Monday, 20 November 2017

 

এজি জিপি’র যাত্রা শুরু

এগ্রিলাইফ২৪ ডটকম, ডেস্ক:অদ্য ১২ই নভেম্বর, ২০১৭ ইং রোজ রবিবার এজি জিপি লিঃ নোয়াখালী সূবর্ণচরে প্রথম জিপি ফ্লকের হাউজিং শুরু করেছে। আইসোলেটেড বায়োসিকিউরিটি সমৃদ্ধ অত্যাধুনিক টানেল ভেন্টিলেশন হাউজে ইন্ডিয়ান রিভার ব্রয়লার জিপি বাচ্চা পালন করা হচ্ছে। দেশী-বিদেশী দক্ষ কনসালটেন্ট ও কর্মীদের নিবিড় তত্ত্বাবধানে আগামী দিনে একটি যুগোউপযোগী প্যারেন্ট স্টক উৎপাদনের লক্ষে আহসান গ্রুপ পোল্ট্রি  ইন্ড্রাট্রির সকল পর্যায়ের সহযোগিতা ও দোয়া কামনা করছে।  

কোরবানির পশুর চামড়া ছাড়ানো ব্যবস্থাপনা

কৃষিবিদ মোহাইমিনুর রশিদ:অনেকেই কোরবানির পশুটি জবাই শেষ হবার পরপরই পশুর চামড়া ছাড়ানোর চেষ্টা করেন যেটি ধর্মীয় এবং বৈজ্ঞানিকই কোন দিক দিয়েই সঠিক নয়। এজন্য জবাই শেষ হবার কিছুক্ষণ পর প্রাণিটির পায়ের বাঁধন, গলার ফাস ও শরীরের দুই স্থানের প্যাচ কিছুটা ঢিলা করে দিতে হবে। জবাইয়ের পরপরই চামড়া ছাড়ানোর জন্য তাড়াহুড়ো করা ঠিক হবে না। চামড়া ছাড়ানোর জন্য অভিজ্ঞ লোকের প্রয়োজন।

প্যারাগন গ্রুপের বাণিজ্যিক ব্রয়লারে খামারে ASTINO'র পরিবেশবান্ধব শেড

কৃষি শিল্প ডেস্ক:ব্রিডার ফার্মে শেড একটি মুখ্য বিষয়। খামার ব্যবস্থাপনাসহ নানা বিষয়গুলি নির্ভর করে শেডের উপর। প্রযুক্তি নির্ভর বিশ্বে নিত্য নতুন প্রযুক্তিতে পোলট্রি শিল্প এগিয়ে চলেছে আর এ থেকে পিছিয়ে নেই দেশের নামী-দামি পোল্ট্রি শিল্প প্রতিষ্ঠানগুলি। দেশের পোল্ট্রি শিল্পে হ্যাচারি, ব্রিডার ফার্ম, ফিড মিল, পোল্ট্রি কেয়ার ল্যাব, প্রসেসিং ও ফারদার প্রসেসিং প্লান্টসহ বিভিন্নভাবে অবদান রেখে চলেছে প্যারাগন গ্রুপ। ব্যবসা সম্প্রসাণের লক্ষে বর্তমানে গাজীপুরের শ্রীপুরে বাণিজ্যিক ব্রয়লার খামার করছে তারা। এজন্য তারা বেছে নিয়েছে ASTINO-এর অত্যাধুনিক প্রিফেব্রিকেটেড পরিবেশবান্ধব শেড।

ঐতিহ্য হারাচ্ছে ভূঞাপুরের গোবিন্দাসী গরুর হাট--সরকার বঞ্চিত হচ্ছে রাজস্ব থেকে

এ কিউ রাসেল, গোপালপুর (টাঙ্গাইল) :দেশের দ্বিতীয় বৃহত্তর গরুর হাট টাঙ্গাইলের ভূঞাপুরের গোবিন্দাসী হাট উন্নয়নে তদারকি, রক্ষণাবেক্ষণ ও স্থায়ী ইজারা না দেয়ায় হাটটি ঐতিহ্য হারাচ্ছে। অথচ এলাকার আর্থ-সামাজিক উন্নয়নের মূল চালিকাশক্তি গোবিন্দাসী গরুর হাট। এতে সরকার বিপুল পরিমান রাজস্ব হারাচ্ছে।

আন্তর্জাতিক বাজারে তুলায় মন্দাভাব বিরাজ করছে

কৃষি অর্থনীতি ডেস্ক:তুলা রফতানিকারক দেশ হিসেবে ভারতের অবস্থান বিশ্বে দ্বিতীয়। তবে ভারত থেকে চলতি মাসে পণ্যটির রফতানি আগের বছরের একই সময়ের তুলনায় প্রায় অর্ধেকে নেমে এসেছে। মূলত: আন্তর্জাতিক বাজারে তুলার মূল্য কম খাকার পাশাপাশি ভারতে তুলার ন্যূনতম বিক্রয়মূল্য তুলনামূলক বেশি থাকার সম্ভাবনার জের ধরে এবং নভেম্বর ও ডিসেম্বরে সরবরাহের চুক্তিতে পণ্যটির রফতানি কমেছে বলে মনে করছেন বিশ্লেষকরা।

রংপুরের পোল্ট্রি শিল্প এখন জাতীয় চাহিদা মেটাচ্ছে-কৃষির মত পোল্ট্রিতেও দরকার বিদ্যুত ও ব্যাংক ঋণ সুবিধা

কৃষি অর্থনীতি ডেস্ক:আধুনিক ফিড মিল, হ্যাচারি এবং পোল্ট্রি খামার স্থাপনের দিক থেকে দেশের অন্যান্য অঞ্চলের তুলনায় দ্রুত গতিতে এগিয়ে চলেছে রংপুর বিভাগ। এ উন্নয়ন অব্যাহত থাকলে আগামী দশ বছরে রংপুরের পোল্ট্রি লীড করবে বলে মন্তব্য করেছেন পোল্ট্রি খামারি এবং শিল্প উদ্যোক্তারা। সম্প্রতি রংপুরে অনুষ্ঠিত পোল্ট্রি রিপোর্টিং বিষয়ক মিডিয়া কর্মশালার সমাপনী অনুষ্ঠানে এমন দাবি করেন তাঁরা।

রাণীনগরের কুমড়া বড়ি-গ্রামীণ অর্থনীতিতে রাখছে অবদান

কাজী কামাল হোসেন, নওগাঁ:নওগাঁর রাণীনগরে চলছে এখন মাসকালাই ডালের তৈরি সুস্বাদু কুমড়া বড়ি তৈরির ধুম। প্রায় সারা বছর কুমড়া বড়ি তৈরির আমেজ থাকলেও হেমন্ত-শীতকালে এই উপজেলার বেশকিছু গ্রামের নারী-পুরুষ কিশোর-কিশোরীরা কুমড়া বড়ি তৈরি করে তাদের সংসারে বিকল্প আয়ের ব্যবস্থা করে। দামে কম মানে ভাল হওয়ায় স্থানীয় চাহিদা মিটিয়ে দেশের বিভিন্ন জেলায় সরবারহ করা হচ্ছে।

