এটির বাজারমূল্য সরা বছরই ভালো থাকে। আর কৃষকরাও আর্থিকভাবে লাভবান হয়ে থাকেন এটি চাষ করে।কম সময় এবং লাভ বেশি হওয়ায় নড়াইল জেলার কৃষকরা মসুর ডাল চাষের দিকে ঝুঁকে পড়েছেন।

সয়াবিন সাপ্লাই চেইন উন্নয়নে সরকারি-বেসরকারি অংশীদারিত্ব ও সরকারের পক্ষ থেকে নীতি সংক্রান্ত সহায়তার ওপর গুরুত্বারোপ

এগ্রিলাইফ২৪ ডটকম, ডেস্ক:২১ জুন, ঢাকা: “সয়াবিন সাপ্লাই চেইন উন্নয়ন” শীর্ষক একটি পলিসি সভায় অংশগ্রহণকারীরা বাংলাদেশে সয়াবিন উৎপাদন ও বাজার ব্যবস্থাকে শক্তিশালী করার জন্য সমন্বিত উদ্যোগের ওপর জোর দিয়েছেন। সলিডারিডাড নেটওয়ার্ক এশিয়া-র উদ্যোগে আয়োজিত এই সভার ঢাকাস্থ বাংলাদেশ কৃষি গবেষণা কাউন্সিল অডিটোরিয়ামে অনুষ্ঠিত এই সভায় সরকারের উর্ধ্বতন কর্মকর্তা ও নীতি নির্ধারক এবং উন্নয়ন ও গবেষণা সংস্থা ও প্রচারমাধ্যমের প্রতিনিধিরা ঊপস্থিত ছিলেন।

শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ের সাবেক উপ-ঊপাচার্য অধ্যাপক ড.মোঃ শহীদুর রশিদ ভুঁইয়া-র সভাপতিত্বে অনুষ্ঠিত এ সভায় বাংলাদেশে সয়াবিনের ঊৎপাদনশীলতা বৃদ্ধিসহ বাজার ব্যবস্থার উন্নয়নে নানাবিধ সুপারিশ করা হয়।

সলিডারিডাড-এর বাংলাদেশ কান্ট্রি ম্যানেজার জানান, রাজকীয় নেদারল্যান্ডস দূতাবাসের সহায়তায় সলিডারিডাড গত সাড়ে চার বছর ধরে দেশের দক্ষিণ পশ্চিমাঞ্চলে সাসটেইনেবল এগ্রিকালচার, ফুড সিকিউরিটি এন্ড লিংকেজেস (সফল) প্রকল্প বাস্তবায়ন করে আসছে এ প্রকল্পের মাধ্যমে মৎস্য, দুগ্ধ ও সবজী ও ফলচাষে নিয়োজিত ৫৮,০০০ ক্ষুদ্র কৃষককে টেকসই কৃষি পদ্ধতি ও উন্নত বাজার ব্যবস্থার সাথে সংযোগ সৃষ্টিতে সহায়তা করে আসছে। প্রকল্পটির দ্বিতীয় পর্যায়ে সয়াবিন সাপ্লাই চেইন উন্নয়নের মাধ্যমে খাদ্য নিরাপত্তা ও জীবনজীবিকার মানোন্নয়নের উদ্দেশ্যে নোয়াখালী ও লক্ষীপুর অঞ্চলকে অন্তর্ভুক্ত করা হয়েছে।

জনাব হাসান সয়াবিন এবং সংশ্লিষ্ট খাদ্য ও তৈলশিল্পে প্রতিযোগিতা সক্ষমতা উন্নয়ন ও ব্যবসায়িক প্রবৃদ্ধি বাড়ানোর জন্য কেটি শক্তিশালী ব্যবসায়িক পরিবেশ ও নীতিগত ও প্রাতিষ্ঠানিক উন্নয়নের ওপর জোর দেন। তিনি সরকারি বেসরকারি অংশীদারিত্বের মাধ্যমে বীজ উৎপাদন ক্ষমতা বৃদ্ধি, কৃষি-অর্থনৈতিক কৌশলের ক্ষেত্রে লিড ফার্মার ও ক্ষুদ্রচাষীদের সামর্থ্য উন্নয়ন, সয়াবিনের পুষ্টি সম্ভাবনা বিষয়ে জনসচেতনতা বৃদ্ধি এবং সয়াবিন পণ্যের বৈচিত্র্য আনয়ন ও বাজার ব্যবস্থার উন্নয়নের জন্য বেসরকারি খাতের সম্পৃক্তা বৃদ্ধি করার ওপর গুরুত্ব আরোপ করেন ।

