Friday, 17 November 2017

 

হরিণাকুন্ডু উপজেলা হতে প্রথমবারের মত আম রপ্তানী

এগ্রিলাইফ২৪ ডটকম:ঝিনাইদহ জেলার হরিণাকুন্ডু উপজেলা হতে এবারই প্রথম আন্তর্জাতিক বাজারে আম রপ্তানী হলো। রপ্তানী উপযোগী আম উৎপাদনের লক্ষ নিয়ে এখানে প্রথমে উপ সহকারী কৃষি কর্মকর্তাদের মাধ্যমে আম বাগান মালিকদের তালিকা তৈরী করে প্রশিক্ষণ প্রদান করা হয়। পরবর্তীতে অাগ্রহীদের রপ্তানীযোগ্য আম উৎপাদনের জন্য চুক্তিবদ্ধ করা হয়, সে মোতাবেক পরিচর্যা করে Good Agricultural Practices (বিশেষ করে ব্যাগিং এর কথা না বললেই নয়) সুন্দর স্বাস্থ্যসম্মত আম উৎপাদিত করা হয়।

স্থানীয় কৃষি বিভাগের পরামর্শে পূর্বেই ব্যাগ প্রাপ্তির ব্যবস্থা, পরানোর কৌশল ও রপ্তানীকারকদের সাথে চাষী ভাইদের যোগাযোগ করিয়ে দেয়া হয়েছিল। এছাড়া তারা নিজেরা আলোচনা করে ৮৫ টাকা কেজি বাগানে আমের দর ঠিক করে নেন।

রপ্তানী কারক চাষী মো: শহিদুল ইসলাম বিপ্লব জানান প্রতি কেজি আমে তার মুনাফা হয়েছে ৩৫ টাকা। তিনি হিসেব করে বলেন (০৬/০৬/১৭) হরিণাকুন্ডুতে বাগানে হিমসাগর আম ৪০ টাকা কেজি, আর ব্যাগিং করা আম ৮৫ টাকা কেজি। ব্যাগের দাম ও পড়ানোসহ প্রতি কেজির বেশি খরচ ১০ টাকা ( ৮৫-৪০-১০=৩৫ টাকা)।

কৃষিবিদরা জানান  Good Agricultural Practices (GAP) এর মাধ্যমে সুন্দর স্বাস্থ্যসম্মত উৎপাদিত আম রপ্তানী করে ব্যবসায়ীরও  লাভ হবে, দেশ পাবে বৈদেশিক মু্দ্রা। এর পাশাপাশি আমের আবাদ বাড়বে, নিরাপদ আম খাবার সুযোগ বাড়বে। কৃষক ও দেশের অর্থনৈতিক পরিবর্তনসহ  পুষ্টি গ্রহনের অভ্যাসের পরিবর্তন আসবে।

এদিকে নিরাপদ ও রপ্তানীযোগ্য আম উৎপাদন ও রপ্তানীর সুযোগ করে দেবার জন্য সংশ্লিষ্ট সকলের নিকট কৃতজ্ঞতা প্রকাশ করেছে স্থানীয় কৃষি বিভাগ।
=========================
রপ্তানী কারক চাষী ভাই
মো: শহিদুল ইসলাম বিপ্লব
গ্রাম: মালিপাড়া (ভায়না),
উপজেলা: হরিণাকুন্ডু, জেলা: ঝিনাইদহ।
মোবাইল নং ০১৭২৩২১৬৭১১