বাকৃবি কৃষি অর্থনীতি অনুষদের শিক্ষার্থীদের বিক্ষোভ মিছিল ও সংবাদ সম্মেলন

বাকৃবি প্রতিনিধি:বিভিন্ন চাকুরী ক্ষেত্রে কৃষি অর্থনীতি স্নাতকদের প্রতিবন্ধকতা নিরসন ও বাংলাদেশ সিভিল সার্ভিসে (বি.সি.এস.) কৃষি বিপণন অধিদপ্তরের অধীনে প্রত্যেক উপজেলায় সহকারী পরিচালক পদ সৃষ্টিসহ বিভিন্ন ক্ষেত্রে চাকুরির সুযোগ সৃষ্টির লক্ষ্যে সংবাদ সম্মেলন করেছে বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের (বাকৃবি) কৃষি অর্থনীতি ও গ্রামীণ সমাজবিজ্ঞান অনুষদের শিক্ষার্থীরা।

মান্দায় মওসুমি ফলমুল-শাকসব্জি বিক্রি করে চলে যমজ দুই ভাই হাসান-হোসাইনের সংসার

কাজী কামাল হোসেন, নওগাঁ: হাসান ও হোসাইন জমজ দুই ভাই। মওসুমী ফলমুল আর কাঁচা তরিতরকারী শাকসব্জি বিক্রি করে দারিদ্রতা দুর করে সংসারে স্বচ্ছলতা ফিরে এসেছেন এই দুই ভাই। হাসান ও হোসাইনের বাড়ি মান্দা উপজেলার গণেশপুর ইউনিয়নের শ্রীরামপুর গ্রামে। তারা ঐ গ্রামের ইদন খাঁ’র পুত্র। তাদের বয়স এখন ৫৯ বছর। নিজের জমি বলতে রয়েছে মাত্র ২৫ কাঠা। এক সময় সংসারের অভাবের তাড়নায় হিম সিম খেতে হয়েছে তাদের। সন্তান সন্ততি নিয়ে অনাহারে অর্ধাহারে দিন কাটতো তাদের।

পাটের দাম মণপ্রতি ২৫০০ টাকা নির্ধারণের দাবীতে ঝিনাইদহে মানববন্ধন

এগ্রিলাইফ২৪ ডটকম ডেস্ক:আজ ২২ আগস্ট মঙ্গলবার, পাটের মণপ্রতি মূল্য ২৫০০ টাকা নির্ধারণের দাবিতে ঝিনাইদহ শহরে মানববন্ধন অনুষ্ঠিত হয়েছে। উন্নয়ন ধারার সহযোগিতায় ঝিনাইদহ ও মাগুরা অঞ্চলের স্বাধীন কৃষক সংগঠনের উদ্যোগে এবং শতাধিক পাটচাষীর সক্রিয় অংশগ্রহণে এ মানববন্ধন অনুষ্ঠিত হয়।

নারিশের সাগরদীঘি-২ ব্রিডার ফার্মে সংযোজিত হলো ASTINO'র পরিবেশবান্ধব শেড

কৃষি শিল্প ডেস্ক:প্রানিজ আমিষের চাহিদা মেটাতে ডিম ও ব্রয়লার মুরগীর বিকল্প নেই। বাজারে স্বল্পমূল্যে প্রাণিজ প্রোটিনের এ উৎসকে আবর্তিত হচ্ছে কৃষি অর্থনীতির একটি বিরাট খাত পোলট্রি শিল্প। দেশের বিশাল ভোক্তাদের মাঝে দিন দিন বাড়ছে পোল্ট্রির ডিম ও ব্রয়লার মাংসের চাহিদা। এ চাহিদা মেটাতে দেশে বাড়ছে পোল্ট্রি খামার। আর তার সাথে বাড়ছে পোল্ট্রির খাদ্য ও এক দিনের মুরগির বাচ্চার চাহিদা।

চাকুরির ন্যায্য অধিকারের দাবিতেবাকৃবিতে কৃষি অর্থনীতি ও গ্রামীন সমাজবিজ্ঞান শিক্ষার্থীদের মানববন্ধন

বাকৃবি প্রতিনিধি:কৃষি অর্থনীতির গ্রাজুয়েটদের চাকুরীতে ন্যায্য অধিকারের দাবিতে বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ে (বাকৃবি) মানববন্ধন করেছে কৃষি অর্থনীতি ও গ্রামীণ সমাজবিজ্ঞান অনুষদের শিক্ষার্থীরা। কৃষি অর্থনীতি ছাত্র আন্দোলন পরিষদের ব্যানারে মঙ্গলবার দুপুর ১২টার দিকে অনুষদ সংলগ্ন বিশ্ববিদ্যালয়ের প্রধান সড়ক অবরোধ করে ওই মানববন্ধন অনুষ্ঠিত হয়। মানববন্ধনে শিক্ষার্থীদের দাবির সাথে অনুষদের শিক্ষকরাও একাতœতা ঘোষণা করেন।

দাম পড়ে যাওয়ায় বিপাকে বাগেরহাটের ৪৩ হাজার চিংড়ি চাষী

কৃষি অর্থনীতি ডেস্ক:গলদা চিংড়ি দেশের অর্থনীতিতে এক গুরুত্বপূর্ণ ভূমিকা রেখে আসছে। বিশেষ করে বৃহত্তর খুলনা অঞ্চলের বাগেরহাটে চিংড়ি ঘেরগুলিতে ব্যাপক চিংড়ি চাষের পাশাপাশি কর্মসংস্থান হচ্ছে স্থানীয় জনগণের। তবে উৎপাদিত পণ্যের ন্যায্যমূল্য না পাওয়ায় বর্তমানে চিড়ি চাষীরা হতাশায় ভুগছেন বলে জানা গেছে। জেলার প্রায় ৪৩ হাজারের মতো চিংড়ি চাষীরা তাদের উৎপাদিত পণ্যগুলি ন্যায্যমূল্য পাওয়ার ব্যাপারে সংশয় প্রকাশ করেছেন।

কোরবানির পশুর চামড়ার মূল্য নির্ধারণ

এগ্রিলাইফ২৪ ডটকম:আসন্ন ঈদুল আযহায় কোরবানির পশুর চামড়ার মূল্য নির্ধারণ করা হয়েছে। গত বছরের ন্যায় এবারেও গরুর চামড়ার মূল্য ঢাকায় ৫০ থেকে ৫৫ টাকা এবং ঢাকার বাইরে ৪০ থেকে ৪৫ টাকা, খাসীর চামড়ার মূল্য সারাদেশে ২০ থেকে ২২ টাকা এবং বকরির চামড়ার মূল্য সারাদেশে ১৫ থেকে ১৭ টাকা নির্ধারণ করা হয়েছে।

