Wednesday, 23 May 2018

 

নওগাঁয় গত ৬ মাসে রাজশাহী কৃষি উন্নয়ন ব্যাংকের ৯২ কোটি ৩০ লাখ টাকা ঋন বিতরন

কাজী কামাল হোসেন:নওগাঁ জেলায় চলতি ২০১৭-১৮ বছরে গত ৬ মাসে রাজশাহী কৃষি উন্নয়ন ব্যাংক ৯টি খাতের মধ্যে ৭টি খাতে মোট ৯২ কোটি ৩০ লাখ ৬ হাজার টাকা ঋন বিতরন করেছে। দু'টি খাতে লক্ষমাত্রা থাকলেও এখন পর্যন্ত কোন ঋন বিতরন হয়নি।  চলতি বছর এসব খাতে ঋন বিতরনের লক্ষমাত্রা নির্ধারিত রয়েছে ১৪৯ কোটি ১০ লাখ টাকা। জুলাই'১৭ হতে ডিসেম্বর'১৭ পর্যন্ত ৬ মাসে এই অর্থ বিতরন করা হয়েছে। এ পর্যন্ত ঋন বিতরনের হার শতকরা ৬২ শতাংশ।

রাজশাহী কৃষি উন্নয়ন ব্যাংক (রাকাব) নওগাঁ'র জোনাল ব্যবস্থাপকের দায়িত্বরত উপ-মহাব্যবস্থাপক মোঃ শাহজাহান আলী মন্ডল জানিয়েছেন, নওগাঁ জেলা ঋন বিতরন ও আদায়ের পরিস্থিতি সন্তোষজনক। তাঁর দেয়া তথ্য অনুযায়ী নওগাঁ জেলায় রাকাবের ৩০টি শাখার মাধ্যমে ঋন বিতরনের লক্ষমাত্রা ও বিতরনের পরিমান হচ্ছে শষ্য/ফসল খাতে লক্ষমাত্রা রয়েছে ৫৫ কোটি টাকা। এর মধ্যে ৫ হাজার ১শ ৫৬ জন কৃষকের মধ্যে বিতরন করা হয়েছে ৩৩ কোটি ৭৮ লাখ ৩৪ হাজার টাকা। বিতরনের হার ৬১ শতাংশ।

মৎস্য সম্পদ উন্নয়ন খাতে বিতরনের লক্ষমাত্রা হচ্ছে ২ কোটি ৫০ লক্ষ টাকা। গত ৬ মাসে ১৮ জনের মধ্যে বিতরন করা হয়েছে ৮২ লাখ ৫০ হাজার টাকা। বিতরনেরর হার ৩৩ শতাংশ। প্রাণি সম্পদ উন্নয়ন খাতে চলতি বছর ঋন বিতরনের লক্ষমাত্রা নির্ধারিত রয়েছে ৮ কোটি ৫০ লক্ষ টাকা। এর মধ্যে এ পর্যন্ত ৩৫৩ জনের অনুকুলে বিতরন করা হয়েছে ৪ কোটি ৩লাখ ২৮ হাজার টাকা। বিতরনের হার ৪৭ শতাংশ।

খামার ও সেচ যন্ত্রপাতি খাতে এ বছর ঋন বিতরনের লক্ষমাত্রা হচ্ছে ৫০ লাখ টাকা। এখন পর্যন্ত এই খাতে কাউকে কোন ঋন বিতরন করা হয়নি। দারিদ্র বিমোচন/মাইক্রোক্রেডিট খাতে এ বছর ঋন বিতরনের লক্ষমাত্রা নির্ধারন করা হয় ৩ কোটি ৬০ লাখ টাকা। এই খাতে এখন পর্যন্ত ৩৮০ জনের মধ্যে বিতরন করা হয়েছে ২ কোটি ৩৪ লাখ ৬৭ হাজার টাকা। বিতরনের হার শতকরা ৬৫ শতাংশ। চলমান কৃষিখাতে চলতি বছর ঋন বিতরনের লক্ষমাত্রা নির্ধারন করা হয়েছে ৬০ কোটি টাকা। এর মধ্যে গত ডিসেম্বর'১৭ পর্যন্ত এই খাতে ৮০৪ জনের মধ্যে বিতরন করা হয়েছে ৩৪ কোটি ৪৫ লাখ ৯৩ হাজার টাকা। বিতরনের হার শতকরা ৫৭ শতাংশ। কৃষিভিত্তিক শিল্প/প্রকল্প খাতে বিতরনের লক্ষমাত্রা হচ্ছে ১ কোটি টাকা। এই খাতে এখন পর্যন্ত কোন ঋন বিতরন করা সম্ভব হয়নি। সিএমএসএমই খাতে চলতি বছর ঋন বিতরনের লক্ষামত্রা নির্ধারন করা হয় ১০ কোটি টাকা। ডিসেম্বর'১৭ পর্যন্ত এই খাতে ২২০ জনের মধ্যে ঋন বিতরন করা হয়েছে ১০ কোটি ৮০ লাখ ৮২ হাজার টাকা। ঋন বিতরনের হার ১০৮ শতাংশ। অন্যান্য খাতে এই বছর ঋন বিতরনের লক্ষামাত্রা নির্ধারিত আছে ৮ কোটি টাকা। এ পর্যন্ত মোট ৬৪২ জনের মধ্যে বিতরন করা হয়েছে ৬ কোটি ৪লাখ ৫২ হাজার টাকা। বিতরনের হার ৭৬ শতাংশ।