Monday, 20 November 2017

 

নারিশের সাগরদীঘি-২ ব্রিডার ফার্মে সংযোজিত হলো ASTINO'র পরিবেশবান্ধব শেড

কৃষি শিল্প ডেস্ক:প্রানিজ আমিষের চাহিদা মেটাতে ডিম ও ব্রয়লার মুরগীর বিকল্প নেই। বাজারে স্বল্পমূল্যে প্রাণিজ প্রোটিনের এ উৎসকে আবর্তিত হচ্ছে কৃষি অর্থনীতির একটি বিরাট খাত পোলট্রি শিল্প। দেশের বিশাল ভোক্তাদের মাঝে দিন দিন বাড়ছে পোল্ট্রির ডিম ও ব্রয়লার মাংসের চাহিদা। এ চাহিদা মেটাতে দেশে বাড়ছে পোল্ট্রি খামার। আর তার সাথে বাড়ছে পোল্ট্রির খাদ্য ও এক দিনের মুরগির বাচ্চার চাহিদা।

ক্রমবর্ধমান এক দিনের মুরগির বাচ্চার চাহিদা মেটাতে প্রয়োজন অত্যাধুনিক ব্রিডার ফার্ম। এসব ব্রিডার ফার্মে অত্যাধুনিক শেড ও যন্ত্রপাতি স্থাপনের মাধ্যমে উন্নতমানের একদিন বয়সী উৎপাদনের দিকে ঝুঁকছেন পোল্ট্রি শিল্পোদ্যাক্তারা। এসব দিক বিবেচনায় ব্রয়লার খামারীদের মাঝে এক দিনের মুরগির বাচ্চার চাহিদা মেটাতে পোল্ট্রির খাতের অন্যতম শীর্ষ শিল্প প্রতিষ্ঠান নারিশ পোল্ট্রি সলভাবে স্থাপন করলো অত্যাধুনিক একটি ব্রিডার খামার। নারিশ পোল্ট্রি সাগরদীঘি-২ নামের এ খামারে তিনটি দ্বিতল ভবনে মোট ছয়টি পোল্ট্রি ব্রিডার শেড স্থাপিত হয়েছে। খামারের ছয়টি শেডের জন্য মালয়েশিয়ার বিখ্যাত ASTINO-এর উৎপাদিত যন্ত্রপাতি সরবরাহ করেছে চিকস্ এন্ড ফিডস্ লিমিটেড

কথা প্রসঙ্গে চিকস্ এন্ড ফিডস্ লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক জনাব এখলাসুল হক বলেন বর্তমানে পরিবেশ বিপর্যয়ের ফলে ঝড়, বৃষ্টিসহ নানা কারণে খামারিরা পড়ছেন বিপাকে। খামারের সার্বিক নিরাপত্তা ও খামারে নির্দিষ্ট তাপমাত্রা ধরে রাখাই বর্তমান সময়ে বড় চ্যালেঞ্জ হয়ে দাড়িয়েছে। তাছাড়া আমাদের দেশে আগের মত ষড়ঋতু না থাকায় এসব সমস্যা প্রকট হয়ে দেখা দিচ্ছে। তাই এই খামারে বাংলাদেশে প্রথমবারের মত কন্ট্রোলার অংশে অত্যাধুনিক CTI 80 কন্ট্রোলার ব্যবহার করা হচ্ছে। যার হিউমিডিটি সেন্সর স্বয়ংক্রিয়ভাবে আদ্রতা নিয়ন্ত্রণ করে খামারের অভ্যন্তরীণ পরিবেশ ভাল রাখবে। এছাড়া শেডের আর্দ্রতা বেড়ে গেলে স্বয়ংক্রিয়ভাবে কুলিং পাম্প বন্ধ হয়ে আর্দ্রতা ও তাপমাত্রা নিয়ন্ত্রণে থাকবে।

ASTINO-এর দায়িত্বশীল এর দায়িত্বশীল কর্মকর্তারা জানান সাধারণত দেশে নির্মিত বা বাইরে থেকে আমদানিকৃত পোল্ট্রি শেডগুলোতে গতানুগতিকভাবে CI শীট (টিন) ব্যবহার করা হয়। গতানুগতিক প্রযুক্তির এই শেডগুলিতে গ্রীষ্মকালীন তাপমাত্রা যথাযথভাবে নিয়ন্ত্রণ করা যথেষ্ট কষ্টসাধ্য। অন্যদিকে, PU Panel-সমৃদ্ধ ASTINO-এর শেডগুলো কোনরকম ভেল্টিলেশন ছাড়াই ৭-৮ ডিগ্রি ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা নিবারণ করে যা খামার ব্যবস্থাপনায় বড় ভূমিকা রাখে।

ASTINO-এর কাস্টমার সার্ভিস ইঞ্জিনিয়ার জনাব আনোয়ার পারভেজ জানান এ ব্রিডার ফার্মে পানি সরবরাহের ক্ষেত্রে "Impex" ব্র্যান্ডের রেগুলেটর ও নিপল ড্রিংকার ব্যবহার করা হচ্ছে। এর ফলে একদিকে যেমন পানির অপচয় রোধ সম্ভব হচ্ছে অন্যদিকে ফ্লোর ভেজার হাত থেকে রক্ষা পাওয়ায় খামারের স্বাস্থ্যবিধি ঠিক রাখতে সহায়ক হবে এ প্রযুক্তিটি। অচিরেই এ প্রকল্পের কাজ শেষ হবে বলে আশা প্রকাশ করেছেন চিকস এন্ড ফিডস লিমিটেডর কর্মকর্তারা।

উল্লেখ্য, ASTINO একটি যন্ত্রপাতি উৎপাদনকারী প্রতিষ্ঠান এবং তারা নিজেরাই শেডের ৯৮ সতাংশ সরঞ্জামাদি উৎপাদন করে থাকে। পরিবেশ  ও প্রযুক্তিবান্ধব পোল্ট্রি শেড নির্মাণ এবং এর উন্নত কারিগরী সেবা নিশ্চিত করতে সবসময় এগিয়ে রযেছে তারা।
-চিকস্ এন্ড ফিডস্ এর সৌজন্যে
--------------------------------------------------
বিস্তারিত তথ্যের জন্য যোগাযোগ-
অফিসঃ বাসা-৮, সড়ক-১৪, ধানমন্ডি,ঢাকা-১২০৯
ফোন:+880-2-9121205-06, +880-2-9121456, 01711-262394
Customer Care: 01725-633337