Tuesday, 19 September 2017

 

পাটপণ্যের মেলায় ৪ কোটি ১২ লাখ টাকার অর্ডার

কৃষি অর্থনীতি ডেস্ক:দেশে প্রথমবারের মতো পালিত হওয়া জাতীয় পাট দিবস উদ্যাপন ও পাঁচ দিনব্যাপী বহুমুখী পাটপণ্যের মেলার সমাপনী দিন আজ। মেলায় ৫ দিনে মোট ৩ কোটি ৬৪ লাখ ৫৫ হাজার ২শ’ টাকার বহুমুখী পাটপণ্য বিক্রয় হয়েছে এবং ৪ কোটি ১২ লাখ টাকার অর্ডার পাওয়া গেছে।

দেশে প্রথমবারের মতো জাতীয় পাট দিবস-২০১৭  উদযাপন উপলক্ষে ১০ দিনব্যাপী বিভিন্ন আয়োজনের অংশ ছিল এ পাটপণ্য মেলা।

১৩ মার্চ সোমবার ঢাকায় কৃষিবিদ ইনস্টিটিউশনে মেলার সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বস্ত্র ও পাট মন্ত্রী মুহাঃ ইমাজ উদ্দিন প্রামাণিক। বস্ত্র ও পাট মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব গোপাল কৃষ্ণ ভট্টাচার্যের সভাপতিত্বে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন প্রতিমন্ত্রী মির্জা আজম।

জুট ডাইভারসিফিকেশন প্রমোশন সেন্টার (জেডিপিসি) এর উদ্যোগে আয়োজিত এ মেলায় ৯৫টি উদ্যোক্তা প্রতিষ্ঠানের মোট ৬১টি পাটপণ্যের স্টল অংশগ্রহণ করে।

বস্ত্র ও পাট মন্ত্রণালয় সূত্র জানিয়েছে, বর্তমানে ১১৮টি দেশে পাট ও পাটজাত পণ্য রফতানি হচ্ছে। যা থেকে গত অর্থ বছরে আয় হয়েছে সোয়া ৭ হাজার কোটি টাকা। আর চলতি অর্থ বছরের প্রথম ছয় মাসে আয় হয়েছে সাড়ে ৪ হাজার কোটি। যা আগের বছর একই সময়ের তুলনায় প্রায় ১২ শতাংশ বেশি। এ ছাড়া গত বছর ৭০০ কোটি টাকার শুধু পাটপণ্যই রপ্তানি হয়েছে। যা ৫ বছর আগে ২০১২ সালে ছিল মাত্র ৩৭০ কোটি টাকা।

উল্লেখ্য, ‘সোনালি আঁশের সোনার দেশ, পাট পণ্যের বাংলাদেশ’ এই স্লোগান নিয়ে ৬ মার্চ  সারাদেশে এবারই প্রথমবারের মতো পালিত হয় জাতীয় পাট দিবস-২০১৭।