শ্রীলংকায় চা উৎপাদন বৃদ্ধি পেয়েছে

কৃষি বানিজ্য ডেস্ক:চা উৎপাদনকারী দেশ হিসেবে শ্রীলংকার অবস্থান বিশ্বে চতুর্থ। চলতি বছরের আগষ্টে দেশটিতে চা উৎপাদন আগের বছরের একই সময়ের তুলনায় ৬.১৪ শতাংশ বেড়েছে। মূলত: আবহাওয়া অনুকূল থাকায় দেশটিতে তাদের রপ্তানী পণ্যের অন্যতম এ কৃষিজ পণ্যের উৎপাদন বেড়েছে। শ্রীলংকার চা বোর্ডের সাম্প্রতিক প্রতিবেদন থেকে জানা যায় ২০১৭ সালের আগষ্ট মাসে দেশটিতে ২ কোটি ৫৫ লাখ টন চা উৎপাদন হয়েছে। আর চলতি মাসের জানুয়ারি-আগষ্ট প্রথম আট মাসে ৮ কোটি ২১ লাখ টন চা উৎপাদন হয়েছে । যা আগের বছরের একই সময়ের তুলনায় ৩.৯৯ শতাংশ বেশি।

প্রাণ ডেইরির চুক্তিবদ্ধ খামারিদের ঋণ দেবে সোনালী ব্যাংক

কৃষি অর্থনীতি ডেস্ক:উন্নতজাতের গাভি পালন ও দুগ্ধজাত পণ্যের উৎপাদন বৃদ্ধির লক্ষ্যে প্রাণ ডেইরির চুক্তিবদ্ধ খামারিদের ঋণ প্রদান করবে সোনালী ব্যাংক লিমিটেড। সম্প্রতি রাজধানীর একটি হোটেলে এ লক্ষে একটি সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয়। প্রাণ-আরএফএল গ্রুপের পরিচালক (কর্পোরেট ফাইন্যান্স) উজমা চৌধুরী এবং সোনালী ব্যাংকের মহাব্যবস্থাপক রফিকুল ইসলাম বুধবার এ সমঝোতা স্মারক স্বাক্ষর করেন।

টাঙ্গাইল সদরে কৃষকদের মাঝে কৃষি প্রণোদনার আওতায় সরিষা বীজ ও সার বিতরণ

কে এস রহমান শফি, টাঙ্গাইল: টাঙ্গাইল সদর উপজেলার বন্যায় ক্ষতিগ্রস্ত কৃষকদের মাঝে ২০১৭-১৮ অর্থ বছরে কৃষি প্রণোদনা কর্মসূচির আওতায় সরিষা বীজ ও সার বিতরণ অনুষ্ঠান রোববার (১৫ অক্টোবর) সকালে উপজেলা পরিষদ মিলনায়তনে অনুষ্ঠিত হয়। সদর উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তর এই অনুষ্ঠানের আয়োজন করে।

আমদানিকৃত পিঁয়াজ দ্রুত খালাসে বাণিজ্যমন্ত্রীর নির্দেশ

ব্যবসা বাণিজ্য ডেস্কঃবাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ বলেছেন, আসন্ন ঈদ-উল আযহাকে সামনে রেখে পিঁয়াজ, লবণ, আদা, রসুনসহ নিত্য প্রয়োজনীয় পণ্যের মজুত ও সরবরাহ স্বাভাবিক রয়েছে। এছাড়াও মিশর থেকে পিঁয়াজ আমদানি করা হয়েছে, অল্প সময়ের মধ্যে এগুলো বাজারে আসবে। অগ্রাধিকার ভিত্তিতে মিশর থেকে আমদানিকৃত পিঁয়াজ খালাসের জন্য চট্রগ্রাম বন্দর কর্তৃপক্ষকে নির্দেশ দেয়া হয়েছে।

VISCOFAN transforming the Global CASING Market for Meat Products

Agri Industry & business desk:SAUSAGES and COLD CUTS (MEAT PRODUCTS) are not unknown to Bangladesh anymore but many of us do not know about the most important material that is used to make these products which is known as CASING (External Layer). They can be natural & artificial of various types, forms & color based on products. It is know that in Germany there are over 1000 type of sausages with very high consumption rate has one of the best technology of it’s process.

মৎস্য ও প্রাণিসম্পদখাতে কারিগরি সহায়তা প্রদানের আশ্বাস নিউজিল্যান্ডের

এগ্রিলাইফ২৪ ডট কম, ডেস্ক:নিউজিল্যান্ড বাংলাদেশে মৎস্য ও প্রাণিসম্পদখাতে কারিগরি সহায়তা প্রদানের আশ্বাসসহ ভেড়ার গোস্ত-রপ্তানি করার আগ্রহ প্রকাশ করেছে। বাংলাদেশের দুগ্ধ ঘাটতি পূরণে এবং মেরিন ফিশারিজ-খাতে নিউজিল্যান্ডের সহায়তা কামনা করায় নিউজিল্যান্ড এ সহযোগিতার কথা জানিয়েছে।

শেরপুরের লেবু চাষীরা অর্থনৈতিকভাবে সাবলম্বী হচ্ছেন

এগ্রিলাইফ২৪ ডটকম: শেরপুরের লেবু চাষীরা এখন অর্থনৈতিকভাবে বেশ সাবলম্বী হচ্ছেন। জেলায় রয়েছে বিস্তীর্ণ চরাঞ্চল যেখানে দীর্ঘদিন ধরে পড়ে থাকা অনাবাদী জমিগুলোতে লেবু চাষ করে তারা ভাগ্যের চাকা ঘুরাচ্ছেন। লেবু গাছ বন্যার পানি সহ্য করতে না পারলেও এলাকার কৃষকরা বিশেষ প্রযুক্তির মাধ্যমে সে বাঁধা টপকিয়ে এখন সফলতার মুখ দেখছেন।

নওগাঁ জেলায় বিআরডিবি বিগত অর্থ বছরে সোয়া ৪ কোটি টাকা ঋন বিতরন করেছে

কাজী কামাল হোসেন,নওগাঁ:বাংলাদেশ পল্লী উন্নয়ন বোর্ড নওগাঁ জেলায় ২০১৬-১৭ অর্থ বছরে কৃষকদের মধ্যে মোট কৃষি ঋন বিতরন করেছে ৪ কোটি ২৫ লাখ ৫০ হাজার টাকা।  এই বিভাগের আবর্তক ঋন কার্যক্রমের আওতায় দপ্তর কর্ত্তৃক পরিচালিত ২৮৮টি সমিতির ৩ হাজার ১০ জন সদস্য কৃষকদের মধ্যে এই ঋন বিতরন করা হয়েছে।

