Friday, 17 November 2017

 

চালের আমদানি শুল্ক ১৮ ভাগ কমছে-বাণিজ্যমন্ত্রী

কৃষি অর্থনীতি ডেস্ক:বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ বলেছেন, চালের মূল্য ও সরবরাহ স্বাভাবিক রাখতে সরকার চালের আমদানি শুল্ক ১৮ ভাগ কমানোর সিদ্ধান্ত নিয়েছে। এখন ১০ শতাংশ আমদানি শুল্ক দিয়ে চাল আমদানি করা যাবে। এতে চালের মূল্য দ্রুত স্বাভাবিক হয়ে আসবে।

 

২০ জুন মঙ্গলবার বাংলাদেশ সচিবালয়ে বাণিজ্য মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে বাণিজ্য মন্ত্রণালয় এবং বাংলাদেশ প্রতিযোগিতা কমিশনের যৌথ উদ্যোগে আয়োজিত ‘প্রতিযোগিতা আইন-২০১২ অবহিতকরণ কর্মশালয় প্রধান অতিথি তিনি এ সব কথা বলেন।

তোফায়েল আহমেদ বলেন, ব্যবসা-বাণিজ্যে সুস্থ প্রতিযোগিতামূলক পরিবেশ নিশ্চিত করে ষড়যন্ত্রমূলক যোগসাজশ, মনোপলি, জোটবদ্ধতার মাধ্যমে পণ্যের মূল্যবৃদ্ধির প্রবণতা বন্ধ করতে সরকার ২০১২ সালে প্রতিযোগিতা আইন পাস করেছে। সে মোতাবেক প্রতিযোগিতা কমিশন গঠন করা হয়েছে। দেশে স্বাভাবিক প্রতিযোগিতার মাধ্যমে ব্যবসা-বাণিজ্য পরিচালনার জন্য সরকার সবধরনের পদক্ষেপ নিয়ে যাচ্ছে। প্রতিযোগিতা কমিশন সে লক্ষ্যে কাজ করে যাবে।

প্রতিযোগিতা কমিশনের চেয়ারম্যান মো. ইকবাল খান চৌধুরীর সভাপতিত্বে কর্মশালায় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাণিজ্য মন্ত্রণালয়ের ভারপ্রাপ্ত সচিব শুভাশীষ বসু। মূল আলোচক ছিলেন, ইস্ট-ওয়েস্ট ইউনিভার্সিটির অধ্যাপক ও বিশিষ্ট অর্থনীতিবিদ ড. এ কে এনামূল হক। অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন- প্রতিযোগিতা কমিশনের সদস্য এটিএম মুর্তজা রেজা চৌধুরী, মোঃ আবুল হোসেন মিয়া, বাণিজ্য মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মুন্সী শফিউল হক, প্রধান আমদানি-রপ্তানি নিয়ন্ত্রক আফরোজা খান, জয়েন্ট স্টক কোম্পানির রেজিস্ট্রার মোঃ মোশাররফ হোসেন, জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতরের মহাপরিচালক মোঃ শফিকুল ইসলাম লস্করসহ বাণিজ্য মন্ত্রণালয় ও সংশ্লিষ্ট মন্ত্রণালয় ও দপ্তরের কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন।-পিআইডি’র সৌজন্যে