বাংলাদেশে রাজকীয় নেদারল্যান্ডস দূতাবাসের সিনিয়র অ্যাডভাইজর (ফুড সিকিউরিটি) ওসমান হারুনী বাংলাদেশের আর্থ-সামাজিক উন্নয়নের জন্য খাদ্যের সঠিক ব্যবহার এবং খাদ্য বৈচিত্র্য নিশ্চিত করার ওপর জোর দেন। বাংলাদেশের সয়াবিন খাতের উৎপাদনশীলতা বৃদ্ধি ও বাজারব্যবস্থার উন্নয়নে ডাচ সরকারের অব্যাহত সহায়তা থাকবে বলে তিনি জানান। এজন্য ডাচ সরকারের পাশাপাশি বেসরকারি খাতের বিভিন্ন প্রতিষ্ঠান প্রযুক্তিগত ও অন্যান্য সহায়তা প্রদানে প্রস্তুত বলেও তিনি জানান।

সভায় দুটো প্রেজেন্টেশন উপস্থাপন করেন চেঞ্জমেকারস-এর প্রধান নির্বাহী সৈয়দ তামজিদ উর রহমান এবং বীজ প্রযুক্তিবিদ ও সীড রেগুলেশন বিশেষজ্ঞ মোঃ শাহজাহান আলী। জনাব রহমান সলিডারিডাড-এর অর্থায়নে পরিচালিত সয়াবিন ভ্যালু চেইন বিশ্লেষণের ফলাফল উপস্থাপন করেন। তিনি জানান, গবেষণা থেকে দেখা গেছে, জলবায়ু পরিবর্তনের প্রভাব মোকাবেলায় দুর্যোগ সহনশীল শস্য হিসেবে বৃহত্তর জনগোষ্ঠীর খাদ্য নিরাপত্তা ও টেকসই অর্থনৈতিক উন্নয়নের ক্ষেত্রে সয়াবিনের উজ্জ্বল সম্ভাবনা রয়েছে। তিনি বীজ উন্নয়ন, কৃষক ও বাজার ব্যবস্থায় নিয়োজিত বিভিন্ন পক্ষের সামর্থ্য উন্নয়ন, আচরণগত পরিবর্তন সংক্রান্ত যোাগাযোগ উদ্যোগ গ্রহণ ও বহু-অংশীদারভিত্তিক সমন্বিত উদ্যোগের ওপর জোর দেন। জনাব আলী সয়াবিন খাতে একটি সমন্বিত সয়াবিন উন্নয়ন প্রকল্প (ওঝউচ), কর্মপরিকল্পনা প্রণয়ন ও নীতি সহায়তার ওপর গুরুত্ব আরোপ করেন। এর পাশাপাশি সয়াবিনের উন্নত ভ্যারাইটি প্রবর্তন, কৃষকদের উৎপাদনশীলতা বৃদ্ধি ও বাজার সক্ষমতা জোরদার করা গুরুত্বপূর্ণ বলে তিনি মতপ্রকাশ করেন।

বাংলাদেশ এগ্রিকালচারাল রিসার্চ কাউন্সিল-এর নির্বাহী পরিচালক ড. মোহাম্মদ জালাল উদ্দিন সয়াবিনের পুষ্টিগত ও অর্থনৈতিক সম্ভাবনার ওপর গুরুত্ব আরোপ করেন। জলবায়ু পরিবর্তন সহনসীল জাত উন্নয়ন, উৎপাদনশীলতা বৃদিধ, পণ্যের বৈচিত্র্য নিশ্চিতকরণ এবং সাপ্লাই চেইন ও বাজার ব্যবস্থাপনার উন্নয়ন এবং বিপুল সংখ্যক জনগোষ্ঠির টেকসই উন্নয়নে অবদান রাখবে বলে তিনি মত প্রকাশ করেন।