গ্রীষ্মকালীন টমেটো চাষে ভাগ্য বদলাচ্ছে ব্রাম্মনবাড়িয়ার সবজি চাষীদের

এগ্রিলাইফ২৪ ডটকম:অসময়ে এবং আগাম সবজি চাষে বাজারমূল্য একটিু বেশি পেয়ে থাকেন সবজি চাষীরা। গ্রীষ্মকালীন টমেটো তেমনি একটি সবজি যা চাষ করে সবজি চাষীরা বেশ লাভের মুখ দেখেন। এমনিতে দেশের কৃষকরা তাদের উৎপাদিত পণ্যের ন্যায্যমূল্য থেকে বঞ্চিত হন। তবে গ্রীষ্মকালীন টমেটো চাষ করে এ ধরনের সমস্যায় পড়তে হয় না বলে গ্রীষ্মকালীন টমেটো চাষ দ্রুত জনপ্রিয়তা পাচ্ছে।

চলতি মৌসুমে হাড়িভাঙ্গা উৎপাদনের লক্ষ্যমাত্রা ২২ হাজার মেট্রিক টন

এগ্রিলাইফ২৪ ডটকম:যে সমস্ত জাতের আম স্বাদে-গন্ধে মানুষের হৃদয় জয় করেছে তার মধ্যে অন্যতম একটি হলো হাড়িভাঙ্গা আম। রংপুরের ঐতিহ্য ও সুস্বাদু হাড়িভাঙ্গা আমের কদর এখন দেশ-বিদেশে। ব্যাপক চাহিদার কারণে এক সপ্তাহ আগেও প্রতি মণ হাড়িভাঙ্গা আড়াই থেকে তিন হাজার টাকা দরে বিক্রি হচ্ছিল। সে আম এখন বিক্রি হচ্ছে আকারভেদে সাড়ে পাঁচ থেকে সাড়ে ছয় হাজার টাকা দরে।

MoU signed between Solidaridad Network Asia and Supreme Seed

For Making Soybean Farming More Productive
agribusiness desk:Solidaridad and Supreme Seed Company Limited have signed a Memorandum of Understanding (MoU) recently for quality soybean seed multification and commercialization. Mr.Mohammed Masum,Chairman Supreme Seed Company Limited and Selim Reza Hasan Country Manager, solidaridad signed the MOU. Under this collaboration, solidaridad and Supreme Seed Company Limited would develop business clusters for better accesability of quality soybean seed varieties among the farmers. An entreprenership model of forward and backward market linkages would developed through public–private- partnership.

এক্সিম ব্যাংকের অর্ধবার্ষিক ব্যবসা উন্নয়ন সম্মেলন ২০১৭ অনুষ্ঠিত

অর্থ-বানিজ্য ডেস্ক:২০১৭ সালের প্রথমার্ধে ব্যাংকের সামগ্রিক আর্থিক ফলাফল বিশ্লেষণ এবং বছরের বাকি সময়ের জন্য ব্যবসায়িক পরিকল্পনা প্রণয়নের লক্ষ্যে "অর্ধবার্ষিক ব্যবসা উন্নয়ন সম্মেলন ২০১৭" শীর্ষক দিনব্যাপী এক সম্মেলন সম্প্রতি এক্সিম ব্যাংক প্রধান কার্যালয়ে অনুষ্ঠিত হয়।

Kemin Leads Conversation on Creating Efficient Feed Mill Operations

Conference brings panel of experts together to discuss new insights in feed processing
HERENTALS, Belgium–Kemin Industries, a global nutritional ingredient company that uses science to touch 3.8 billion people every day with its products and services, recently hosted a conference on improving the efficiency, safety and profitability of feed mill operations.

Kemin Launches Immunomodulator Product for Poultry

Aleta™ is a revolutionary algae-based immunomodulator for optimal animal health
News provided by, Kemin Industries: – Kemin Industries, a global nutritional ingredient company that uses science to create solutions and products that touch half the world’s population, has launched its next-generation immunomodulator product for poultry, Aleta™, in India.

নেপালের হিমালি পোলট্রিতে ASTINO

এগ্রিলাইফ২৪ ডটকম:ব্রিডার ফার্মে শেড একটি মুখ্য বিষয়। খামার ব্যবস্থাপনাসহ নানা বিষয়গুলি নির্ভর করে শেডের উপর। প্রযুক্তি নির্ভর বিশ্বে নিত্য নতুন প্রযুক্তিতে পোলট্রি শিল্প এগিয়ে চলেছে আর এ থেকে পিছিয়ে নেই নেপালও। মালয়েশিয়ার বিখ্যাত কোম্পানি ASTINO এবং দেশের খ্যাতনামা প্রজেক্ট ম্যানেজমেন্ট কোম্পানি চিকস্ এন্ড ফিডস্ লিমিটেড যৌথভাবে নেপালের পোলট্রি শিল্পে অবদান রেখে চলেছে।

Evonik starts marketing GutCare® PY1 in India and Bangladesh

Essen. Evonik will now offer the probiotic GutCare® PY1 in India and Bangladesh following the launches in the United States and China earlier this year.  GutCare® PY1 has a positive effect on the healthy balance of bacteria populations in the chicken gut which has been scientifically proven by numerous studies ( in vitro and in vivo ). GutCare® PY1 contains the spores of the strain Bacillus subtilis DSM 32315.

টাঙ্গাইলে বন্যায় ফসলের ক্ষতির পরিমাণ ২১২ কোটি ৮২ লাখ টাকা

২ লাখ ৪৯ হাজার ৯৫৯ কৃষক পরিবার ক্ষতিগ্রস্ত হলেও কৃষি প্রণোদনার সুবিধা পাচ্ছে মাত্র সাড়ে ১৬ হাজার
কে এস রহমান শফি, টাঙ্গাইল: টাঙ্গাইল জেলায় এবারের কয়েক দফা বন্যায় ১৯ হাজার ৭৫৫ দশমিক ৬৫ হেক্টর বিভিন্ন ফসলের জমি ক্ষতিগ্রস্ত হয়েছে। ক্ষতির পরিমাণ ২১২ কোটি ৮২ লাখ টাকা। বন্যায় ২ লাখ ৪৯ হাজার ৯৫৯ কৃষক পরিবার ক্ষতিগ্রস্ত হলেও কৃষি প্রণোদনার সুবিধা পাচ্ছে মাত্র সাড়ে ১৬ হাজার।

