Monday, 20 November 2017

 

নেপালের হিমালি পোলট্রিতে ASTINO

এগ্রিলাইফ২৪ ডটকম:ব্রিডার ফার্মে শেড একটি মুখ্য বিষয়। খামার ব্যবস্থাপনাসহ নানা বিষয়গুলি নির্ভর করে শেডের উপর। প্রযুক্তি নির্ভর বিশ্বে নিত্য নতুন প্রযুক্তিতে পোলট্রি শিল্প এগিয়ে চলেছে আর এ থেকে পিছিয়ে নেই নেপালও। মালয়েশিয়ার বিখ্যাত কোম্পানি ASTINO এবং দেশের খ্যাতনামা প্রজেক্ট ম্যানেজমেন্ট কোম্পানি চিকস্ এন্ড ফিডস্ লিমিটেড যৌথভাবে নেপালের পোলট্রি শিল্পে অবদান রেখে চলেছে।

চিকস্ এন্ড ফিডস্ লিমিটেড এর দায়িত্বশীল কর্মকর্তারা জানান বর্তমানে তারা নেপালের হিমালি পোলট্রিতে ASTINO-এর অত্যাধুনিক প্রিফেব্রিকেটেড পরিবেশবান্ধব শেডের ইনস্টলেশন কাজ পুরোদমে করে চলেছেন। ইঞ্জিনিয়ার মোঃ বাহারুল ইসলাম বাহার যিনি নেপালে এই ব্রিডার ফার্মে সুপারভিশনের দায়িত্বে রয়েছেন তিনি বলেন কনস্ট্রাকশন ও ইন্সটলেশনের কাজ শেষ করে সেপ্টেম্বর মাসের মধ্যেই এই ঘরগুলো হস্তান্তর করা হবে।

সমগ্র বিশ্বে বৈশ্বিক উষ্ণায়নের কারনে প্রতিনিয়তই বিশেষ করে এশিয়ায়র আবহাওয়া উত্তপ্ত হচ্ছে। গত এক দশকে স্থানভেদে তাপমাত্র ৭-৮ ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত বৃদ্ধি পেয়েছে। পোল্ট্রি ফার্মে তাপমাত্রা নিয়ন্ত্রণ একটি গুরুত্বপূর্ন বিষয় এটি সঠিকভাবে নিয়ন্ত্রণ করতে না পারলে খামার ব্যবস্থাপনায় অন্তরায় ঘটে।

সাধারণত দেশে নির্মিত বা বাইরে থেকে আমদানিকৃত পোল্ট্রি শেডগুলোতে গতানুগতিকভাবে CI শীট (টিন) ব্যবহার করা হয়। গতানুগতিক প্রযুক্তির এইশেডগুলিতে গ্রীষ্মকালীন তাপমাত্রা যথাযথভাবে নিয়ন্ত্রণ করা কষ্টসাধ্য। অন্যদিকে, PU Panel-সমৃদ্ধ ASTINO-এর শেডগুলো কোনরকম ভেল্টিলেশন ছাড়াই ৭-৮ ডিগ্রি ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা নিবারণ করন যা খামার ব্যবস্থাপনায় বড় ভূমিকা রাখে বলে জানান ASTINO-এর দায়িত্বশীল কর্মকর্তারা ।

ASTINO-এর কাস্টমার সার্ভিস ইঞ্জিনিয়ার জনাব আনোয়ার পারভেজ জানান, আগামী কয়েক বছরের মধ্যেই নেপালে পোল্ট্রি শিল্পের বিশাল যোগান দেয়ার জন্য ASTINO অঙ্গিকারাবদ্ধ। যার অংশ হিসেবে অ্যাসটিনো এবং চিকস এন্ড ফিডস যৌথভাবে কাজ করে চলছে। ভবিষ্যতে হিমালী পোল্ট্রি নেপালে প্রাণিজ আমিষের চাহিদা পূরণে আরো ভূমিকা রাখবে বলে মনে করেন তারা।       
-চিকস্ এন্ড ফিডস্ লিমিটেডের সৌজন্যে