সভাপতি অধ্যাপক ড.মোঃ শহীদুর রশিদ ভুঁইয়া টেকসই পদ্ধতিতে সয়া ও সংশ্লিষ্ট পণ্যের উৎপাদনশীলতা ও সাপ্লাই এবং ভ্যালু চেইন উন্নয়নের জন্য সমন্বিত ও বহু-অংশীজনভিত্তিক উদ্যোগ গ্রহণ ও অধিকতর সরকারি-বেসরকারি-অংশীদারিত্বের(পিপিপি) ওপর গুরুত্বরোপ করেন। তিনি উন্নত জেনেটিক বৈশিষ্টসমৃদ্ধ সয়াবিনের জাত নিয়ে অধিকতর গবেষণার আহবান জানান।

সভার সাধারণ আলোচনা অংশে বাংলাদেশে সয়াবিন উৎপাদন ও বাজার উন্নয়নের নানা দিক নিয়ে আলোচনা করা হয়। আলোচকবৃন্দ সয়া মানুষের খাদ্য, পশুখাদ্য,মাছের খাদ্য এবং তৈল শিল্পের প্রতিযোগিতা সক্ষমতা ও ব্যবসায়িক প্রবৃদ্ধি নিশ্চিত করার জন্য নীতিগত ও প্রাতিষ্ঠানিক সহায়তা প্রদানের ওপর জোর দেন। তাঁরা নির্দিষ্ট এলাকার উপযোগী জাত উন্নয়নের মাধ্যমে এই খাতের বৈচিত্র্য আনয়ন ও আন্তর্জাতিক বাজারের সাথে সম্পৃৃক্তি বৃদ্ধির ওপর গুরুত্বরোপ করেন। ক্ষুদ্র কৃষকদের সমন্বয়ে উৎপাদনকারী দল গঠন ও আধুনিক প্রযুক্তি ব্যবহারসহ সরকারের পক্ষ থেকে সয়া ভ্যালু চেইন উন্নয়নের উদ্দেশ্যে কৃষি এবং কৃষক-বান্ধব নীতি প্রণয়ন, অব্যাহত গবেষণা ও উন্নয়ন এবং বেসরকারি খাত, উন্নয়ন সংস্থা , গবেষণা প্রতিষ্ঠান এবং কৃষি সম্প্রসারণ এর উপর বেশি সম্পৃক্তির ওপর তাঁরা জোর দেন। আলোচকবৃন্দ সরকারি ও বেসরকারি সকল পক্ষের সহায়তায় একটি সমন্বিত সয়াবিন উন্নয়ন প্রকল্প গ্রহণেরও প্রস্তাব দেন।-প্রেস বিজ্ঞপ্তি

AXON signed up an agreement with UNITED IVORY

agrilife24.com:AXON signed up an agreement with UNITED IVORY a subsidiary of 30 yrs old very renowned Malaysian company TONG YONG Metal Sdn Bhd to design & supply of Pre-Fabricated Agro house system, Green House System, CS PU panel & Pre Fabricated panel construction exclusivity for Bangladesh area.

