Saturday, 18 August 2018

 

লেয়ার খামারীদের অব্যাহত লোকসানে গোপালপুরে ব্যতিক্রমী প্রতিবাদ

এ কিউ রাসেল, গোপালপুর (টাঙ্গাইল) :লেয়ার ও পোল্ট্রি মুরগীর ডিমের বাজার মূল্য কম হলেও, ওষুধ এবং খাবারের দাম বৃদ্ধি, বিদেশে ডিম রপ্তানি বন্ধের কারণে সারা দেশের ন্যায় টাঙ্গাইলের গোপালপুরে হুমকির মুখে পড়েছে পোল্ট্রি শিল্প। দিন দিন লোকসান গুনতে গুনতে উপজেলায় প্রায় ৩ শত ফার্ম ইতিমধ্যে বন্ধ হয়ে গেছে। একদিকে ব্যাংক, এনজিও প্রতিষ্ঠানের চড়া সুদ, অন্য দিকে ব্যবসায় লোকসানের কারণে জনপ্রিয় এ শিল্পটি হুমকির মুখে পড়েছে।

ডিমের বাজার মূল্য ৪শত ২০টাকা থাকায় ব্যবসায়ীদের মূলধন খোয়াতে হচ্ছে প্রতিদিন। এসববের প্রতিবাদে আজ বৃহস্পতিবার গোপালপুরে সাপ্তাহিক বার ভিক্ষায় ভিক্ষুকদের ডিম দিয়ে ভিক্ষা দিয়েছেন এ শিল্পের ব্যবসায়ীরা। শহরের গোপালপুর বাজার এলাকায় গিয়ে দেখা যায় আলী ফিস ফুড এন্ড পোল্ট্রি ফিড্ এর সত্ত্বাধিকারী মো. হায়দর আলী দিনভর ডিম দিয়ে ভিক্ষা দিচ্ছেন।

এ প্রসঙ্গে জানতে চাইলে তিনি সংবাদকর্মীদের জানান, তার নিজের ৭ হাজার লেয়ার মুরগির একটি ফার্ম রয়েছে। প্রতিটি ডিম উৎপাদনে প্রতিদিন ১.৫০ টাকা লোকসান হচ্ছে। বাজারে ডিমের উৎপাদন মূল্য নেই। তাই তিনি প্রতিবাদের জন্য এ পন্থা অবলম্বন করেছেন। সারা দিনে তিনি প্রায় ১হাজার ডিম ভিক্ষুকদের মাঝে বিতরণ করবেন। এসময় উপস্থিত খামারী রাসেল, ইউসুফ, আনোয়ারসহ অনেক খামারী অবিলম্বে ডিমের ন্যায্য বাজার, ওষুধ ও খাবারের মূল্য কমানো, বিদেশে ডিম রপ্তানি করার ব্যবস্থা গ্রহনের জোর দাবি জানান। নইলে গোপালপুরের প্রায় ৫ শতাধিক ফার্ম বন্ধ হয়ে যাবে। বেকায় হয়ে পড়বে এর সাথে সংশ্লিষ্টরা।