Tuesday, 22 May 2018

 

গাইবান্ধার গোবিন্দগঞ্জে RRP ব্রিডার ফার্মে ASTINO'র পরিবেশবান্ধব শেড

এগ্রিলাইফ২৪ ডটকম:কৃষি শিল্প ডেস্ক:ব্রিডার ফার্মে শেড একটি মুখ্য বিষয়। খামার ব্যবস্থাপনাসহ নানা বিষয়গুলি নির্ভর করে শেডের উপর। প্রযুক্তি নির্ভর বিশ্বে নিত্য নতুন প্রযুক্তিতে পোলট্রি শিল্প এগিয়ে চলেছে আর এ থেকে পিছিয়ে নেই RRP; বাংলাদেশের পোল্ট্রি শিল্পে দ্রুত বর্ধমানশীল একটি প্রতিষ্ঠান RRP যারা সুস্থ বাচ্চা এবং মানসম্পন্ন খাদ্য দিয়ে বাংলাদেশের ক্রমবর্ধমান পুষ্টির চাহিদা পূরণে নিরলসভাবে কাজ করে চলছে। সেলক্ষে তারা গাইবান্ধার গোবিন্দগঞ্জে RRP ব্রিডার ফার্ম স্থাপন করছে।

এ ব্রিডার ফার্মটি স্থাপনে RRP বেছে নিয়েছে ASTINO-এর অত্যাধুনিক প্রিফেব্রিকেটেড পরিবেশবান্ধব শেড। RRP ব্রিডার ফার্মের এই নতুন শেড এবং ইকুইপমেন্টসমূহ এই এলাকার আধুনিক পোল্ট্রি শেড সম্পর্কে মানুষের ধারনা বদলে দিবে বলে মনে করেন চিকস্ এন্ড ফিডস্ এর ব্যবস্থাপনা পরিচালক জনাব এখলাসুল হক। তিনি বলেন উদ্যোক্তাদের কাছে নতুন নতুন প্রযুক্তি নিয়ে পরিপূর্ণ তথ্য দিয়ে সহোযোগিতা করাই তাদের কাছে মুখ্য। সেলক্ষে তারা এবং তাদের টিম কৃষি সেক্টরে কাজ করে যাচ্ছেন।

RRP এগ্রো ফার্মের চেয়ারম্যান জনাব মনিরুল আলম আশা প্রকাশ করেন ভবিষ্যতে RRP ব্রিডার ফার্ম দেশের প্রান্তিক খামারীদের মাঝে সুস্থ বাচ্চা এবং সেই বাচ্চার জন্য বিশেষভাবে তৈরি করা ফিড দিয়ে সেক্টরে অবদান রাখবেন। তিনি আরো বলেন RRP কাছে একটিই শব্দ কাজ করে আর সেটি হচ্ছে কোয়ালিটি, কোয়ালিটি এবং কোয়ালিটি।  

সমগ্র বিশ্বে বৈশ্বিক উষ্ণায়নের কারনে প্রতিনিয়তই বিশেষ করে এশিয়ার আবহাওয়া উত্তপ্ত হচ্ছে। গত এক দশকে স্থানভেদে তাপমাত্র ৭-৮ ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত বৃদ্ধি পেয়েছে। পোল্ট্রি ফার্মে তাপমাত্রা নিয়ন্ত্রণ একটি গুরুত্বপূর্ন বিষয় এটি সঠিকভাবে নিয়ন্ত্রণ করতে না পারলে খামার ব্যবস্থাপনায় অন্তরায় ঘটে।

ASTINO এর কাস্টমার সার্ভিস ইঞ্জিনিয়ার জনাব আনোয়ার পারভেজ জানান, সঠিক সময়ে সঠিক তাপমাত্রা নিয়ন্ত্রন না হলে পোল্ট্রি খামার ব্যবস্থাপনা করা কঠিন হয়ে পড়ে। বিশেষ করে ব্রয়লারের ক্ষেত্রে এ কথা আরো বিশেষভাবে প্রযোজ্য। অন্যদিকে, এসব অত্যাধুনিক ব্রয়লার শেডের বিশেষত: হচ্ছে, এখানে সাধারন ভেন্টিলেশনের পরিবর্তে ASTINO-এর এয়ার ইনলেট সিস্টেম ব্যবহৃত হচ্ছে। যা এসব শেডের তাপমাত্রা নিয়ন্ত্রণে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে। এছাড়া এসব ব্রয়লার শেডের আরেকটি বৈশিষ্ট্য হচ্ছে, এগুলোতে সর্বাধুনিক প্রযুক্তির টানেল কার্টেইন সিস্টেম ব্যবহার করা হচ্ছে। যা ভেন্টিলেশনের জন্য অতুলনীয়।

বাংলাদেশের পোল্ট্রি শিল্পের বিশাল যোগান দেয়ার জন্য ASTINO অঙ্গীকারাবদ্ধ।  যার অংশ হিসেবে ASTINO এবং চিকস্ এন্ড ফিডস্- এর যৌথভাবে কাজ করে চলছে। ভবিষ্যতে RRP এগ্রো দেশের প্রাণিজ আমিষের চাহিদা পূরণে আরো ভূমিকা রাখবে বলে মনে করেন চিকস্ এন্ড ফিডস্ এর ব্যবস্থাপনা পরিচালক জনাব এখলাসুল হক।-তথ্য সূত্র-চিকস্ এন্ড ফিডস্ নিউজ লেটার-বর্ষ-০৪, নভেম্বর সংখ্যা
========================
বিস্তারিত তথ্যের জন্য যোগাযোগ-
চিকস্ এন্ড ফিডস্ লিমিটেড
অফিসঃ বাসা-৮, সড়ক-১৪, ধানমন্ডি,ঢাকা-১২০৯
ফোন:+880-2-9121205-06, +880-2-9121456, 01711-262394
Customer Care: 01725-633337