চালের আমদানি শুল্ক ১৮ ভাগ কমছে-বাণিজ্যমন্ত্রী

কৃষি অর্থনীতি ডেস্ক:বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ বলেছেন, চালের মূল্য ও সরবরাহ স্বাভাবিক রাখতে সরকার চালের আমদানি শুল্ক ১৮ ভাগ কমানোর সিদ্ধান্ত নিয়েছে। এখন ১০ শতাংশ আমদানি শুল্ক দিয়ে চাল আমদানি করা যাবে। এতে চালের মূল্য দ্রুত স্বাভাবিক হয়ে আসবে।

দেশের পোল্ট্রি শিল্পের উন্নয়নে বিনিয়োগ করতে চায় বিশ্ব ব্যাংক ও জাতিসংঘের খাদ্য ও কৃষি সংস্থা (FAO)

এগ্রিলাইফ২৪ ডটকম:বাংলাদেশের পোল্ট্রি শিল্পের উন্নয়নে বিনিয়োগ করতে চায় বিশ্ব ব্যাংক ও জাতিসংঘের খাদ্য ও কৃষি সংস্থা (FAO) । এই খাতের চাহিদা ও যোগান ব্যবস্থাপনা জানতে এ সংস্থা দুইটি বর্তমানে দেশে অবস্থান করে দেশের খ্যাতনামা পোল্ট্রি ইন্ডাষ্ট্রিগুলি পরিদর্শন করছেন। এরই ধারাবাহিকতায় ২৯ মার্চ বুধবার গাজীপুর জেলার শ্রীপুর উপজেলার উজিলাবতে অবস্থিত দেশের অন্যতম কৃষি শিল্প প্রতিষ্ঠান এজি এগ্রো ইন্ডাষ্ট্রিজের ফ্যাক্টরী পরিদর্শন করেন। এসময় উভয় সংস্থার যৌথ প্রতিনিধিদল, প্রাণীসম্পদ অধিদপ্তরের উর্ধতন কর্মকর্তাবৃন্দ এবং এজি এগ্রো ইন্ডাষ্ট্রিজের উর্ধতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

হালাল শিল্প বিকাশের মাধ্যমে প্রচুর বৈদেশিক মুদ্রা আয় করা সম্ভব-শিল্পমন্ত্রী

শিল্প ডেস্ক:অভ্যন্তরীণ চাহিদা পূরণের পাশাপাশি হালাল খাদ্য ও পর্যটন শিল্পের বিকাশ ঘটিয়ে বিপুল পরিমাণে বৈদেশিক মুদ্রা আয় করা সম্ভব বলে মন্তব্য করেছেন শিল্পমন্ত্রী আমির হোসেন আমু। তিনি বলেন, হালাল শিল্প বিশ্বব্যাপী একটি উদীয়মান শিল্পখাত। নিরাপদ ও স্বাস্থ্যসম্মত হওয়ায় জাতি-ধর্ম-বর্ণ নির্বিশেষে বিশ্বব্যাপী হালাল খাদ্য ক্রমেই জনপ্রিয় হয়ে ওঠছে। মুসলিম সংখ্যাগরিষ্ঠ রাষ্ট্র হিসেবে বাংলাদেশ হালাল খাদ্য ও পর্যটন শিল্পের বিকাশ ঘটিয়ে বিশ্ববাজারে রপ্তানি বাড়াতে পারে।

দেশ এখন টেকসই ও আধুনিক প্রযুক্তিনির্ভর শিল্পখাত গড়ে তোলার লক্ষ্যে কাজ করছে

এগ্রিলাইফ২৪ ডটকম:কৃষিখাতে বাংলাদেশ ইতোমধ্যে কাঙ্খিত প্রবৃদ্ধি অর্জনে সফল হয়েছে। এর ধারাবাহিকতায় অর্থনৈতিক সমৃদ্ধি অর্জনের লক্ষ্যে বাংলাদেশ এখন টেকসই ও আধুনিক প্রযুক্তিনির্ভর শিল্পখাত গড়ে তোলার লক্ষ্যে কাজ করছে। সোমবার ২৭ মার্চ রাজধানীর একটি হোটেলে এশিয়ার দেশগুলোর এসএমইখাতে উৎপাদনশীলতার উন্নয়নের লক্ষ্যে ‘উৎপাদন ব্যবস্থাপনায় কাঁচামালের সাশ্রয়ী ব্যবহার শীর্ষক চারদিনব্যাপী আন্তর্জাতিক প্রশিক্ষণ কর্মশালা উদ্বোধনকালে প্রধান অতিথির বক্তব্যে শিল্প মন্ত্রণালয়ের সিনিয়র সচিব মো. মোশাররফ হোসেন ভূঁইয়া এ কথা বলেন।

