Saturday, 18 November 2017

 

দেশে Biochem এর বাজার পরিধি বাড়ছে

নিজস্ব প্রতিবেদক: সম্প্রতি দেশের বেশ কয়েকটি খ্যাতনামা প্রাণী খাদ্য উৎপাদনকারী প্রতিষ্ঠান এর প্রধান নির্বাহি, নিউট্রিশনিষ্ট ও কনসালট্যান্টগণ পৃথিবীর অন্যতম বৃহৎ ফিড এডিটিভস্ এবং প্রাণিপুষ্টি সামগ্রী উৎপাদনকারী প্রতিষ্ঠান জার্মানীর Biochem এর বিভিন্ন কার্যক্রম পরিদর্শন করলেন।

Germany'র Lohne, এ অবস্থিত GPM+ certified (ফার্মাসিউটিক্যাল ষ্টান্ডার্ড) কোম্পানী Biochem এর R&D, LAB এবং Manufacturing plant পরিদর্শন করে তারা বেশ মুগ্ধ হন। এখানের প্রযুক্তি ও পণ্যগুলি থেকে দেশের ফিড ও মৎস্য উৎপাদনকারী প্রতিষ্ঠানগুলি বেশ উপকৃত হবে বলে তারা সকলেই আশা প্রকাশ করেন। "Feed Safety for Food Safety" শ্লোগান নিয়ে Biochem তাদের পণ্য সফলতার সাথে উৎপাদন ও বাজারজাত করে যাচ্ছে। উৎপাদনের প্রতিটি পর্যায়ে তাদের গবেষণা এবং ও অন্যান্য প্রক্রিয়া বিশেষ উল্লেখ করার মতো। সারবিশ্বে তাদের অফিস রয়েছে ১৭টি এবং কেবলমাত্র জার্মানীতে তাদের অফিসের সংখ্যা তিনটি

Biochem সম্পর্কে কোম্পানিটির বাংলাদেশে একমাত্র ডিষ্ট্রিবিউটর প্রোভেট রিসোর্সেস লিঃ ডিরেক্টর অপারেশন ডাঃ শামীম আহমেদ বলেন, ২০১৫ সালে Biochem ৩০ বছর উদযাপন করে। তাদের মূল মার্কেট হলো ইউরোপ। সেখানে তাদের পণ্যের বাজার প্রায় ৬০%। মধ্যপ্রাচ্যেও তাদের অবস্থান বেশ সুসংহত এবং বাংলাদেশের সাথেও তাদের কোম্পানির ব্যবসার পরিধি দিনদিন বাড়ছে।

ডাঃ শামীম বলেন, Biochem ইউরোপের অর্গানিক মিনারেলের মার্কেট লিডার। প্রিবায়োটিক (Technomos) উৎপাদনেও তারা বেশ শক্তিশালী, ইউরোপের বাজারে তাদের উৎপাদিত টক্সিন বাইন্ডার B.I.O Tox এর চাহিদা ব্যাপক। এছাড়া বিশ্বের অন্যতম বিটেইন (Hepatron®) উৎপাদনকারী কোম্পানী হিসেবে তারা সমধিক পরিচিত। এছাড়া Biochem এর উৎপাদিত BIO ACID PLUS, BIO Mould, E.C.O Trace special, BIO SOL, Broncho Vest পণ্যগুলি  দেশের ফিডমিল এবং ব্রিডার ফার্মে বেশ সুনামের সাথে বর্তমানে ব্যবহৃত হচ্ছে বলে এগ্রিলাইফ২৪ ডটকমকে জানান ডাঃ শামীম।

Biochem পরিদর্শনের সময় ডাঃ শামীম আহমেদ এর সাথে সফরসঙ্গী হিসেবে দেশের প্রাণিসম্পদ সেক্টরের খ্যাতনামা খাদ্য উৎপাদনকারী প্রতিষ্ঠানগুলোর মধ্যে আদনান এগ্রো লিমিটেডের এম.ডি জনাব মোঃ সালাউদ্দিন সাচ্চু, বিশ্বাস পোল্ট্রি এন্ড ফিস ফিডের এম.ডি জনাব মোঃ মাহবুবুর রহমান, আলাল গ্রুপের চেয়ারম্যান জনাব মোঃ আলাল হোসেন, এস.এম.এস ফিডের এম.ডি জনাব মোশাররফ হোসেন, ডিরেক্টর জনাব মোঃ খসরু, আগাতা ফিডের ডিরেক্টর জনাব দেবাংসু ভৌমিক, চেরিশ ফিডের এম.ডি মি: কৃষ্ণ গোপাল সাহা, তামিম এগ্রো’র চেয়ারম্যান মো:শাহজাহান আলী, এগ্রোটেক লি: এর এম.ডি মো:আরিফ বিল্লাহ্ ভুঁইয়া, মার্স ফিডের এম.ডি জনাব সাবির হোসেন, ইউনাইটেড ফিডের জেনারেল ম্যানেজার জনাব মো: হারুন আর রশীদ প্রমুখ উপস্থিত ছিলেন।

পরিদর্শনকালে সফরকারীরা কোম্পানীর সাথে একটি কারিগরী সেশনে অংশ নেন। তারা এসময় তাদের পণ্যের গুণাগুণ সম্পর্কে অবহিত হন।

উল্লেখ্য, প্রোভেট রিসোর্সেস লিঃ ইউরোপের মানসম্পন্ন উৎপাদনকারী প্রতিষ্ঠানগুলোর পণ্য এদেশে ফিড মিল ও ব্রিডার ফার্মে সফলভাবে বাজারজাত করে কাষ্টমারদের মাঝে ব্যাপক আস্থা অর্জন করতে সমর্থ হয়েছে। সম্প্রতি জার্মানীতে Biochem এর বিভিন্ন কার্যক্রম পরিদর্শন করে দেশের ফিড উৎপাদনকারী প্রতিষ্ঠানগুলো  প্রাণিসম্পদ সেক্টরকে আরো এগিয়ে নিয়ে যাবে বলে সেক্টরে জড়িতরা আশা করেন।