Wednesday, 22 November 2017

 

শীঘ্রই জাতীয় এসএমই নীতিমালা ঘোষণা করা হবে-শিল্পমন্ত্রী

ডেস্ক:ক্ষুদ্র ও মাঝারি (এসএমই) শিল্পখাতের দক্ষতা বাড়াতে শীঘ্রই জাতীয় এসএমই নীতিমালা ঘোষণা করা হবে বলে জানিয়েছেন শিল্পমন্ত্রী আমির হোসেন আমু। তিনি বলেন, এ লক্ষ্যে ইতোমধ্যে ইন্সপায়ার্ড Integrated Support to Poverty and Inequality Reduction through Enterprise Development (INSPIRED) প্রকল্পের আওতায় একটি যুগোপযোগী এসএমই নীতিমালার খসড়া প্রণয়ন করা হয়েছে। সংশ্লিষ্ট সকলের সাথে আলোচনা করে দ্রুত এটি চূড়ান্ত হবে।

শিল্পমন্ত্রী গতকাল ইউরোপীয় ইউনিয়নের সহায়তায় বাস্তবায়িত বাংলাদেশ ইন্সপায়ার্ড (Bangladesh INSPIRED) প্রকল্পের সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে একথা জানান। রাজধানীর একটি হোটেলে এ অনুষ্ঠান আয়োজন  করা হয়।

অনুষ্ঠানে ইন্সপায়ার্ড প্রকল্পের পরিচালক ও শিল্প মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব সুষেণ চন্দ্র দাসের সভাপতিত্বে অনুষ্ঠানে সিনিয়র শিল্পসচিব মো. মোশাররফ হোসেন ভূঁইয়া, বাংলাদেশে ইউরোপীয় ইউনিয়নের রাষ্ট্রদূত পিয়েরে মায়াদুন এবং প্রকল্পের টিম লিডার আলী সাবেত বক্তব্য রাখেন।

অনুষ্ঠানে শিল্পমন্ত্রী বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশ এখন উন্নয়নের জন্য বিশ্ব দরবারে এক নতুন মডেল। ধারাবাহিকভাবে ৬ শতাংশের বেশি জিডিপি প্রবৃদ্ধি অর্জন করে বিশ্বব্যাংকের মূল্যায়নে বাংলাদেশ ইতোমধ্যে নিম্ন মধ্যম আয়ের দেশ হিসেবে স্বীকৃতি পেয়েছে। সহস্রাব্দের উন্নয়ন লক্ষ্যমাত্রা অর্জনে সাফল্যের ধারাবাহিকতায় টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা অর্জনের পথে বাংলাদেশ দ্রুত এগিয়ে যাচ্ছে। ২০১৮ সালের মধ্যেই বাংলাদেশ মধ্যম আয়ের এবং ২০৪১ সালের আগেই উন্নত রাষ্ট্রে পরিণত হবে বলে তিনি আশা প্রকাশ করেন।
-পিআইডি’র সৌজন্যে