Tuesday, 25 September 2018

 

হযরত শাহ্ সুলতান (রা:) ফিড মিল স্থাপন কার্যক্রমের উদ্বোধন

এগ্রিলাইফ২৪ ডটকম:গত ১৪ ডিসেম্বর বৃহস্পতিবার হযরত শাহ্ সুলতান (রা:) ফিড মিল স্থাপন কার্যক্রমের শুভ উদ্বোধন অনুষ্ঠিত হয়েছে। নেত্রকোনার কেন্দুয়া উপজেলার আশুজিয়া নামক স্থাপনে এক অনাড়াম্বর আয়োজনের মাধ্যমে এ কার্যক্রমের উদ্বোধন করেন ফিড মিলটির পরিচালনায় ডা: কামরুজ্জামান। প্রতি ঘন্টায় ১০ টন পিলেট ফিড উৎপাদন ক্ষমতার ৫ টন করে মোট দুইটি ইউনিটের একটির যাবতীয় কার্যক্রম ইতিমধ্যেই শুরু হয়েছে।

এ প্রসঙ্গে এগ্রিলাইফ২৪ ডটকমকে ডা: কামরুজ্জামান বলেন এলাকার খামারীদের কথা বিবেচনা করে তিনি এ উদ্যোগটি গ্রহন করেছেন। মোট ১০ বিঘা জমির উপর ফিড মিলটি স্থাপিত হলে এলাকার খামারীরা পিলেট, ক্রাম্বল ও ম্যাশ ফিড সহজেই হাতের নাগালে পেয়ে যাবেন বলে জানান তিনি। আগামী ২০১৮ সালের মাঝামাঝি নাগাদ ফিড মিলটি বানিজ্যিক ভাবে উৎপাদনে যাবে বলে আশা প্রকাশ করেন তিনি। ডা: কামরুজ্জামান ডেইরী, পোল্ট্রি ও ফিস ফিডের উৎপাদন করা হবে এ শিল্প প্রতিষ্ঠানটিতে।

উদ্বোধনী কার্যক্রমের সময় অন্যান্যদের মধ্যে আরো উপস্থিত ছিলেন ফিড মিলটির ব্যবস্থাপনায় নিয়োজিত কর্মকর্তা জনাব  মো: শফিকুল ইসলাম, মাওলানা নুরুল ইসলাম সহ স্থানীয় সুধীজন।

দেশের প্রত্যন্ত এ অঞ্চলে ব্যাপক সম্ভাবনা থাকা সত্তেও এ ধরনের শিল্প স্থাপনে এখন পর্যন্ত কেউ এগিয়ে আসেনি। সেদিক থেকে হযরত শাহ্ সুলতান (রা:) ফিড মিলটি অত্র অঞ্চলের ডেইরী-পোল্ট্রি ও মৎস্য খামারীদের জন্য ব্যাপক উপকারে আসবে বলে মনে করেন সংশ্লিষ্টরা। তাছাড়া প্রত্যন্ত অঞ্চলে ফিড মিলটির কার্যক্রম শুরু হলে কর্মসংস্থানেরও সুযোগ সৃষ্টি হবে স্থানীয়দের এমনটাই মনে করেন এনিম্যাল হেলথ্ সেক্টরের সুধীজনরা।

ফিড মিলটি স্থাপন হলে এলাকার কর্মচাঞ্চল্য বেড়ে যাওয়ার পাশাপাশি উদ্যোক্তারাও কৃষি শিল্প স্থাপনে এগিয়ে আসবেন যা  কৃষি অর্থনীতিতে ইতিবাচক ফল বয়ে আনবে বলে মনে করেন কৃষি অর্থনীতিবিদরা।