Sunday, 21 January 2018

 

জাপানের Ishii ইনকিউবেটর বাংলাদেশে বাজারজাত করছে চিকস্ এন্ড ফিডস্

কৃষি শিল্প ডেস্ক:প্রানিজ আমিষের চাহিদা মেটাতে  দেশের পোলট্রি শিল্প নিরলসভাবে কাজ করে চলেছে। মানুষের মাঝে দিনদিন বাড়ছে ডিম ও ব্রয়লার মাংসের চাহিদা। আর এসব চাহিদা মেটাতে পোল্ট্রি শিল্পোদ্যাক্তারা প্রথমেই যে বিষয়টির কথা মাথায় রাখেন সেটি হলো চাহিদা অনুযায়ী মানসম্পন্ন একদিন বয়সী মুরগির বাচ্চা উৎপাদন। দেশের কৃষি অর্থনীতির একটি বিরাট খাত পোলট্রি শিল্প। আর দীর্ঘমেয়াদে বিনিয়োগের লক্ষে উদ্যোক্তারা সবসময় আন্তর্জাতিক মানের মেশিনারিজের কথা বিবেচনায় রাখেন।

একদিন বয়সী মুরগির বাচ্চা উৎপাদনের ক্ষেত্রে অত্যাধুনিক পোল্ট্রি ইনকিউবেটর অত্যন্ত জরুরী। আর দেশে ভালোমানের বাজারজাতকরণে এবার এগিয়ে এলো দেশের অন্যতম শীর্ষ সার্ভিস প্রোভাইডার কোম্পানি চিকস্ এন্ড ফিডস্ লিমিটেড।বর্তমানে তারা জাপানের খ্যাতনামা Ishii Poultry (IP) কোম্পানীর অত্যাধুনিক পোল্ট্রি ইনকিউবেটর বিপনণ শুরু করেছে।

কথা প্রসঙ্গে চিকস্ এন্ড ফিডস্ লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক জনাব এখলাসুল হক বলেন- জাপানের Ishii Poultry (IP) ১৯৬৮  সাল থেকে তৈরি করে আসছে অত্যাধুনিক পোল্ট্রি ইনকিউবেটর। Ishii পোল্ট্রির Pearl-22 সিরিজের ইনকিউবেটর এবং হ্যাচারি জাপানের ৯০ ভাগ বাজার দখল করে আসছে। জাপানের বাইরে চীন, তাইওয়ান, ইন্দোনেশিয়া, মালয়েশিয়া এবং থাইল্যান্ডে Ishii পোল্ট্রির অবস্থান অত্যান্ত মজবুত। বাংলাদেশে অচীরেই Pearl-22 সিরিজের মাল্টিস্টেজ এবং সিঙ্গেল স্টেজ মেশিন থেকে একদিন বয়সী মুরগির বাচ্চা বাণিজ্যিক ভাবে উৎপাদনে যাবে বলে জানান তিনি।

জনাব এখলাসুল হক আরো বলেন জাপানী এই ইনকেউবেটরের সবচাইতে উল্লেখযোগ্য বিষয় হলো এটি বিদ্যুৎ সাশ্রয়ী। পৃথিবীর যে কোন দেশের মেশিনের তুলনায় Pearl -22 সিরিজের বিদ্যুৎ ব্যয় অনেক কম।Ishii Poultry শুধু সেটার বা হ্যাচার মেশিন নয় বরং হ্যাচারি অটোমেশিনের সমস্ত যন্ত্রপাতি তৈরি করে থাকে।

দেশে মানসম্পন্ন একদিন বয়সী মুরগির বাচ্চা বাণিজ্যিক উৎপাদনের  মাধ্যমে পোল্ট্রি সেক্টরে একটি ভূমিকা রাখুক এমনটাই আশা করেন পোলট্রি সেক্টরের সংশ্লিষ্টরা।-চিকস্ এন্ড ফিডস্ নিউজ লেটারের সৌজন্যে