Thursday, 23 November 2017

 

কোরবানির পশুর চামড়া ছাড়ানো ব্যবস্থাপনা

কৃষিবিদ মোহাইমিনুর রশিদ:অনেকেই কোরবানির পশুটি জবাই শেষ হবার পরপরই পশুর চামড়া ছাড়ানোর চেষ্টা করেন যেটি ধর্মীয় এবং বৈজ্ঞানিকই কোন দিক দিয়েই সঠিক নয়। এজন্য জবাই শেষ হবার কিছুক্ষণ পর প্রাণিটির পায়ের বাঁধন, গলার ফাস ও শরীরের দুই স্থানের প্যাচ কিছুটা ঢিলা করে দিতে হবে। জবাইয়ের পরপরই চামড়া ছাড়ানোর জন্য তাড়াহুড়ো করা ঠিক হবে না। চামড়া ছাড়ানোর জন্য অভিজ্ঞ লোকের প্রয়োজন।

শহর পর্যায়ে অনেকেই কসাই দ্বারা চামড়া ছাড়ানোর ব্যবস্থা করেন। গ্রামগঞ্জে এখনো অনেকেই নিজেরাই চামড়া ছাড়ানো দূরহ কাজটি করে থাকেন। অতি উৎসাহী অনভিজ্ঞ লোক দ্বারা কখনই চামড়া ছাড়ানোর উদ্যোগ নিবেন না। কারণ চামড়া অতি মূল্যবান বস্তু। অনভিজ্ঞ ব্যক্তি চামড়া ছাড়ানোর সময় কেটে ফেলতে পারেন। অনেক সময় দেখা যায়, প্রাণ বহির্গত হবার পূর্বেই কসাইরা চামড়া ছাড়ানোর প্রক্রিয়া শুরু করে যা ধর্মীয় দিক থেকে অনুমোদিত নয়।

জবাইয়ের পর পশুর শরীর থেকে সম্পূর্ণ রক্ত বের হয়ে যাবার জন্য অপেক্ষা করতে হবে। প্রাণীটি যখন একেবারে নিরব নিস্তেজ হয়ে যাবে তখন তার চামড়া ছাড়ানোর ব্যবস্থা গ্রহণ করতে হবে। এক্ষেত্রে প্রথমে প্রাণিটিকে চিৎ করে শুইয়ে দিয়ে দুইপাশে কোন কিছু দিয়ে ঠেশ দেওয়ার ব্যবস্থা করতে হবে। তারপর ছুরির মাথা দিয়ে জবাই করার স্থান থেকে গলা, সিনা ও পেটের ওপর দিয়ে সোজাভাবে হালকা করে কাটতে হবে। সামনের পায়ের হাটু থেকে সিনা বরাবরে সোজাকরে ধীরে ধীরে চামড়া কেটে পূর্বে কাটা দাগের সঙ্গে সংযুক্ত করতে হবে। পেছনের দুই পায়ের ক্ষেত্রেও একইভাবে চামড়া কাটতে হবে। সামনের পায়ে সামনের দিক এবং পেছনের পায়ে পেছনের দিক থেকে কাটতে হবে।

জবাইয়ের পরপরই পরিপাকতন্ত্রে পঁচন প্রক্রিয়া শুরু হয়। তাই জবাইয়ের পর খাদ্যনালীর প্রান্ত দেশ শক্ত করে বেঁধে দিতে হবে। চামড়া ছাড়ানোর সময় অতি সাবধানতার সাথে একটু সময় নিয়ে ছাড়াতে হবে। সাবধান থাকতে হবে কোন অবস্থাতেই যেন চামড়া কেটে ফেলা, চামড়াতে মাংস বা চর্বি রাখা উচিত হবে না। ছাগল ও ভেড়ার চামড়া ছাড়ানোর জন্য উঁচু স্থানে যথা গাছের ডালের সঙ্গে ঝুলিয়ে চামড়া ছাড়ানো উচিত। চামড়া ছাড়ানোর সাথে সাথে দ্রুত চামড়া বিক্রির ব্যবস্থা নিশ্চিত করতে হবে। বিক্রির আগ পর্যন্ত চামড়াটি কোন নির্দিষ্ট নিরাপদ জায়গায় ঝুলিয়ে রাখা উচিত। চামড়াতে কোন ময়লা লাগানো যাবে না। মনে রাখতে হবে, চামড়া অতি মূল্যবান অর্থকরী পণ্য। তাছাড়া চামড়া বিক্রিত টাকার ওপর গরীব মানুষদের হক রয়েছে। সেজন্যই চামড়া সংরক্ষণে জরুরী ব্যবস্থা নিতে হবে। ভালমানের চামড়া পেতে চামড়া ছাড়ানোর ৪ থেকে ৫ ঘন্টা সময়ের মধ্যে লবণ লাগাতে হবে। এতে চামড়ার পচন রোধ হবে এবং নিজস্ব ব্যবস্থাপনায় চামড়াকে সংরক্ষণ করা যাবে।

-লেখক: আঞ্চলিক বেতার কৃষি অফিসার, কৃষি তথ্য সার্ভিস, সিলেট।