অত্যাধুনিক প্রযুক্তির সাথে সবসময় সংযুক্ত থাকে চিকস্ এন্ড ফিডস্

এগ্রিলাইফ২৪ ডটকম:যে কোন শিল্প স্থাপন এবং সেটি সঠিকভাবে পরিচালনা করতে গেলে প্রয়োজন কারিগরী জ্ঞান আর দক্ষতা। বিজ্ঞান এগিয়ে যাচ্ছে সেই সাথে এগিয়ে যাচ্ছে প্রযুক্তি। আর নিত্য নতুন এসব প্রযুক্তির সাথে তাল-মিলিয়ে দেশে গড়ে উঠছে কৃষিভিত্তিক নানান শিল্প। বিশেষ করে দেশের পোল্ট্রি ইন্ডাস্ট্রিতে হ্যাচারী, ফিড মিল, পোল্ট্রি শেডগুলি এখন দিনদিন অত্যাধুনিক প্রযুক্তি নির্ভর হয়ে উঠছে। আর এসব প্রযুক্তির সাথে সবসময় সংযুক্ত থেকে উদ্যোক্তাদের মাঝে সেবা প্রদান করে যাচ্ছে দেশের অন্যতম শীর্ষ সার্ভিস প্রোভাইডার কোম্পানি চিকস্ এন্ড ফিডস্ লিমিটেড।

Kemin Industries Worldwide Headquarters Opens in Des Moines

Opening completes a five-year, $125.5 million overall investment in the community
agrilife24.com, International desk:More than 600 Des Moines-based Kemin employees have officially moved in to the new Kemin Industries worldwide headquarters building, located at 1900 Scott Avenue.  

হরিণাকুন্ডু উপজেলা হতে প্রথমবারের মত আম রপ্তানী

এগ্রিলাইফ২৪ ডটকম:ঝিনাইদহ জেলার হরিণাকুন্ডু উপজেলা হতে এবারই প্রথম আন্তর্জাতিক বাজারে আম রপ্তানী হলো। রপ্তানী উপযোগী আম উৎপাদনের লক্ষ নিয়ে এখানে প্রথমে উপ সহকারী কৃষি কর্মকর্তাদের মাধ্যমে আম বাগান মালিকদের তালিকা তৈরী করে প্রশিক্ষণ প্রদান করা হয়। পরবর্তীতে অাগ্রহীদের রপ্তানীযোগ্য আম উৎপাদনের জন্য চুক্তিবদ্ধ করা হয়, সে মোতাবেক পরিচর্যা করে Good Agricultural Practices (বিশেষ করে ব্যাগিং এর কথা না বললেই নয়) সুন্দর স্বাস্থ্যসম্মত আম উৎপাদিত করা হয়।

জি টু জি ভিত্তিতে ইউরিয়া সার আমদানির জন্য কাতার গেলেন শিল্পমন্ত্রী

কৃষি অর্থ-শিল্প ডেস্ক:রাষ্ট্রীয় পর্যায়ে চুক্তির (জি-টু-জি) ভিত্তিতে ইউরিয়া সার আমদানি চূড়ান্ত করতে কাতার সফরে গেলেন শিল্পমন্ত্রী আমির হোমেন আমু। এ লক্ষ্যে তাঁর নেতৃত্বে ৬ সদস্যের উচ্চ পর্যায়ের এক প্রতিনিধিদল শনিবা ভোরে দোহার উদ্দেশে ঢাকা ত্যাগ করে।