ছাগল ভেড়া মহিষ পালনকারীদেরও ৫% হারে ব্যাংক ঋণ দেবে সরকার-প্রধানমন্ত্রী

কৃষি অর্থনীতি ডেস্ক:প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, সরকার এখন থেকে ছাগল,ভেড়া এবং মহিষ লালন পালনকারিদেরকেও গবাদিপশু লালন পালনকারিদের ন্যায় ৫ শতাংশ হারে ব্যাংক ঋণ সুবিধা প্রদানের চিন্তা-ভাবনা করছে। ‘গাভী পালনে আমরা যদি ৫ শতাংশ সুদে ঋণ দিতে পারি তাহলে ভেড়া, ছাগল,এবং মহিষ এগুলিতে দিতে পারবো না কেন? দিলে মানুষ আরো উৎসাহিত হবে।’

নওগাঁয় আশা’র দলীয় অগ্রগতি ও আর্থিক শিক্ষা বিষয়ে প্রশিক্ষন কর্মশালা

কাজী কামাল হোসেন,নওগাঁ:নওগাঁয় আশা’র দলীয় অগ্রগতি পর্যালোচনা ও আর্থিক শিক্ষা সংক্রান্ত প্রশিক্ষন কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। সামাজিক ও আর্থিক ভাবে সাবলম্বী করার লক্ষে ২০ জন সভানেত্রীদের অংশগ্রহনে এবং ৫ জন লোন অফিসারদের উপস্থিতিতে এ প্রশিক্ষন কর্মশালা পরিচালনা করেন নওগাঁ সদর অঞ্চলের রিজিওনাল ম্যানেজার আবুল কালাম আজাদ।

ভূঞাপুরে পল্লী অর্থনৈতিক উন্নয়ন সংস্থার উদ্যোগে বিনামূল্যে ছাগল ও গাছের চারা বিতরণ

এ কিউ রাসেল, গোপালপুর (টাঙ্গাইল) : টাঙ্গাইলের ভূঞাপুরে পল্লী অর্থনৈতিক উন্নয়ন সংস্থা (রিডো)’র উদ্যোগে বৃহস্পতিবার দুপুরে বিনামূল্যে ছাগল ও গাছের চারা বিতরণ করা হয়। গোবিন্দাসি ইউনিয়ন পরিষদ সভা কক্ষে সংস্থাটির আয়োজিত অনুষ্ঠানে ইউপি চেয়ারম্যান মো. মোস্তাফিজুর রহমান বাবলুর সভাপেিত্ব প্রধান অতিথি ছিলেন, ভূঞাপুর উপজেলা পরিষদের চেয়ারম্যান আবদুল হালিম এডভোকেট।

বন্যায় ক্ষতিগ্রস্থ কৃষকদের শস্য বীমা ও সহজ শর্তে কৃষকদের ঋণ প্রদানের আহবান

নাবি আমন ধান লাগানোর পরামর্শ
আবুল বাশার মিরাজ, বাকৃবি প্রতিনিধি:অতিবৃষ্টি, উজানের পানি ও পাহাড়ি ঢলে সৃষ্ট বন্যায় দেশের প্রায় অর্ধেক জেলা বন্যা কবলিত হয়েছে। নষ্ট হয়েছে প্রায় ৬ লাখ হেক্টর জমির ফসল। এখন পানি কমতে শুরু করলেও ধানের চারা নিয়ে উদ্বিগ্ন হয়ে পড়েছেন কৃষকরা। বন্যা পরবর্তী সময়ে বীজতলা তৈরী, চারা উৎপাদন এবং ধান গাছের পরিচর্যা ও ক্ষতি কাটিয়ে উঠতে মতামত দিয়েছেন বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের (বাকৃবি) কৃষিতত্ত্ব বিভাগের অধ্যাপকরা। বন্যায় ফসলের ক্ষতি হ্রাস করতে সরকারকে শস্য বীমা ও সহজ শর্তে কৃষকদের ঋণ প্রদানের ব্যবস্থা গ্রহণ করাসহ কৃষি অধিদপ্তরের পক্ষ থেকে নিয়মিত পরামর্শ দিয়ে কৃষকদের সাহায্য করার আহবান জানিয়েছেন তারা।

সার বাবদ ভর্তুকি দেয়া হয়েছে ৩ হাজার ৪৪০ কোটি টাকা : সংসদে কৃষিমন্ত্রী

কৃষি অর্থনীতি ডেস্ক:বিগত অর্থবছরে সার বাবদ ৩ হাজার ৪৪০ কোটি ৬৩ লাখ টাকা ভর্তুকি দেয়া হয়েছে। আজ সংসদে সরকারি দলের মো. আব্দুল মতিনের এক লিখিত প্রশ্নের জবাবে কৃষিমন্ত্রী মতিয়া চৌধুরী এ কথা বলেন।

সখীপুরে ডিম উৎপাদনে রেকর্ড-দিনে বিক্রি হচ্ছে ২ কোটি ডিম

কৃষি অর্থনীতি ডেস্ক:টাঙ্গাইলের সখীপুরে ডিম উৎপাদনে রেকর্ড ছাড়িয়ে যাচ্ছে। উৎপাদন লক্ষ্যমাত্রা ছাড়িয়ে ডিম উৎপাদনে নতুন রেকর্ড গড়তে যাচ্ছে সখীপুর উপজেলাটি। সেখানে একদিনেই বিক্রি হচ্ছে ২ কোটি ডিম। ডিম বিক্রির জন্য উপজেলার বিভিন্ন বাজার ও গুরুত্বপূর্ণ স্থানে অর্ধশত আড়ত গড়ে উঠেছে। প্রতিদিন এখান থেকে ২০০-থেকে ২৫০টি ট্রাকে করে পাইকাররা দেশের বিভিন্ন স্থানে ডিম নিয়ে যাচ্ছেন। পোল্ট্রি খামারি ও সংশ্লিষ্ট সূত্রে এসব তথ্য জানা গেছে।

বাংলাদেশে শিল্পায়নের নতুন দিগন্ত উন্মোচিত হয়েছে-শিল্পমন্ত্রী

এগ্রিলাইফ২৪ ডটকম:বাংলাদেশে শিল্পায়নের নতুন দিগন্ত উন্মোচিত হয়েছে। দেশি-বিদেশি বিনিয়োগকারীদের জন্য ১০০টি ইকোনমিক জোন গড়ে তোলা হচ্ছে। ভারতের উদ্যোক্তারা চাইলে এর একটি তাদের জন্যও বরাদ্দ দেয়া হবে। দ্বিপাক্ষিক বাণিজ্য বৈষম্য নিরসনে ভারতীয় ব্যবসায়ীদের বাংলাদেশে বিনিয়োগের ওপর গুরুত্ব আরোপ করেছেন।

Popularization of Mechanical Rice Transplantation

Joint activities by ACI and Govt. Organization
Dr. F H Ansarey:Bangladesh is the 4th largest rice producing country in the world. Around 80% of total cultivated land utilized for rice is covered with transplanted rice. However, manual transplantation of rice is expensive because of labor shortage during harvesting season. Mechanical transplantation of rice has been considered the most promising option as it saves labor, ensures timely transplanting and attains optimum plant density that contributes to high productivity.

