Sunday, 21 January 2018

 

এজি জিপি লিমিটেডের যাত্রা শুরু

এগ্রিলাইফ২৪ ডটকম:বানিজ্যিক পোল্ট্রি উৎপাদনে একটি গুরুত্বপূর্ন ধাপ হচ্ছে (GP FARM) গ্র্যান্ড প্যারেন্ট ফার্ম। যেখান থেকে প্যারেন্ট স্টক এর জন্য প্রয়োজনীয় ফার্টিলাইজড্ ডিম উৎপাদন করা হয়। মানসম্পন্ন একদিন বয়সী মুরগির বাচ্চা উৎপাদন, সহজলভ্যতা ও সঠিক সময়ে সরবরাহের লক্ষে আহসান গ্রুপের অঙ্গ প্রতিষ্ঠান এজি এগ্রো ইন্ডাস্ট্রিজ লিমিটেড তাদের সম্বনিত কৃষি ব্যবসার ভবিষ্যৎ পরিকল্পনা অনুযায়ী GP FARM  শুরু করার জন্য কাজ করে আসছে।

এ পরিকল্পনার অংশ হিসেবে ২০১৭ সালে নভেম্বর মাস থেকে এজি জি পি লিমিটেড যাত্রা শুরু করে। এজি জি পি লিমিটেড বিশ্বের সর্বোৎকৃষ্ট ব্রিড গুলোর অন্যতম ইন্ডিয়ান লোহম্যান ব্রিড (IR) এর গ্র্যান্ড প্যারেন্ট স্টক পালন করছে এবং আই আর ব্রান্ডের প্যারেন্ট স্টক বাচ্চা নিজস্ব ব্রিডার ফার্মে পালন করবে এবং বাজারজাত করবে।

জি পি ফার্মের মাধ্যমে উৎপাদিত প্যারেন্ট স্টক পালনের সুবিধাসমূহ
১. মানসম্পন্ন বাচ্চা উৎপাদন।
২. যেহেতু দেশে উৎপাদন হয় তাই বিদেশ থেকে আনার পরিবহনের ধকল কমে যায়।
৩. আমদানি খরচ কমে যাওয়ায় প্যারেন্ট স্টক এর বাচ্চার মূল্য ক্রেতাদের ক্রয় সামর্থ্যের মধ্যে থাকে।
৪. বাচ্চার প্রাপ্যতা ও পরিমাণ সহজলভ্য হয়।

উল্লেখ্য ইন্ডিয়ান লোহম্যান রিভার প্যারেন্ট এবং বানিজ্যিক ফার্ম উভয় ক্ষেত্রেই খামারীরা অন্যান্য ব্রিডের তুলনায় বর্তমানে লাভবান হচ্ছে এবং এটি পরীক্ষিত। এই ব্রিড বাংলাদেশের আবহাওয়ায় উপযোগী এবং এর মৃত্যুহারও খুবই কম। প্যারেন্ট স্টক পালনে অধিক বাচ্চা পাওয়া যায় এবং বানিজ্যিক ভাবে ব্রয়লার উৎপাদনের ক্ষেত্রে অধিক মাংস উৎপাদনে সক্ষম। তাছাড়া আই আর ব্রান্ড প্যারেন্ট স্টক এবং বানিজ্যিক ব্রয়লারের ফার্ম ব্যবস্থাপনায় কৌশল সহজতর।

ইন্ডিয়ান লোহম্যান রিভারের পারফরমেন্স তথ্য সমূহ

প্যারেন্ট স্টক পারফরম্যান্সঃ  (৪০ সস্তাহের উৎপাদন)

ক্র.নং বিবরণ পরিমান মন্তব্য
১. মোট ডিম উৎপাদন ১৮৪ টি  
২. হ্যাচিং ডিম ১৭৬ টি  
৩. হ্যাচাবিলিটি ৮৬%  
৪. দৈহিক ওজন ৪০৯০-৪১৯০ গ্রাম  
৫. বাচ্চা প্রতি মুরগী ১৫১ টি  
৬. মৃত্যুহার  গ্রোয়িং এবং লেয়িং এ    ৪ % এবং ৮%  

ব্রয়লার পারফরম্যান্স :

সপ্তাহ দিন দৈনিক খাদ্য গ্রহণ (গ্রাম) দৈহিক ওজন খাদ্য রুপান্তর
১. ৩৪ ১৮৭ ০.৮৮৫
২. ১৪ ৬৮ ৪৭৭ ১.১১৫
৩. ২১ ১১০ ৯২৬ ১.২৭০
৪. ২৮ ১৫৩ ১৪৯৮ ১.৪১৫
৫. ৩৫ ১৮৯ ২১৪০ ১.৫৬০

এজি জিপি লিমিটেডের উর্ধতন কর্তৃপক্ষ জানান আইসোলেটেড বায়োসিকিউরিটি সমৃদ্ধ অত্যাধুনিক টানেল ভেন্টিলেশন হাউজে ইন্ডিয়ান রিভার ব্রয়লার জিপি বাচ্চা পালন করা হচ্ছে। দেশী-বিদেশী দক্ষ কনসালট্যান্ট ও কর্মীদের নিবিড় তত্ত্বাবধানে আগামী দিনে দেশের পোল্ট্রি শিল্পের জন্য একটি যুগোপযোগী প্যারেন্ট স্টক উৎপাদনের লক্ষে আহসান গ্রুপ দেশের পোল্ট্রি ইন্ডাস্ট্রিজের সকল পর্যায়ে সহযোগীতা ও দোয়া কামনা করেছেন।

কোম্পানীর দ্বায়িত্বশীল উর্ধতন কর্তৃপক্ষ জানান আগামী ২০১৮ সালের জুন-জুলাই মাস নাগাদ এজি জিপি লিমিটেড আই আর ব্র্যান্ডে প্যারেন্ট স্টক উৎপাদন ও বাজারজাত করতে পারবে ইনশাআল্লাহ।