প্রস্তাবিত বাজেটে মৎস্য ও প্রাণিসম্পদ খাতে বরাদ্দ-১ হাজার ৯২৯ কোটি টাকা

এগ্রিলাইফ২৪ ডটকম:২০১৭-১৮ অর্থবছরের বাজেটে মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের জন্য মোট ১ হাজার ৯২৯ কোটি টাকা বরাদ্দ দেওয়া হয়েছে। এর মধ্যে উন্নয়ন খাতে ১ হাজার ১৫ কোটি টাকা এবং অনুন্নয় খাতে ৯’শ ১৪ কোটি টাকা । ২০১৬-১৭ অর্থ বছরের বাজেটে এই বরাদ্দ (সংশোধিত) ছিল ১ হাজার ৬শ’ ৬২ কোটি টাকা।

প্রস্তাবিত বাজেটে কৃষি খাতে ৭৬ কোটি টাকা বরাদ্দ কমছে

এগ্রিলাইফ২৪ ডটকম:২০১৭-১৮ অর্থবছরের প্রস্তাবিত বাজেটে কৃষি খাতে বরাদ্দ কমছে। বাজেটে কৃষি খাতে মোট ১৩ হাজার ৬০০ কোটি টাকা বরাদ্দের প্রস্তাব করেছেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত। যা মোট প্রস্তাবিত বাজেটের ৩ দশমিক ৪০ শতাংশ। চলতি ২০১৬-১৭ অর্থবছরে কৃষি খাতে বরাদ্দ রয়েছে ১৩,৬৭৬ কোটি টাকা। সে হিসাবে আগামী বছর বাজেটে ৭৬ কোটি টাকা কমছে।

এবার রমজানে গরু গোশত ৪৭৫ ও খাসির গোশত ৭২৫ টাকা

এগ্রিলাইফ২৪ ডটকম:আসন্ন পবিত্র রমজান উপলক্ষে ঢাকা দক্ষিণ সিটি এলাকায় গরুর গোশতের দাম কেজি প্রতি ৪৭৫ টাকা এবং খাসির গোশত ৭২৫ টাকা নির্ধারণ করা হয়েছে। এ ছাড়া নতুন দর অনুযায়ী বিদেশি জাতের (বোল্ডার) প্রতি কেজি গরুর গোশত ৪৪০ টাকা, মহিষের গোশত ৪৪০ এবং ভেড়া ও ছাগলের গোশত ৬২০ টাকা নির্ধারণ করা হয়েছে। গতকাল ২৩ মে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনে (ডিএসসিসি) গোশত ব্যবসায়ীদের সাথে এক মতবিনিময় সভায় মেয়র মোহাম্মদ সাঈদ খোকন এ দাম নির্ধারণের কথা জানান।

‘উত্তরাঞ্চলে তুলা চাষের চ্যালেঞ্জ ও সম্ভাবনা’ শীর্ষক কর্মশালা অনুষ্ঠিত

কৃষি অর্থনীতি ডেস্ক:বিশ্বের ঐতিহ্যবাহী মসলিন এ দেশের উৎপাদিত তুলা হতেই তৈরি হতো। কালের বিবর্তনে ঐতিহ্যবাহী মসলিন হারিয়ে গেলেও বঙ্গবন্ধু ১৯৭২ সালে মৌলিক চাহিদার দ্বিতীয় চাহিদা বস্ত্র উৎপাদনের অন্যতম কাঁচামাল তুলা চাষ সম্প্রসারণের লক্ষে তুলা উন্নয়ন বোর্ড গঠন করেন। দেশে বর্তমানে ৬০ থেকে ৬৫ লক্ষ বেল তুলা চাহিদার বিপরীতে উৎপাদিত হচ্ছে মাত্র এক থেকে দেড় লক্ষ বেল

কৃষকের ১০ টাকার ব্যাংক হিসাবে ২২৩ কোটি টাকা

কৃষি অর্থনীতি ডেস্ক:আর্থিক অন্তর্ভুক্তীকরণ কর্মসূচির আওতায় কৃষকদের জন্য ব্যাংকগুলোর খোলা ১০ টাকার হিসাবে ডিসেম্বর ’১৬ শেষে ব্যাংক হিসাবের সংখ্যা দাঁড়িয়েছে ৯০ লাখ ৪৩ হাজার ৫৮৯টি। এসব বিশেষ হিসাবে জমা হয়েছে ২২৩ কোটি ৬৩ লাখ টাকা। বাংলাদেশ ব্যাংকের হালনাগাদ প্রতিবেদন থেকে জানা গেছে এ তথ্য।