দিনাজপুরে এবার ১৫০ কোটি টাকার আম বানিজ্যের আশা

এগ্রিলাইফ২৪ ডটকম:দিনাজপুরে বানিজ্যিক আম চাষের পরিধি দিনদিন বাড়ছে। স্বাদে-গন্ধে অতুলনীয় এ জেলার আম্রপালি, গোপালভোগ, মিশ্রিভোগ, হাড়িভাঙ্গা, সুরজাপুরীসহ বিভিন্ন প্রজাতির আম এখন ভোক্তাদের মন জয় করতে সমর্থ হয়েছে। তাছাড়া জেলায় বিষমুক্ত আম উৎপাদন হওয়ায় দেশের সর্বত্র রয়েছে এ অঞ্চলের আমের কদর।

২০২২ সাল নাগাদ দেশ মাছ চাষে সাফল্য অর্জনকারী দেশের শীর্ষে অবস্থান করবে-মৎস্য ও প্রাণি সম্পদ মন্ত্রী

কৃষি অর্থনীতি ডেস্ক:আগামী ২০২২ সাল নাগাদ বিশ্বের যে ৪টি দেশ মাছ চাষে ব্যাপক সাফল্য অর্জন করবে এর মধ্যে প্রথম দেশ হবে বাংলাদেশ। সোমবার সংসদে সরকারি দলের সদস্য মোয়াজ্জেম হোসেন রতনের এক প্রশ্নের জবাবে জাতিসংঘ খাদ্য ও কৃষি সংস্থার (এফএও) পূর্বাভাসের কথা উল্লেখ করে মৎস্য ও প্রাণি সম্পদ মন্ত্রী মোহাম্মদ ছায়েদুল হক এমপি এ কথা জানান।

সিঙ্গেল ডিজিটে কৃষি ঋণের সুদহার

এগ্রিলাইফ২৪ ডটকম:কৃষি ও পল্লী ঋণের সুদহার আরেক দফায় কমাল বাংলাদেশ ব্যাংক। এখন থেকে এই খাতে ঋণের সর্বোচ্চ ৯ শতাংশ সুদহার আরোপ করতে পারবে ব্যাংকগুলো। বৃহস্পতিবার বাংলাদেশ ব্যাংকের প্রবিধি ও নীতি বিভগের মহাব্যবস্থাপক (চলতি দায়িত্ব) জনাব সাইফুল ইসলাম স্বাক্ষরিত এক সাকুলারে  এ ঊর্ধ্বসীমা নির্ধারণ করে ব্যাংকগুলোর প্রধান প্রধান নির্বাহীর কাছে পাঠানো হয়েছে।

বাণিজ্যিক উৎপাদনে গেল দেশবন্ধু ফুড অ্যান্ড বেভারেজ

কৃষি শিল্প ডেস্ক:দেশের অন্যতম শিল্প প্রতিষ্ঠান দেশবন্ধু গ্রুপের অঙ্গ প্রতিষ্ঠান দেশবন্ধু ফুড অ্যান্ড বেভারেজ লিমিটেডের বাণিজ্যিক উৎপাদন শুরু হয়েছে। রোববার নরসিংদীর পলাশে অবস্থিত চরসিন্দুরে প্রতিষ্ঠানটির নিজস্ব কারখানা প্রাঙ্গণে এর উদ্বোধন করেন শিল্পমন্ত্রী আমির হোসেন আমু।

সয়াবিন সাপ্লাই চেইন উন্নয়নে সরকারি-বেসরকারি অংশীদারিত্ব ও সরকারের পক্ষ থেকে নীতি সংক্রান্ত সহায়তার ওপর গুরুত্বারোপ

এগ্রিলাইফ২৪ ডটকম, ডেস্ক:২১ জুন, ঢাকা: “সয়াবিন সাপ্লাই চেইন উন্নয়ন” শীর্ষক একটি পলিসি সভায় অংশগ্রহণকারীরা বাংলাদেশে সয়াবিন উৎপাদন ও বাজার ব্যবস্থাকে শক্তিশালী করার জন্য সমন্বিত উদ্যোগের ওপর জোর দিয়েছেন। সলিডারিডাড নেটওয়ার্ক এশিয়া-র উদ্যোগে আয়োজিত এই সভার ঢাকাস্থ বাংলাদেশ কৃষি গবেষণা কাউন্সিল অডিটোরিয়ামে অনুষ্ঠিত এই সভায় সরকারের উর্ধ্বতন কর্মকর্তা ও নীতি নির্ধারক এবং উন্নয়ন ও গবেষণা সংস্থা ও প্রচারমাধ্যমের প্রতিনিধিরা ঊপস্থিত ছিলেন।

শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ের সাবেক উপ-ঊপাচার্য অধ্যাপক ড.মোঃ শহীদুর রশিদ ভুঁইয়া-র সভাপতিত্বে অনুষ্ঠিত এ সভায় বাংলাদেশে সয়াবিনের ঊৎপাদনশীলতা বৃদ্ধিসহ বাজার ব্যবস্থার উন্নয়নে নানাবিধ সুপারিশ করা হয়।

সলিডারিডাড-এর বাংলাদেশ কান্ট্রি ম্যানেজার জানান, রাজকীয় নেদারল্যান্ডস দূতাবাসের সহায়তায় সলিডারিডাড গত সাড়ে চার বছর ধরে দেশের দক্ষিণ পশ্চিমাঞ্চলে সাসটেইনেবল এগ্রিকালচার, ফুড সিকিউরিটি এন্ড লিংকেজেস (সফল) প্রকল্প বাস্তবায়ন করে আসছে এ প্রকল্পের মাধ্যমে মৎস্য, দুগ্ধ ও সবজী ও ফলচাষে নিয়োজিত ৫৮,০০০ ক্ষুদ্র কৃষককে টেকসই কৃষি পদ্ধতি ও উন্নত বাজার ব্যবস্থার সাথে সংযোগ সৃষ্টিতে সহায়তা করে আসছে। প্রকল্পটির দ্বিতীয় পর্যায়ে সয়াবিন সাপ্লাই চেইন উন্নয়নের মাধ্যমে খাদ্য নিরাপত্তা ও জীবনজীবিকার মানোন্নয়নের উদ্দেশ্যে নোয়াখালী ও লক্ষীপুর অঞ্চলকে অন্তর্ভুক্ত করা হয়েছে।

