Sunday, 19 November 2017

 

চট্টগ্রাম অঞ্চলের সর্ববৃহৎ নাহার এগ্রো ফিড মিলস ইউনিট-২ এর আনুষ্ঠানিক যাত্রা শুরু

নিজস্ব প্রতিবেদক, এগ্রিলাইফ২৪ ডটকম:হাঁটি হাঁটি পা পা করে অনেক দূর এগিয়েছে নাহার এগ্রো গ্রুপ। গুণগত মানসম্পন্ন পণ্য উৎপাদনের মধ্য দিয়ে প্রতিযোগিতার বাজারে তাদের অবস্থান দিনদিন সুদৃঢ় হচ্ছে। ব্যবসার পাশাপাশি দেশের বিপুল সংখ্যক মানুষের কর্মসংস্থানে নাহার এগ্রো গ্রুপ অর্থনীতিতে রাখছে ব্যাপক অবদান।

এরই ধারাবাহিকতায় শনিবার (৩ ডিসেম্বর) মিরসরাই উপজেলায় চট্টগ্রাম অঞ্চলের সর্ববৃহৎ নাহার এগ্রো ফিড মিলস ইউনিট-২ এর আনুষ্ঠানিক যাত্রা শুরু করলো। অত্যন্ত জাঁকজমকপূর্ণ অনুষ্ঠানে রঙিন বেলুন উড়িয়ে এবং ফিতা কেটে এর আনুষ্ঠানিক উদ্বোধন করেন অনুষ্ঠানের প্রধান অতিথি গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রী ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন এমপি। উদ্বোধন ঘোষণার পর নাহার এগ্রো ফিড মিলের ম্যানেজিং ডিরেক্টর জনাব রাকিবুর রহমান টুটুলের নির্দেশনায় ফিড মিল এর উৎপাদন শুরু হয়।

গ্রপের কো-চেয়ারম্যান প্রফেসর ড. মোহাম্মদ সামসুদ্দোহার সভাপতিত্বে অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন শাহজালাল ইসলামী ব্যাংকের এক্সিকিউটিভ ভাইস প্রেসিডেন্ট মোহাম্মদ নাসির উদ্দিন, মিরসরাই উপজেলা নির্বাহী কর্মকর্তা জিয়া আহম্মেদ সুমন, খামারী জসিম উদ্দিন প্রমুখ।

এছাড়াও উপস্থিত ছিলেন উপজেলা আওয়ামীলীগের সভাপতি শেখ আতাউর রহমান, সাধারণ সম্পাদক জাহাঙ্গীর কবির চৌধুরীসহ বিভিন্ন রাজনৈতিক নেতৃবৃন্দ, ইউপি চেয়ারম্যান, ব্যাংক কর্মকর্তা, গ্রুপের পরিবেশক, কর্মকর্তা ও কর্মচারীরা।

দেশের অন্যতম বৃহৎ এবং অত্যাধুনিক প্রযুক্তির এই ফিডমিলটির নির্মাণের কাজ শুরু হয় চলতি বছরের মে মাস থেকে। এই ফিড মিলটির নুন্যতম উৎপাদন ক্ষমতা প্রতি ঘন্টায় ২০-২৫ টন এবং সর্বোচ্চ ৩৫-৪০ টন। ফিডমিলের সাথে সংযুক্ত রয়েছে ৪৫০০ টন ক্ষমতা সম্পন্ন বৃহৎ আকার ৩টি সাইলো।

নাহার এগ্রো ফিডমিলটির প্লানিং, ডিজাইন, ইঞ্জিনিয়ারিং সরবরাহ এবং ইরেকশনসহ টার্নকি অপারেটরের দায়িত্ব সফলভাবে পরিচালনা করে চিকস এন্ড ফিডস লিমিটেডFCM এর ফিডমিল মেশিনারী এবং AGI এর সাইলো দিয়ে নাহার এগ্রোর এই ফিড মিলটির শুরু থেকে শেষ  প্রতিটি প্রসেস কম্পিউটার নিয়ন্ত্রিত যা সঠিক ফর্মুলেশন এবং COOKING PROCESS এর মাধ্যমে সর্বোচ্চমানের ফিড উৎপাদন নিশ্চিত করবে।

উল্লেখ্য, কৃষিপ্রধান বাংলাদেশের সাধারন জনগণের পুষ্টির অভাব পুরণ করতে কর্মসংস্থান সৃষ্টির লক্ষে নাহার এগ্রো গ্রুপ ১৯৯০ সাল থেকে চট্টগ্রামে ছোট্ট পরিসরে পোল্ট্রি ও ডেইরি শিল্প দিয়ে যাত্রা শুরু করে। গ্রুপের ব্যাবস্থাপনা পরিচালক মো: রকিবুর রহমান ও কর্মকর্তা/কর্মচারীদের একনিষ্ঠ কর্ম প্রচেষ্টায় নাহার এগ্রো গ্রুপ আজ দেশের অন্যতম কৃষিভিত্তিক শিল্প প্রতিষ্ঠানে পরিণত হয়েছে।