পবিত্র রমজান মাসে ব্যাংকের অফিস ও লেনদেনের নতুন সময়সূচি

ব্যবসা বানিজ্য ডেস্ক:আসন্ন পবিত্র রমজান মাসে ব্যাংকের অফিস ও লেনদেনের সময়সূচিতে পরিবর্তন এনেছে কেন্দ্রীয় ব্যাংক। নতুন সময় অনুযায়ী রমজান মাসে লেনদেন হবে সকাল সাড়ে ৯টা থেকে দুপুর আড়াইটা পর্যন্ত। আর অফিস চলবে সকাল সাড়ে ৯টা থেকে বিকেল ৪টা পর্যন্ত।

পাটপণ্যের মেলায় ৪ কোটি ১২ লাখ টাকার অর্ডার

কৃষি অর্থনীতি ডেস্ক:দেশে প্রথমবারের মতো পালিত হওয়া জাতীয় পাট দিবস উদ্যাপন ও পাঁচ দিনব্যাপী বহুমুখী পাটপণ্যের মেলার সমাপনী দিন আজ। মেলায় ৫ দিনে মোট ৩ কোটি ৬৪ লাখ ৫৫ হাজার ২শ’ টাকার বহুমুখী পাটপণ্য বিক্রয় হয়েছে এবং ৪ কোটি ১২ লাখ টাকার অর্ডার পাওয়া গেছে।

পাটের ব্যাগ ব্যবহার না করলে ঋণ নয়: কেন্দ্রীয় ব্যাংক

কৃষি অর্থনীতি ডেস্ক:‘‘পণে পাটজাত মোড়কের বাধ্যতামূলক ববহার আইন-২০১০” এর সুষ্ঠু বাস্তবায়নের লক্ষে ধান, চাল, গম, ভুট্টা, সার ও চিনি উৎপাদনকারী ও সরবারাহকারী ব্যবসায়ী প্রতিষ্ঠান পণ্য প্যাকেটজাতকরণে পাটের ব্যাগ ব্যবহার না করলে থেকে কোনো ধরনের ঋণ সুবিধা না দিতে সব তফসিলি ব্যাংককে নির্দেশ দিয়েছে বাংলাদেশ ব্যাংক।

‘ACI Ltd.’ attend VIV asia 2017 in Stand: H100.2085.

agrilife24.com: ‘ACI Ltd.’ a leading group of companies in Bangladesh and they attend VIV asia 2017 in Stand: H100.2085. ‘ACI Ltd. having diversified operation in Pharmaceuticals, Agribusinesses, Consumer brand and Logistics. Under Agribusinesses. They have a business operation in Animal Health sector.

এজি পলি এন্ড ফাইবার ইন্ডাস্ট্রিজের যাত্রা শুরু

এগ্রিলাইফ২৪ ডটকম, ডেস্ক:যাত্রা শুরু করলো আহসান গ্রুপের নতুন সংযোজন এজি পলি এন্ড ফাইবার ইন্ডাস্ট্রিজ লি.। হবিগঞ্জের মাধবপুরে আজ দুপুরে এ কারখানাটি উদ্বোধন করেন মাননীয় প্রধানমন্ত্রীর তথ্য উপদেষ্টা ও ডিবিসি নিউজের চেয়ারম্যান জনাব ইকবাল সোবহান চৌধরী। এসময় আহসান গ্রুপের চেয়ারম্যান শহিদুল আহসান এবং কৃষিবিদ লুৎফর রহমান সিইও, এজি পলি এন্ড ফাইবার ইন্ডাস্ট্রিজ লি., ডিবিসি নিউজের বার্তা প্রধান প্রণব সাহা এবং প্রতিষ্ঠানের অন্যান্য পরিচালকবৃন্দ উপস্থিত ছিলেন।