জনাব হাসান সয়াবিন এবং সংশ্লিষ্ট খাদ্য ও তৈলশিল্পে প্রতিযোগিতা সক্ষমতা উন্নয়ন ও ব্যবসায়িক প্রবৃদ্ধি বাড়ানোর জন্য কেটি শক্তিশালী ব্যবসায়িক পরিবেশ ও নীতিগত ও প্রাতিষ্ঠানিক উন্নয়নের ওপর জোর দেন। তিনি সরকারি বেসরকারি অংশীদারিত্বের মাধ্যমে বীজ উৎপাদন ক্ষমতা বৃদ্ধি, কৃষি-অর্থনৈতিক কৌশলের ক্ষেত্রে লিড ফার্মার ও ক্ষুদ্রচাষীদের সামর্থ্য উন্নয়ন, সয়াবিনের পুষ্টি সম্ভাবনা বিষয়ে জনসচেতনতা বৃদ্ধি এবং সয়াবিন পণ্যের বৈচিত্র্য আনয়ন ও বাজার ব্যবস্থার উন্নয়নের জন্য বেসরকারি খাতের সম্পৃক্তা বৃদ্ধি করার ওপর গুরুত্ব আরোপ করেন ।

বাংলাদেশে রাজকীয় নেদারল্যান্ডস দূতাবাসের সিনিয়র অ্যাডভাইজর (ফুড সিকিউরিটি) ওসমান হারুনী বাংলাদেশের আর্থ-সামাজিক উন্নয়নের জন্য খাদ্যের সঠিক ব্যবহার এবং খাদ্য বৈচিত্র্য নিশ্চিত করার ওপর জোর দেন। বাংলাদেশের সয়াবিন খাতের উৎপাদনশীলতা বৃদ্ধি ও বাজারব্যবস্থার উন্নয়নে ডাচ সরকারের অব্যাহত সহায়তা থাকবে বলে তিনি জানান। এজন্য ডাচ সরকারের পাশাপাশি বেসরকারি খাতের বিভিন্ন প্রতিষ্ঠান প্রযুক্তিগত ও অন্যান্য সহায়তা প্রদানে প্রস্তুত বলেও তিনি জানান।

সভায় দুটো প্রেজেন্টেশন উপস্থাপন করেন চেঞ্জমেকারস-এর প্রধান নির্বাহী সৈয়দ তামজিদ উর রহমান এবং বীজ প্রযুক্তিবিদ ও সীড রেগুলেশন বিশেষজ্ঞ মোঃ শাহজাহান আলী। জনাব রহমান সলিডারিডাড-এর অর্থায়নে পরিচালিত সয়াবিন ভ্যালু চেইন বিশ্লেষণের ফলাফল উপস্থাপন করেন। তিনি জানান, গবেষণা থেকে দেখা গেছে, জলবায়ু পরিবর্তনের প্রভাব মোকাবেলায় দুর্যোগ সহনশীল শস্য হিসেবে বৃহত্তর জনগোষ্ঠীর খাদ্য নিরাপত্তা ও টেকসই অর্থনৈতিক উন্নয়নের ক্ষেত্রে সয়াবিনের উজ্জ্বল সম্ভাবনা রয়েছে। তিনি বীজ উন্নয়ন, কৃষক ও বাজার ব্যবস্থায় নিয়োজিত বিভিন্ন পক্ষের সামর্থ্য উন্নয়ন, আচরণগত পরিবর্তন সংক্রান্ত যোাগাযোগ উদ্যোগ গ্রহণ ও বহু-অংশীদারভিত্তিক সমন্বিত উদ্যোগের ওপর জোর দেন। জনাব আলী সয়াবিন খাতে একটি সমন্বিত সয়াবিন উন্নয়ন প্রকল্প (ওঝউচ), কর্মপরিকল্পনা প্রণয়ন ও নীতি সহায়তার ওপর গুরুত্ব আরোপ করেন। এর পাশাপাশি সয়াবিনের উন্নত ভ্যারাইটি প্রবর্তন, কৃষকদের উৎপাদনশীলতা বৃদ্ধি ও বাজার সক্ষমতা জোরদার করা গুরুত্বপূর্ণ বলে তিনি মতপ্রকাশ করেন।

বাংলাদেশ এগ্রিকালচারাল রিসার্চ কাউন্সিল-এর নির্বাহী পরিচালক ড. মোহাম্মদ জালাল উদ্দিন সয়াবিনের পুষ্টিগত ও অর্থনৈতিক সম্ভাবনার ওপর গুরুত্ব আরোপ করেন। জলবায়ু পরিবর্তন সহনসীল জাত উন্নয়ন, উৎপাদনশীলতা বৃদিধ, পণ্যের বৈচিত্র্য নিশ্চিতকরণ এবং সাপ্লাই চেইন ও বাজার ব্যবস্থাপনার উন্নয়ন এবং বিপুল সংখ্যক জনগোষ্ঠির টেকসই উন্নয়নে অবদান রাখবে বলে তিনি মত প্রকাশ করেন।

সভাপতি অধ্যাপক ড.মোঃ শহীদুর রশিদ ভুঁইয়া টেকসই পদ্ধতিতে সয়া ও সংশ্লিষ্ট পণ্যের উৎপাদনশীলতা ও সাপ্লাই এবং ভ্যালু চেইন উন্নয়নের জন্য সমন্বিত ও বহু-অংশীজনভিত্তিক উদ্যোগ গ্রহণ ও অধিকতর সরকারি-বেসরকারি-অংশীদারিত্বের(পিপিপি) ওপর গুরুত্বরোপ করেন। তিনি উন্নত জেনেটিক বৈশিষ্টসমৃদ্ধ সয়াবিনের জাত নিয়ে অধিকতর গবেষণার আহবান জানান।

সভার সাধারণ আলোচনা অংশে বাংলাদেশে সয়াবিন উৎপাদন ও বাজার উন্নয়নের নানা দিক নিয়ে আলোচনা করা হয়। আলোচকবৃন্দ সয়া মানুষের খাদ্য, পশুখাদ্য,মাছের খাদ্য এবং তৈল শিল্পের প্রতিযোগিতা সক্ষমতা ও ব্যবসায়িক প্রবৃদ্ধি নিশ্চিত করার জন্য নীতিগত ও প্রাতিষ্ঠানিক সহায়তা প্রদানের ওপর জোর দেন। তাঁরা নির্দিষ্ট এলাকার উপযোগী জাত উন্নয়নের মাধ্যমে এই খাতের বৈচিত্র্য আনয়ন ও আন্তর্জাতিক বাজারের সাথে সম্পৃৃক্তি বৃদ্ধির ওপর গুরুত্বরোপ করেন। ক্ষুদ্র কৃষকদের সমন্বয়ে উৎপাদনকারী দল গঠন ও আধুনিক প্রযুক্তি ব্যবহারসহ সরকারের পক্ষ থেকে সয়া ভ্যালু চেইন উন্নয়নের উদ্দেশ্যে কৃষি এবং কৃষক-বান্ধব নীতি প্রণয়ন, অব্যাহত গবেষণা ও উন্নয়ন এবং বেসরকারি খাত, উন্নয়ন সংস্থা , গবেষণা প্রতিষ্ঠান এবং কৃষি সম্প্রসারণ এর উপর বেশি সম্পৃক্তির ওপর তাঁরা জোর দেন। আলোচকবৃন্দ সরকারি ও বেসরকারি সকল পক্ষের সহায়তায় একটি সমন্বিত সয়াবিন উন্নয়ন প্রকল্প গ্রহণেরও প্রস্তাব দেন।-প্রেস বিজ্ঞপ্তি

