Friday, 24 November 2017

 

শেরপুরের লেবু চাষীরা অর্থনৈতিকভাবে সাবলম্বী হচ্ছেন

এগ্রিলাইফ২৪ ডটকম: শেরপুরের লেবু চাষীরা এখন অর্থনৈতিকভাবে বেশ সাবলম্বী হচ্ছেন। জেলায় রয়েছে বিস্তীর্ণ চরাঞ্চল যেখানে দীর্ঘদিন ধরে পড়ে থাকা অনাবাদী জমিগুলোতে লেবু চাষ করে তারা ভাগ্যের চাকা ঘুরাচ্ছেন। লেবু গাছ বন্যার পানি সহ্য করতে না পারলেও এলাকার কৃষকরা বিশেষ প্রযুক্তির মাধ্যমে সে বাঁধা টপকিয়ে এখন সফলতার মুখ দেখছেন।

জেলায় হাজার হাজার একর চরাঞ্চলে কয়েক বছর আগেও পতিত জমি ছিল তবে কৃষকদের মাঝে এখন দীর্ঘ মেয়াদী ফসল হিসেবে লেবু চাষ বেশ জনপ্রিয় হয়ে উঠছে। থাইল্যান্ডের সীডলেস লেবু এ এলাকার জমি ও আবহাওয়ায় বেশ মানিয়ে নিয়েছে বলে লেবু চাষীরা জানান।

এসব এলাকায় বন্যা একটি সমস্যা সে কারণে তারা নিজস্ব অভিজ্ঞতার আলোকে অন্য ফসলের একটি টেকনিককে কাজে লাগাচ্ছেন। এজন্য লেবু চাষীরা বছরের নির্দিষ্ট একটি সময়ে সব ধরনের রাসায়নিক সার ব্যবহার বন্ধ রাখছেন যার ফলে বন্যার পানিতেও লেবু  গাছগুলির কোন ক্ষতি হয় না। আর এভাবেই তারা লেবু উৎপাদন করে স্বচ্ছলতার মুখ দেখছেন।

থাইল্যান্ডের এ সীডলেস লেবু চাষে জেলার কৃষি অর্থনীতিতে যোগ হচ্ছে নতুন মাত্রা। এ লেবুটির প্রক্রিয়াজাতকরণের মাধ্যমে লেমন জুস বা লেমন অয়েল তৈরীর মাধ্যমে কৃষি শিল্পোদ্যাক্তারা এগিয়ে আসবেন এমনটাই মনে করেন কৃষিবিদরা।