Thursday, 18 January 2018

 

গোল্ড ক্যাটাগরিতে আন্তর্জাতিক কোয়ালিটি ক্রাউন অ্যাওয়ার্ড পেলেন খান এগ্রোর সৈয়দুল হক

এগ্রিলাইফ২৪ ডটকম:খান এগ্রো ফিডস প্রোডাক্টের ব্যবস্থাপনা পরিচালক মোহাম্মদ সৈয়দুল হক খান গোল্ড ক্যাটাগরিতে ‘আন্তর্জাতিক কোয়ালিটি ক্রাউন অ্যাওয়ার্ড অব লন্ডন’ পদকে ভূষিত হয়েছেন। সম্প্রতি লন্ডনে ‘বিজনেস ইনিসিয়েটিভ ডাইরেকশনস (বিআইডি) কর্তৃক আয়োজিত এক জমকালো অনুষ্ঠানে তাকে এ অ্যাওয়ার্ড প্রদান করা হয়। অনুষ্ঠানে বিআইডির প্রেসিডেন্ট ও সিইও জোস–ই প্রিয়েটো, ভাইস প্রেসিডেন্ট ডেলো আই ফিকলিং অ্যাওয়ার্ড ও সনদ সস্ত্রীক সৈয়দুল হক খানের হাতে তুলে দেন। বাংলাদেশের জন্য এগ্রো শিল্পে এ অ্যাওয়ার্ড এই প্রথম বলে জানায় খান এগ্রো ফিডস কর্তৃপক্ষ।

সৈয়দুল হক খান চট্টগ্রামের বোয়ালখালীস্থ চরণদ্বীপের মরহুম বদর খানের ৪র্থ পুত্র। ১৯৮৬ সালে বিজ্ঞান বিভাগ থেকে শিক্ষা জীবন শেষ করে ট্রেডিং ব্যবসার মাধ্যমে তার ব্যবসায় পদার্পণ। ১৯৮৮–৮৯ সালে তিনি দেশের মৌলিক খাদ্য চাহিদা মিটাতে এগ্রোবেজ শিল্পের দিকে মনোনিবেশ করেন। বর্তমানে তিনি খান ব্রেড এন্ড বিস্কিট ইন্ডাস্ট্রিজ, খান পোল্ট্রি এন্ড ব্রিডার্স, এস আর হোমস লিঃ, মেসার্স বি এম ট্রেডিং ও এস এস গ্লোবাল লিঃ এর ব্যবস্থাপনা পরিচালকের দায়িত্বে আছেন।

মোহাম্মদ সৈয়দুল হক খান এগ্রিলাইফ২৪ ডটকমকে জানান Feed Safe, Food Safe, Food Safe, Life Safe এ মূলমন্ত্রকে সামনে রেখে কোম্পানীটি ২০১২ সালের ১৭ ডিসেম্বর বাংলাদেশ ও রাশিয়ার যৌথ উদ্যোগে সর্বপ্রথম ১০০% GMO Free Organic ও Natural Product এর তিনটি Brand নিয়ে Retail Business শুরু করেন যা বাংলাদেশ ও South Asia এর মধ্যে 4th Generation Product এ সর্বপ্রথম স্বীকৃতি পাওয়া Brand Manha, Buko, Fine Life;

এছাড়া প্রথমবারের মত বাংলাদেশে Buko জুস বাজারজাত করছে Khan Agro এর সহযোগী প্রতিষ্ঠান M/S. B.M. Trading; এ প্রসঙ্গে প্রতিষ্ঠানের ব্যবস্থাপনা পরিচালক জনাব মোহাম্মদ সৈয়দুল হক খান বলেন রাশিয়ার তৈরী এ পণ্যটি 100% GMO Free; অর্গানিক ও জৈব উপায়ে প্রস্তুত। তার ব্যবসায়িক প্রতিষ্ঠান Khan Agro Feed Product দেশের Agro Sector-কে Develop করার জন্য দীর্ঘদিন যাবৎ নিরলসভাবে বিভিন্ন ধরনের মান সম্পন্ন পণ্য আমদানী ও রপ্তানি করে আসছে। এসময় সৈয়দুল হক খান বলেন Quality, Commitment, Customer satisfaction কে তিনি সব্রাগ্রে রাখেন।

২০১৭ সালে আন্তর্জাতিক কোয়ালিটি ক্রাউন অ্যাওয়ার্ড অব লন্ডন পদকে ভূষিত হওয়া প্রসঙ্গে তিনি বলেন, এ সম্মান দেশের আপামর জনগণের। বাংলাদেশ থেকে কোয়ালিটি প্রোডাক্টের জন্য বিশ্বের এত বড় একটি প্রতিষ্ঠান যাচাই-বাচাই করে খান এগ্রো ফিড প্রোডাক্টসকে অ্যাওয়ার্ডে ভূষিত করেছেন এ জন্য মহান আল্লাহর কাছে শোকরিয়া জ্ঞাপন করেছেন।

উল্লেখ্য, বিআইডি লন্ডন প্রতিবছর বিশ্বের প্রায় ১৮৯টি দেশের শিল্পোদ্যাক্তাদের প্রোডাক্ট কোয়ালিটি উপর জরিপ চালিয়ে যাচাই–বাছাই করে নির্বাচিত প্রতিষ্ঠান ও তার কর্ণধারকে এ অ্যাওয়ার্ড প্রদান করে। এ বছর চায়না, রাশিয়া, ভারত ও নিউজিল্যান্ডসহ প্রায় ২৮টি দেশকে বিভিন্ন পর্যায়ে এই অ্যাওয়ার্ড প্রদান করা হয়।

এ বছর চায়না, রাশিয়া, মেক্সিকো, সিঙ্গাপুর, গ্রীস, ঘানা, ভিয়েতনাম, সৌদি আরব, ফিলিপাইন, চিলি, ওমান, ইকিউটর, সাউথ আফ্রিকা, মিশর, ভারত, নিউজিল্যান্ডসহ প্রায় ২৮টি দেশকে বিভিন্ন পযার্য়ে কোয়ালিটি প্রোডাক্টের উপর প্রতিষ্ঠান ও তার কর্ণধারকে বিআই ডিঅব লন্ডন আর্ন্তজাতিক কোয়ালিটি ক্রাউন অ্যাওয়ার্ড-২০১৭ প্রদান করেছেন। তার মধ্যে বাংলাদেশে এগ্রো শিল্পে খান এগ্রো ফিডস্‌ প্রোডাক্ট অন্যতম প্রতিষ্ঠান হিসাবে বিবেচিত হয়েছে।