Friday, 24 November 2017

 

প্যারাগন গ্রুপের বাণিজ্যিক ব্রয়লারে খামারে ASTINO'র পরিবেশবান্ধব শেড

কৃষি শিল্প ডেস্ক:ব্রিডার ফার্মে শেড একটি মুখ্য বিষয়। খামার ব্যবস্থাপনাসহ নানা বিষয়গুলি নির্ভর করে শেডের উপর। প্রযুক্তি নির্ভর বিশ্বে নিত্য নতুন প্রযুক্তিতে পোলট্রি শিল্প এগিয়ে চলেছে আর এ থেকে পিছিয়ে নেই দেশের নামী-দামি পোল্ট্রি শিল্প প্রতিষ্ঠানগুলি। দেশের পোল্ট্রি শিল্পে হ্যাচারি, ব্রিডার ফার্ম, ফিড মিল, পোল্ট্রি কেয়ার ল্যাব, প্রসেসিং ও ফারদার প্রসেসিং প্লান্টসহ বিভিন্নভাবে অবদান রেখে চলেছে প্যারাগন গ্রুপ। ব্যবসা সম্প্রসাণের লক্ষে বর্তমানে গাজীপুরের শ্রীপুরে বাণিজ্যিক ব্রয়লার খামার করছে তারা। এজন্য তারা বেছে নিয়েছে ASTINO-এর অত্যাধুনিক প্রিফেব্রিকেটেড পরিবেশবান্ধব শেড।

এ প্রসঙ্গে চিকস্ এন্ড ফিডস্ লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক জনাব এখলাসুল হক বলেন, সমগ্র বিশ্বে বৈশ্বিক উষ্ণায়নের কারনে প্রতিনিয়তই বিশেষ করে এশিয়ার আবহাওয়া উত্তপ্ত হচ্ছে। গত এক দশকে স্থানভেদে তাপমাত্র ৭-৮ ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত বৃদ্ধি পেয়েছে। পোল্ট্রি ফার্মে তাপমাত্রা নিয়ন্ত্রণ একটি গুরুত্বপূর্ন বিষয় এটি সঠিকভাবে নিয়ন্ত্রণ করতে না পারলে খামার ব্যবস্থাপনায় অন্তরায় ঘটে।

জনাব এখলাসুল হক আরো বলেন সঠিক সময়ে সঠিক তাপমাত্রা নিয়ন্ত্রন না হলে পোল্ট্রি খামার ব্যবস্থাপনা করা কঠিন হয়ে পড়ে। বিশেষ করে ব্রয়লারের ক্ষেত্রে এ কথা আরো বিশেষভাবে প্রযোজ্য।  অন্যদিকে, এসব অত্যাধুনিক ব্রয়লার শেডের বিশেষত: হচ্ছে, এখানে সাধারন ভেন্টিলেশনের পরিবর্তে ASTINO-এর এয়ার ইনলেট সিস্টেম ব্যবহৃত হচ্ছে। যা এসব শেডের তাপমাত্রা নিয়ন্ত্রণে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে। এছাড়া এসব ব্রয়লার শেডের আরেকটি বৈশিষ্ট্য হচ্ছে, এগুলোতে সর্বাধুনিক প্রযুক্তির টানেল কার্টেইন সিস্টেম ব্যবহার করা হচ্ছে। যা ভেন্টিলেশনের জন্য অতুলনীয়।

এখানে তিনটি শেড সরবরাহ করছে চিকস্ এন্ড ফিডস্ লিমিটেড। মালয়েশিয়ার বিশ্বখ্যাত যন্ত্রপাতি উৎপাদন ও রপ্তানিকারী প্রতিষ্ঠান ASTINO এর উৎপাদিত যন্ত্রপাতি দিয়ে স্থাপিত এসব পরিবেশবান্ধব ব্রয়লার শেড নি:সন্দেহেে মানসম্পন্ন বাচ্চা উৎপাদনে বড় ভূমিকা রাখবে বলে মনে করে দেশের পোলট্রি কনসাল্টট্যান্টরা।-তথ্য সূত্র-চিকস্ এন্ড ফিডস্ নিউজ লেটার-বর্ষ-০৪, সেপ্টেম্বর সংখ্যা)
বিস্তারিত তথ্যের জন্য যোগাযোগ-

চিকস্ এন্ড ফিডস্ লিমিটেড
অফিসঃ বাসা-৮, সড়ক-১৪, ধানমন্ডি,ঢাকা-১২০৯
ফোন:+880-2-9121205-06, +880-2-9121456, 01711-262394
Customer Care: 01725-633337