ঝালকাঠির সুগন্ধা নদীর তীরে গড়ে উঠছে ‘সুগন্ধা ফিড মিল’

কৃষি শিল্প ডেস্ক:দিনে দিনে বাড়ছে পোল্ট্রি, মাছ ও চিংড়ির খামার। সেই সাথে বাড়ছে এসব প্রাণির খাদ্যের চাহিদা। সেই চাহিদা মেটাতে গড়ে উঠছে নতুন নতুন ফিড মিল। বিভিন্ন খাতে বিনিয়োগ করা ব্যবসায়ীরা ঝুঁকছেন ফিড মিলের দিকে। ঠিক তেমনই বরিশাল তথা দক্ষিণাঞ্চলের খামারিদের প্রাণী খাদ্যের চাহিদা মেটাতে ঝালকাঠি জেলার নলছিটি থানার দপদপিয়াতে সুগন্ধা নদীর তীরে গড়ে উঠছে ‘সুগন্ধা ফিড মিল’

গালফ ফুড ফেয়ারে তিন শতাধিক পণ্য প্রদর্শন করে ৫০ লাখ মার্কিন ডলারের রপ্তানি আদেশ পেয়েছে প্রাণ

কৃষি বানিজ্য ডেস্ক:সম্প্রতি অনুষ্ঠিত হওয়া গালফ ফুড ফেয়ারে ৫০ লাখ মার্কিন ডলার সমমূল্যের রপ্তানি আদেশ পেয়েছে প্রাণ। বিশ্বের অন্যতম বৃহৎ খাদ্যপণ্যের মেলা গালফ ফুডে অংশ নিয়ে দেশের শীর্ষস্থানীয় খাদ্যপণ্য উৎপাদন ও বাজারজাতকারী প্রতিষ্ঠান প্রাণ এ বছর দুটি স্টলে তিন শতাধিক পণ্য প্রদর্শন করে।

ব্রয়লার ও লেয়ার ফিড উৎপাদনে সফলতার পর ভাসমান মাছের খাদ্য উৎপাদনে নজর দিয়েছে আরআরপি ফিড

কৃষি শিল্প ডেস্ক:ব্রয়লার ও লেয়ার ফিড উৎপাদনে সফলতার পর ভাসমান মাছের খাদ্য উৎপাদনে নজর দিয়েছে আরআরপি ফিড মিল। সে লক্ষ্যে পাবনা জেলার ঈশ্বরদী থানার মুলাডুলীতে শুরু হয়েছে আরআরপি ফিড মিলের ৩য় ইউনিটের কাজ। ঘণ্টায় ৫-৬ টন খাদ্য উৎপাদনের ক্ষমতাসম্পন্ন এ মিলে উৎপাদিত হবে ভাসমান ফিস ফিড। এছাড়া ক্রমবর্ধমান ব্রয়লার ফিডের চাহিদা মেটাতে একইসাথে ঈশ্বরদীর দাশুড়িয়া মোড়ে চলছে ৪র্থ ইউনিটের কাজ। এ ইউনিটে ঘন্টায় ১২-১৫ টন ব্রয়লার ফিড উৎপাদিত হবে।

ফিডের জগতে প্রবেশ করলো ফিনিক্স পোলট্রি

এগ্রিলাইফ২৪ ডটকম:দীর্ঘদিন ধরে পোলট্রি সেক্টরে সুনামের সাথে এগিয়ে চলেছে ফিনিক্স পোলট্রি। দেশে একদিন বয়সী লেয়ার বাচ্চার জাত হাইসেক্স ব্রাউন, হাইসেক্স হোয়াইট, ইসা ব্রাউন ও ব্রয়লার বাচ্চা কব্ব ৫০০ সফলতার সাথে বাজারজাত করে আসছে। যা খামারীদের মধ্যে আস্থার সৃষ্টি করেছে। বর্তমানে এর পাশাপাশি ব্রয়লার ফিড, লেয়ার ফিড, ফিস ফিড ও ক্যাটল ফিড বাজারজাত শুরু করেছে।