Thursday, 18 January 2018

 

পঞ্চগড়ের বোদা উপজেলায় মাল্টা বাগানগুলি কৃষি অর্থনীতিতে রাখবে ব্যাপক অবদান

এগ্রিলাইফ২৪ ডটকম:দেশে শীতকালে সাইট্রাস ফলের কদর বেড়ে যায়। এসব ফলের বেশিরভাগই বিদেশ থেকে আমদানী করার কারণে প্রচুর বৈদেশিক মুদ্রা বাহিরে চলে যায়। যা মূল অর্থনীতির উপর প্রভাব ফেলে কিন্তু বর্তমানে পরিস্থিতির বদল হয়েছে। দেশের মানুষ আধুনিক কৃষি প্রযুক্তিগুলি ব্যবহার করে এখন দেশেই উৎপাদন করছে এসব ফলের কয়েকটি যার মধ্যে মাল্টা অন্যতম।

কৃষকরা এসব ফলের বাজারমূল্য ভালো পাওয়ায় দিন দিন এসব ফল চাষে আগ্রহী হচ্ছেন। মাটি ও আবহাওয়ার দিক থেকে দেশের সর্ব উত্তরের জেলা পঞ্চগড়ে এ ফলটির বানিজ্যিক সম্ভাবনা অনেক উজ্জ্বল। জেলার বোদা উপজেলায় প্রায় ২০০-এর অধিক চাষী এখন মাল্টা বাগান করে স্বাবলম্বী হচ্ছেন। উপজেলা কৃষি বিভাগের সরাসরি তত্ত্বাবধানে সাইট্রাস ফল সম্প্রসারণের বাগানগুলোতে মাল্টার ফলনও বেশ ভালো। তাছাড়া বসতবাড়ীতে ২/৪ টি গাছ লাগিয়ে ফল পাচ্ছেন। এতে একদিকে যেমন পারিবারিক পুষ্টির চাদিা মিটছে অন্যদিকে বিক্রি করে ছিুটা হওে আয়ের মুখ দেখছেন এলাকাবাসীরা।

দেশের কৃষি বিজ্ঞানি ও অর্থনীতিবিদরা মনে করেন মাল্টা চাষে সরকারি পৃষ্ঠপোষকতা পেলে কৃষকরা যেমন চাষে উদ্ভুদ্ধ হবেন তেমনি কৃষকের আর্থিক দিক উন্নতি হওয়ার পাশাপাশি দেশের কৃষি অর্থনীতি চাঙ্গা হবে বলে।