Saturday, 16 December 2017

 

দেশে Controlled House Farming এর চাহিদা মেটাবে সিটিআই কন্ট্রোল

মোঃ আব্দুল্লাহ আল জাবেরঃ পরিবেশ বিপর্যয়ের ফলে ঝড়, বৃষ্টি, জলোচ্ছ্বাসসহ নানা কারণে খামারিরা পড়ছেন বিপাকে। খামারের সার্বিক নিরাপত্তা ও খামারে নির্দিষ্ট তাপমাত্রা ধরে রাখাই বড় চ্যালেঞ্জ হয়ে দাড়িয়েছে। তাছাড়া আমাদের দেশে আগের মত ষড়ঋতু না থাকায় এসব সমস্যা প্রকট হয়ে দেখা দিচ্ছে। তাই ছোট খামারিদের জন্য সুবিধাজনক না হলেও বড় খামারিরা Controlled House Farming এর দিকে ঝুঁকছেন। খামারিদের এই ক্রমবর্ধমান চাহিদা বিবেচনা করে স্পেনের ইলেক্ট্রনিক ও মেকানিকাল ইঞ্জিনিয়ারিং প্রতিষ্ঠান সিটিআই কন্ট্রোল বাংলাদেশে নিয়ে এসেছে তাদের Controlled House Farming এর সরঞ্জামাদি।

রাজধানীর বারিধারায় আন্তর্জাতিক কনভেনশন সিটি, বসুন্ধরায় আজ দুপুরে FCM 7th Agro Tech FAIR এর ২য় দিনে CHICKS & FEEDS এর আয়োজনে এ সম্পর্কিত এক সেমিনারে নিজেদের পণ্যের বিস্তারিত তুলে ধরেন সিটিআই কন্ট্রোল এর প্রতিনিধিরা।

সেমিনারে মূল প্রবন্ধ উপস্থাপন করেন প্রতিষ্ঠানের এক্সপোর্ট ম্যানেজার Jose Martin de Bernardo। তিনি তার প্রবন্ধে বাংলাদেশের প্রেক্ষাপটে Controlled House Farming এর প্রয়োজনীয়তা তুলে ধরার পাশাপাশি সিটিআই কন্ট্রোল এর পণ্যের বৈশিষ্ট্য, ব্যবহার বিধি, উপকারিতা ইত্যাদি তুলে ধরেন। এসময় তিনি নিয়ন্ত্রিত খামারে ভেন্টিলেশনের উপর গুরুত্বারোপ করেন।

তিনি বলেন, পরিবেশ বিপর্যয়ের এ যুগে সারা বিশ্বের মত বাংলাদেশেও নিয়ন্ত্রিত খামারের চাহিদা বাড়ছে। এ চাহিদার বিপরীতে যুগোপযোগী প্রযুক্তি নিয়ে সেবা দিতে প্রস্তুত তারা। এক্ষেত্রে তাদের ১৮ বছরেরও বেশি সময়ের অভিজ্ঞতা আছে বলে জানান তিনি।

উল্লেখ্য, খামার ও বাণিজ্যিক চাষাবাদের ক্ষেত্রে পরিবেশগত সরঞ্জামাদি ডিজাইন, উন্নয়ন ও পরিবেশন করে আসছে স্পেনের এই প্রতিষ্ঠান।

সেমিনারে উপস্থিত বিভিন্ন প্রতিষ্ঠানের নির্বাহী ও প্রকৌশলীরা জানান, আমাদের দেশের পরিবর্তনশীল আবহাওয়ায় খামারের নিরাপত্তা ও লাভ নিশ্চিত করতে কন্ট্রোল হাউসের বিকল্প নেই। সেক্ষেত্রে স্পেনের এ প্রতিষ্ঠানের সরঞ্জামাদি আমদানি এদেশের খামার ব্যবস্থাপনায় নতুন মাত্রা যোগ করবে।