ছাতকে আমন ফসলে রাইস ট্রান্সপ্লান্টার প্রযুক্তির মাঠ দিবস অনুষ্ঠিত

ডেস্ক:খামার যান্ত্রিকীকরণের মাধ্যমে ফসল উৎপাদন বৃদ্ধি (২য় পর্যায়) প্রকল্প এর আওতায় সম্প্রতি সুনামগঞ্জ জেলার ছাতক উপজেলার সদর ইউনিয়নের মাছুখালীতে আমন ফসলে রাইস ট্রান্সপ্লান্টার প্রযুক্তির মাঠ দিবস অনুষ্ঠিত হয়েছে। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ছাতক উপজেলা কৃষি অফিসার কৃষিবিদ জনাব কে এম বদরুল হকজ।

চালের আমদানি শুল্ক ১৮ ভাগ কমছে-বাণিজ্যমন্ত্রী

কৃষি অর্থনীতি ডেস্ক:বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ বলেছেন, চালের মূল্য ও সরবরাহ স্বাভাবিক রাখতে সরকার চালের আমদানি শুল্ক ১৮ ভাগ কমানোর সিদ্ধান্ত নিয়েছে। এখন ১০ শতাংশ আমদানি শুল্ক দিয়ে চাল আমদানি করা যাবে। এতে চালের মূল্য দ্রুত স্বাভাবিক হয়ে আসবে।

সরকার কারিগরি শিক্ষায় শিক্ষিত দক্ষ জনশক্তির সংখ্যা বাড়াতে নানামুখি পদক্ষেপ গ্রহণ করেছে-মোঃ আলমগীর

ডেস্ক:শিক্ষা মন্ত্রণালয়ের কারিগরি ও মাদ্রাসা শিক্ষা বিভাগের সচিব মোঃ আলমগীর বলেছেন সরকার কারিগরি শিক্ষায় শিক্ষিত দক্ষ জনশক্তির সংখ্যা বাড়াতে নানামুখি পদক্ষেপ গ্রহণ করেছে। ৯ সেপ্টেম্বর শুক্রবার বিকেলে বগুড়ায় বেসরকারি পলিটেকনিক ইনস্টিটিউট বাংলাদেশ ইনস্টিটিউট অব ইনফরমেশন টেকনোলজি (বিআইআইটি)-এ আয়োজিত ইন্ডাস্ট্রি ইনস্টিটিউিট লিংকেজ ও সমঝোতা স্মারক চুক্তি সম্পাদন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে একথা বলেন সচিব।

হালাল শিল্প বিকাশের মাধ্যমে প্রচুর বৈদেশিক মুদ্রা আয় করা সম্ভব-শিল্পমন্ত্রী

শিল্প ডেস্ক:অভ্যন্তরীণ চাহিদা পূরণের পাশাপাশি হালাল খাদ্য ও পর্যটন শিল্পের বিকাশ ঘটিয়ে বিপুল পরিমাণে বৈদেশিক মুদ্রা আয় করা সম্ভব বলে মন্তব্য করেছেন শিল্পমন্ত্রী আমির হোসেন আমু। তিনি বলেন, হালাল শিল্প বিশ্বব্যাপী একটি উদীয়মান শিল্পখাত। নিরাপদ ও স্বাস্থ্যসম্মত হওয়ায় জাতি-ধর্ম-বর্ণ নির্বিশেষে বিশ্বব্যাপী হালাল খাদ্য ক্রমেই জনপ্রিয় হয়ে ওঠছে। মুসলিম সংখ্যাগরিষ্ঠ রাষ্ট্র হিসেবে বাংলাদেশ হালাল খাদ্য ও পর্যটন শিল্পের বিকাশ ঘটিয়ে বিশ্ববাজারে রপ্তানি বাড়াতে পারে।

চামড়া কেনার আগ্রহ কম-কৃষি অর্থনীতির একটি অশুভ লক্ষণ

কৃষি অর্থনীতি ডেস্ক:বাংলাদেশের রফতানি আয়ের দিক দিয়ে কাঁচা চামড়া তৃতীয় স্থানে রয়েছে। আমাদের কাঁচা চামড়ার সিংহভাগই আসে ঈদুল আযহার সময়। বাংলাদেশে প্রতিবছর এক কোটি ৬৫ লাখ পিস কাঁচা চামড়া সংগ্রহ করা হয়। এর মধ্যে ছাগলের চামড়া এক কোটি, গরু ৫০ লাখ, ভেড়া ও মহিষ মিলে ১৫ লাখ পিস। সব মিলিয়ে প্রায় ২২ কোটি বর্গফুট চামড়া পাওয়া যায়। আর এই চামড়ার প্রায় অর্ধেকই কোরবানির ঈদে সংগ্রহ করা হয়। 

অত্যাধুনিক প্রযুক্তির সাথে সবসময় সংযুক্ত থাকে চিকস্ এন্ড ফিডস্

এগ্রিলাইফ২৪ ডটকম:যে কোন শিল্প স্থাপন এবং সেটি সঠিকভাবে পরিচালনা করতে গেলে প্রয়োজন কারিগরী জ্ঞান আর দক্ষতা। বিজ্ঞান এগিয়ে যাচ্ছে সেই সাথে এগিয়ে যাচ্ছে প্রযুক্তি। আর নিত্য নতুন এসব প্রযুক্তির সাথে তাল-মিলিয়ে দেশে গড়ে উঠছে কৃষিভিত্তিক নানান শিল্প। বিশেষ করে দেশের পোল্ট্রি ইন্ডাস্ট্রিতে হ্যাচারী, ফিড মিল, পোল্ট্রি শেডগুলি এখন দিনদিন অত্যাধুনিক প্রযুক্তি নির্ভর হয়ে উঠছে। আর এসব প্রযুক্তির সাথে সবসময় সংযুক্ত থেকে উদ্যোক্তাদের মাঝে সেবা প্রদান করে যাচ্ছে দেশের অন্যতম শীর্ষ সার্ভিস প্রোভাইডার কোম্পানি চিকস্ এন্ড ফিডস্ লিমিটেড।