Saturday, 23 September 2017

 

দেশের পোল্ট্রি শিল্পের উন্নয়নে বিনিয়োগ করতে চায় বিশ্ব ব্যাংক ও জাতিসংঘের খাদ্য ও কৃষি সংস্থা (FAO)

এগ্রিলাইফ২৪ ডটকম:বাংলাদেশের পোল্ট্রি শিল্পের উন্নয়নে বিনিয়োগ করতে চায় বিশ্ব ব্যাংক ও জাতিসংঘের খাদ্য ও কৃষি সংস্থা (FAO) । এই খাতের চাহিদা ও যোগান ব্যবস্থাপনা জানতে এ সংস্থা দুইটি বর্তমানে দেশে অবস্থান করে দেশের খ্যাতনামা পোল্ট্রি ইন্ডাষ্ট্রিগুলি পরিদর্শন করছেন। এরই ধারাবাহিকতায় ২৯ মার্চ বুধবার গাজীপুর জেলার শ্রীপুর উপজেলার উজিলাবতে অবস্থিত দেশের অন্যতম কৃষি শিল্প প্রতিষ্ঠান এজি এগ্রো ইন্ডাষ্ট্রিজের ফ্যাক্টরী পরিদর্শন করেন। এসময় উভয় সংস্থার যৌথ প্রতিনিধিদল, প্রাণীসম্পদ অধিদপ্তরের উর্ধতন কর্মকর্তাবৃন্দ এবং এজি এগ্রো ইন্ডাষ্ট্রিজের উর্ধতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

অত্যাধুনিক এবং আন্তজার্তিক মানসম্পন্ন এজি এগ্রো ফুডসে্র ফ্যাক্টরী পরিদর্শনকালে এজি এগ্রো ইন্ডাষ্ট্রির উর্ধতন কর্মকর্তারা সফরকারী প্রতিনিধিদলকে জানান পোল্ট্রি উৎপাদনের আধুনিক কলাকৌশল প্রয়োগের মাধ্যমে নিরাপদ ও স্বাস্থ্য সম্মত মুরগি উৎপাদন করতে দেশের প্রান্তিক খামারীদের প্রশিক্ষন ও কারিগরী  সুবিধা দিয়ে যাচ্ছে তাদের প্রতিষ্ঠান। এছাড়া ভোক্তাদের মাঝে নিরাপদ উপায়ে উৎপাদিত প্রানিজ প্রোটিনের অন্যতম উৎস এই মুরগি পৌছে দিচ্ছেন তারা।

পরিদর্শনকালে FAO এর সিনিয়র লাইভষ্টক কর্মকর্তা হেলেল লেইচ বলেন পোল্ট্রি শিল্পে বাংলাদেশের সঠিক অবস্থান জানতেই তাদের এই পরিদর্শন এবং তারা এসংক্রান্ত একটি প্রকল্প হাতে নিয়েছেন। তিনি আরো বলেন দেশের প্রান্তিক পর্যায়ে পোল্ট্রি খামারীরা এজি এগ্রো ইন্ডাষ্ট্রিজেরর মতো বৃহৎ প্রতিষ্ঠানের কাছে তাদের উৎপাদিত পণ্য সরাসরি যেন বিক্রি করতে পারে এবং খামারীরা যেন পণ্যের গুনগত মান বজায় রেখে মুরগি উৎপাদন করতে পারে সেটির জন্য কাজ করছেন তারা। তিনি মনে করেন এ ধরনের কার্যক্রম বাংলাদেশের খামারী এবং ভোক্তা উভয়ের জন্য লাভজনক হবে।

বাংলাদেশে এধরনের আধুনিক পোল্ট্রি ইন্ডাষ্ট্রি দেখে তারা সত্যিই অভিভূত জানিয়ে হেলেল লেইচ বলেন এদেশের পোল্ট্রি শিল্পকে আরো এগিয়ে নিয়ে যেতে তারা কাজ করবেন এবং এজন্য তারা বড় ধরনের প্রকল্প হাতে নিয়েছেন। ভবিষ্যতে এই বিনিয়োগ প্রকল্পে এজি এগ্রোর অংশীদার হিসেবে কাজ করতে চায় জাতিসংঘের খাদ্য ও কৃষি সংস্থা (FAO) বলে জানান প্রতিনিধিদল।